adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জার্মানির সঙ্গে পুঁচকে আলবেনিয়াও চূড়ান্ত পর্বে

albania+03স্পোর্টস ডেস্ক : বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি আর পুঁচকে আলবেনিয়ার মধ্যে ফুটবলে মিল খুঁজে পাওয়া কঠিন। তবে দেশ দুটি একই দিন মেতে উঠল ইউরো ২০১৬ এর চূড়ান্ত পর্বে ওঠার আনন্দে। রোববার ফ্রান্সের এই টুর্নামেন্টে তাদের সঙ্গী হয়েছে রোমানিয়া আর পোল্যান্ডও।
রোববার ‘ডি’ গ্র“পের বাছাইপর্বে জর্জিয়াকে ২-১ গোলে হারায় জার্মানরা। চূড়ান্ত পর্বে ওঠার জন্য একটি পয়েন্ট দরকার ছিল ইওয়াখিম লুভের দলের। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন টমাস মুলার। জর্জিয়ার অধিনায়ক কানকাভা একটু পর সমতা ফেরালেও ৭৯তম মিনিটে গোল করে জার্মানির জয় নিশ্চিত করেন বদলি খেলোয়াড় মাক্স ক্রুস।
‘আই’ গ্রুপে আর্মেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে উৎসবে মেতে ওঠে আগে কখনও বিশ্বকাপ বা ইউরোর চূড়ান্ত পর্বে খেলার সুযোগ না পাওয়া আলবেনিয়া।

ম্যাচটি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আলবেনিয়ার রাস্তায় নেমে আসে উচ্ছ্বসিত মানুষ। আতশবাজি ফুটিয়ে আর গাড়ির হর্ন বাজিয়ে সাফল্য উদযাপন কর তারা। এই গ্র“প থেকে আগেই ইউরো নিশ্চিত করা পর্তুগাল ২-১ গোলে সার্বিয়াকে হারায়।
আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে জার্মানির পেছনে থেকে চূড়ান্ত পর্বে ওঠে পোল্যান্ড। দারুণ ডাইভিং হেডে জয়সূচক গোলটি করেন হালের সাড়া জাগানো স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি। বাছাইপর্বে এ নিয়ে তার গোল হলো ১৩টি। ইন্টারনেট
ফারো আইল্যান্ডসকে ৩-০ গোলে হারিয়ে ‘এফ’ গ্রুপের রানার্সআপ হয়ে ফ্রান্সের যাওয়ার টিকেট পায় রোমানিয়া। আগেই ফ্রান্সে ইউরোর চূড়ান্ত পর্ব নিশ্চিত হয় আইসল্যান্ড, চেক রিপাবলিক, বেলজিয়াম, ওয়েলস, স্পেন, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নর্দান আয়ারল্যান্ড, অস্ট্রিয়া, ইতালি ও পর্তুগালের।


 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া