adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চলমান রাজনীতি নিয়ে তিন রাষ্ট্রপতির মূল্যায়ণ

1444671363ডেস্ক রিপোর্ট : দেশের চলমান সংকটময় পরিস্থিতিতে অবিলম্বে একটি জাতীয় সরকার গঠন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক এ. কিউ. এম বদরুদ্দোজা চৌধুরী।

 রোববার সকালে তার বারিধারার বাসভবনে অধ্যাপক চৌধুরীর ৮৫তম জন্মদিন পালন উপলে আয়োজিত আলোচনা সভায় তিনি এ আহবান জানান।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, ঘুমালে চলবে না, একচোখা নীতি ছাড়তে হবে।  দেশের বর্তমান সংকটময় পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে একটি জাতীয় সরকার গঠন করতে হবে।

তিনি স্পষ্ট করেই বলেছেন, আগের সংসদের লোকজন এবং অন্যান্য দল ও শ্রেণী-পেশার মধ্য থেকে ভালো মানুষ নিয়ে একটি জাতীয় সরকার গঠন করতে হবে।  জাতীয় সরকারে বর্তমান সংসদের লোকজনকে অন্তর্ভূক্ত করা যাবে না।  কারণ এ সংসদের লোকজন জনগণের ভোটে নির্বাচিত হয়নি।

 বিকল্পধারার প্রেসিডেন্ট বলেন, দেশে  আইনের শাসন নেই। সাগর-রুনির হত্যা, নারায়ণগঞ্জের তকি হত্যা ও সাত খুনের বিচার এখনও হয়নি। সাত খুনের মূল আসামি নূর হোসেনকে এখনও কোলকাতা থেকে ফেরত আনতে পারেনি সরকার। ইতালি ও জাপানের নাগরিককে হত্যা করা হলো। কিন্তু হত্যার সঙ্গে জড়িত একজনকেও গ্রেফতার করা হয়নি। এতে আমাদের প্রতি বিদেশিদের আস্থা নষ্ট হয়ে যাবে।

তিনি বলেন, পুলিশের আগেই যদি প্রধানমন্ত্রী, তার ছেলে ও অন্য মন্ত্রীরা বলে দেন বিএনপি-জামায়াত বিদেশি নাগরিক হত্যার সঙ্গে জড়িত, তা হলে পুলিশ কি করবে? পুলিশকে পুলিশের কাজ করতে দিতে হবে। বিচারের বিষয়ে বিচারককেই রায় দিতে হবে।

এদিকে আরেক সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদ বলেছেন, দেশের সব মানুষ এখন আওয়ামী লীগ সরকারের বিদায়ের অপোয় রয়েছেন।  

গতকাল রোববার বনানীর কার্যালয়ে দলের রংপুর বিভাগীয় প্রতিনিধি সভায় এরশাদ বলেন, আওয়ামী লীগের জনপ্রিয়তা এখন শূন্যের কোটায়।  মানুষ এখন আর তাদের চায় না।

তিনি বলেন, আওয়ামী লীগকে এখন মানুষ মতায় দেখতে চায় না। আর এটাই আমাদের জাতীয় পার্টির জন্য বড় সুযোগ।

রাজধানীর বারিধারা ও গুলশানের কূটনৈতিক পাড়ায় বিজিবি টহলের সমালোচনা করে এরশাদ বলেন, রাস্তায় বিজিবি, তাতে কি মানুষের মনে শান্তি আসছে? এটা কীসের লণ? মানুষের মনে এখন শান্তি নেই, কথা বলার স্বাধীনতা নেই। বিদেশিরা একে একে দেশ ছেড়ে চলে যাচ্ছে।  পোশাক খাতের বিদেশি ক্রেতারা আর আসছেন না।

অন্যদিকে বতর্মান রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বলেছেন, রাজনীতি এখন চলে গেছে ব্যবসায়ীদের পকেটে।  এজন্যই রাজনীতির আজ এ করুণ অবস্থা।
সোমবার বিকেলে কিশোরগঞ্জের অষ্টগ্রামে ‘রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেতু’ উদ্বোধনের পর নাগরিক সমাবেশে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, রাষ্ট্রপতি হওয়ার কারণে নানা বেড়াজালে আটকে আছি।  আপনারা ইচ্ছে করলেই আমার সঙ্গে দেখা করতে পারেন না। একদিন আমি রাষ্ট্রপতি থাকবো না।  সেদিন আগের মতোই আপনাদের কাছে ছুটে আসব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া