adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪১ বীরাঙ্গনা জুলাই থেকে ভাতা পাবেন

berongona-thereport24নিজস্ব প্রতিবেদক : সাধারণ মুক্তিযোদ্ধাদের মতো বীরাঙ্গনারাও পূর্ণ সুযোগ-সুবিধা পাবেন বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
একাত্তরে হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসরদের হাতে নির্যাতিত নারীদের মধ্যে ৪১ জন বীরাঙ্গনাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে ১২ অক্টোবর সোমবার গেজেট প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এরপর নিজ দফতরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, সাধারণ মুক্তিযোদ্ধাদের মতো বীরাঙ্গনারাও সুযোগ-সুবিধা পাবেন।
 
সাধারণ মুক্তিযোদ্ধাদের মাসিক আট হাজার টাকা ভাতা ও তাদের সন্তান-স্বজনদের চাকরির ক্ষেত্রে ৩০ শতাংশ কোটা রয়েছে। এছাড়াও ভর্তিসহ বিভিন্ন ক্ষেত্রে কোটা সুবিধা পেয়ে থাকেন সন্তানরা। বীরাঙ্গনারাও এ বছরের জুলাই (২০১৫ সাল) মাস থেকে এসব সুযোগ-সুবিধা প্রাপ্ত হবেন বলে জানান মন্ত্রী।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, বীরাঙ্গনার মৃত্যুর পর তার দাবিদার গেজেটে নাম প্রকাশের জন্য আবেদনের সুযোগ পাবেন। এছাড়া বিভিন্ন বইপত্র থেকে তালিকা সংগ্রহ করা হচ্ছে।
 
আরও কয়েকশ’ আবেদন তদন্তাধীন রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, পরে যাদের তালিকা প্রকাশ করা হবে তারাও জুলাই মাস থেকে সুবিধা পাবেন। আবেদনের নির্ধারিত কোনো সময় রাখা হয়নি। এটি চলমান প্রক্রিয়া।
 
বীরাঙ্গনাদের তালিকা তৈরির জন্য সরকার নারী কর্মকর্তাদের দিয়ে উপজেলা পর্যায়ে তথ্য সংগ্রহ ও বাছাই করে চূড়ান্তভাবে গেজেটে প্রকাশ করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া