adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিতা ও কুকুরে দোস্তি যখন!

Bage_BG_945509528আন্তর্জাতিক ডেস্ক : বন্ধুত্ব আর প্রেম জাতপাত, উঁচু-নিচু, কালা-ধলা, ধনী-নির্ধন বা ধর্মাধর্মের ভেদাভেদ মানে না। যদি তা হয় অকৃত্রিম, স্বার্থহীন আর মতলবহীন। বন্ধুত্ব বন্ধুত্বই। মানুষে মানুষে স্বার্থহীন বন্ধুত্বের আর ত্যাগের কতো না নজির ছড়িয়ে আছে দুনিয়াজুড়ে। মানুষের চেয়ে প্রাণিরা আরো বেশি স্বার্থহীন আর অকপট। একবার প্রীতিডোরে জড়ালে সেই প্রীতিবোধ দিনকে দিন কেবল বেড়েই চলে। কমে না কখনো। মানুষের বেলায় স্বার্থে আঘাত লাগলে বন্ধুত্ব ফিকে হয়ে যায় বা ভেঙেও যায়। ইতর প্রাণিরা স্বার্থের নিক্তি মেপে চলে না। তাদের কাছে অনুভূতি আর আবেগই আসল। 

তবে আশ্চর্যের ব্যাপার হলো পরস্পর বিপরীতধর্মী প্রাণিরাও যখর বন্ধুত্বে জড়ায়। তৃণভোজীর সঙ্গে মাংসাশী প্রাণির বন্ধুত্ব কি হয়? বা কুকুরের  সাথে শেয়ালের বা চিতার সাথে কুকুরের, হরিণের সাথে সিংহের? হ্যাঁ, অবাক করার মতো ব্যাপার হলেও এমনটাও ঘটে। ঘটে তখনই বিপরীত স্বভাবের প্রাণিরাও যখন কোনো কারণে একে অপরকে পছন্দ করে বসে। এমনটাই ঘটেঠে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের মেট্রো রিচমন্ড চিড়িয়াখানায় এক কুকুর আর চিতাশাবকের মধ্যে গড়ে উঠেছে দোস্তি। যাকে বলে মাণিকজোড়। চিতাশাবকটির নাম কুম্বালি আর কুকুরটির নাম কাগ্।ো চিতার বাচ্চাটি মায়ের দুধ পাচ্ছিল না । 

পরে বোতলের দুধ খাইয়ে ওকে বাঁচানো হয়। এসময় চিড়িয়াখানার লোকজন ওর জন্য একটা বন্ধু ও খেলার সাথী খুজেঁ বেড়াচ্ছিলেন। পরে কুকুরছানাটিকেই সাব্যস্ত করা হলো। তারা অবশ্য এতোটা আশাবাদীও ছিলেন না। কারণ চিতা আর কুকুর একে অপরের জানি-দুষমন। কিন্তু না, এক সঙ্গে থাকার সুবাদে ওরা একে অপরের পরম বন্ধু হ’য়ে ওঠে। আর এখন তো দুজনে দিনরাত একসাথে চলাফেরা খেলাধুলা সবই করে। ওদের সবচেয়ে প্রিয় খেলা হচ্ছে একে অন্যকে তাড়া করা। আর হ্যাঁ, ওদের প্রথম দেখা হয়েছিল গত গ্রীষ্মে। সেই থেকে ওদের দোস্তিয়ানা কেবল বেড়েই চলেছে। ভিডিওটা দেখুন। মন ভালো হয়ে যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া