adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আজ বিশ্ব মান দিবস

world-standard-dayডেস্ক রিপোর্ট : আজ ১৪ অক্টোবর বিশ্ব মান দিবস। ‘বিশ্বব্যাপি সর্বজনীন ভাষা-মান’ শ্লোগানে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবস পালনে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।
পণ্য ও সেবার মান উন্নয়ন ও বজায় রাখার প্রতি কর্তৃপক্ষ, উদ্যোক্তা এবং ভোক্তাদের সচেতন করার উদ্দেশ্যেই মান দিবস পালন করা হয়। বাংলাদেশে পণ্য ও সেবার মান নিয়ে নানা প্রশ্ন রয়েছে।
সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে, জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) দিবসে প্রধান কার্যালয়ের পাশাপাশি আঞ্চলিক অফিসগুলোতে আলোচনা সভার আয়োজন করেছে।
দিবসটি উপলক্ষে ১৫ অক্টোবর বৃহস্পতিবার তেজগাঁওয়ের বিএসটিআই এর প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি হিসেবে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর সভাপতি আব্দুল মাতলুব আহমেদ। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিএসটিআই এর মহাপরিচালক ইকরামুল হক।
মান দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং শিল্প সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া আলাদা আলাদা বাণী দিয়েছেন।
দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে বিশেষ সাক্ষাৎকার অনুষ্ঠান এবং বাংলাদেশ বেতারে আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করা হবে। এছাড়া রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লেকার্ড টানানো হয়েছে।
১৯৪৬ সালের ১৪ অক্টোবর লন্ডনে বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধিরা বিশ্বব্যাপী পণ্য-সেবার মান বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান নির্ধারক সংস্থার বিষয়ে ঐকমত্য পোষণ করেন যা পরের বছর থেকে তাদের কার্যক্রম শুরু করে। ওই দিনকে স্মরণীয় করে রাখতেই বিশ্বব্যাপি এ দিবস পালন করা হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া