adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে

High_Courtনিজস্ব প্রতিবেদক : ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফির উপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। 

রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের শুনানি নিয়ে অবকাশকালীন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বুধবার) হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করেন। 

ফলে ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফির উপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট নিতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান। 

দুই অভিভাবকের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর বিচারপতি শামীম হাসনাইন ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ ছয়মাসের জন্য করারোপের সিদ্ধান্ত স্থগিত করেন। 

পরে এ আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে যান রাষ্ট্রপক্ষ। 

হাইকোর্টে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী শাহদীন মালিক। 

ওইদিন শাহদীন মালিক বলেন, শিক্ষার উপর কেউই এখন ভ্যাট দেয় না। তাহলে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা কেন দেবে? আদালত শুনানি নিয়ে ৭ দশমিক ৫ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত ছয়মাসের জন্য স্থগিত করেন। একইসঙ্গে রুল জারি করেন। রুলে সরকারের কর আরোপের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট। 

তিনি আরও জানান, ২০১২ সালে সরকার ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করা হয় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর। এ বছর তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়। 

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবীম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা বুধবার (১৬ সেপ্টেম্বর) রিট দায়ের করেন। 

রিটে বিবাদী করা হয়েছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব, শিক্ষাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া