adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোতে তুরস্ক ও ক্রোয়েশিয়া, পারল না ডাচরা

Euro+02স্পোর্টস ডেস্ক : ইউরোর চূড়ান্ত পর্বে সরাসরি জায়গা করে নিয়েছে তুরস্ক ও ক্রোয়েশিয়া। তবে মঙ্গলবার রাতে নিজেদের মাটিতে চেক রিপাবলিকের কাছে হেরে প্লে-অফ খেলারও সুযোগ হারিয়েছে গত বিশ্বকাপের সেমি-ফাইনালে ওঠা নেদারল্যান্ডস।
চেকদের কাছে ৩-২ গোলে হেরে ১৯৮৮ সালের ইউরোপীয় চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস ‘এ’ গ্রুপে হয়েছে চতুর্থ। ১৯৮৪ সালের পর এই প্রথম ইউরোর চূড়ান্ত পর্বে খেলার সুযোগ হারাল ডাচরা।
এই গ্রুপ থেকে আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছিল আইসল্যান্ড ও চেক প্রজাতন্ত্র। নিজেদের মাটিতে আইসল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে সব গ্রুপ মিলিয়ে সেরা তৃতীয় স্থানের দল হিসেবে সরাসরি ফ্রান্সে হতে যাওয়া চূড়ান্ত পর্বে উঠল তুরস্ক।
মঙ্গলবার রাতে ম্যাচের ৮৯তম মিনিটে ফ্রি-কিক থেকে গোল করে সমর্থকদের আনন্দে ভাসান সেলচুক ইনান। এ নিয়ে চতুর্থবারের মতো ইউরোর চূড়ান্ত পর্বে উঠল তুরস্ক।
বাকি আট গ্রুপের তৃতীয় স্থানে থাকা আটটি দলকে নিজেদের মধ্যে প্লে-অফ খেলতে হবে ইউরোর বাকি চারটি স্থানের জন্য।
মাল্টাকে ১-০ গোলে হারিয়ে মঙ্গলবার ফ্রান্সের টিকেট নিশ্চিত করে ক্রোয়েশিয়াও। তাদের সঙ্গে প্রতিযোগিতায় ছিল নরওয়েও।
শেষ রাউন্ড শুরু হওয়ার আগে ‘এইচ’ গ্রুপে ক্রোয়েশিয়ার পয়েন্ট ছিল ১৭ আর নরওয়ের ১৯। কিন্তু ম্যাচে এগিয়ে থেকেও ইতালির কাছে ২-১ গোলে নরওয়ে হেরে যাওয়ায় চূড়ান্ত পর্বে ওঠে ক্রোয়াটরা।
ম্যাচের ৭৩তম মিনিটে গোল করে সমতা আনেন ইতালির আলেস্সান্দ্রো ফ্লোরেন্তসি আর শেষ বাঁশি বাজার ৮ মিনিট আগে গোল করে নরওয়েকে হতাশায় পোড়ান গ্রাৎসিয়ানো পেল্লে।
তবে প্লে-অফ খেলে চূড়ান্ত পর্বে যাওয়ার সুযোগ এখনও আছে নরওয়ের, যে সুযোগটাও হয়নি ডাচদের। চূড়ান্ত পর্বের শেষ চারটি দল বেছে নেওয়ার জন্য প্লে-অফের ড্র হবে আগামী রোববার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া