adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধজাহাজ কিনবে মিশর : অর্থ যোগাবে সৌদি আরব

FRANCHআন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের কাছ থেকে দু’টি যুদ্ধজাহাজ কেনার চুক্তি করেছে মিশর। পরিকল্পিত জাহাজ দু’টি রাশিয়ার কাছে বিক্রির কথা থাকলেও পূর্ব ইউক্রেনের চলমান সংকটের কারণে সে প্রকল্প বাতিল করে দিয়েছিল প্যারিস।
 
ফ্রান্সের নৌজাহাজ উৎপাদনকারী প্রতিষ্ঠান ডিসিএনএস এবং মিশরের সেনাবাহিনীর মধ্যে শনিবার এ চুক্তি সই হয়। চুক্তি স্বারের অনুষ্ঠানে ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভ্যালস এবং মিশরের প্রেসিডেন্ট জেনারেল আব্দেল ফাত্তাহ আল-সিসি উপস্থিত ছিলেন।
 
ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ গত ২৩ সেপ্টেম্বর প্রথম মিশরের কাছে যুদ্ধজাহাজ বিক্রির তথ্য প্রকাশ করেন।
 
২০১১ সালে রাশিয়া এই যুদ্ধজাহাজ দু’টি নির্মাণের বায়না দিয়েছিল। জাহাজ দু’টির প্রতিটি ১৬টি হেলিকপ্টার, চারটি উভচর যান এবং ১৩টি ট্যাংক বহন করতে পারে। রাশিয়া যুদ্ধজাহাজ দু’টি কেনার জন্য ফ্রান্সের সঙ্গে ১৪০ কোটি ডলারের চুক্তি করেছিল। কিন্তু পূর্ব ইউক্রেন সংকটকে কেন্দ্র করে পাশ্চাত্যের সঙ্গে রাশিয়ার সম্পর্কে টানাপড়েন তৈরি হওয়ায় ফ্রান্স ওই চুক্তি বাতিল করে দেয়।
 
ফ্রান্সের সরকারি সূত্র জানিয়েছে, আগের চুক্তির চেয়ে কম দামে যুদ্ধজাহাজ দু’টি মিশরের কাছে হস্তান্তর করা হবে। মিশর মাত্র ১০০ কোটি ডলারে জাহাজ দু’টি পাচ্ছে এবং এই অর্থের বেশিরভাগ বহন করবে সৌদি আরব।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া