adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উপকূলে ভেসে আসছে মরা ডলফিন

Dolfin-pডেস্ক রিপোর্ট : কক্সবাজার সমুদ্র উপকূলে ভেসে আসছে মৃত ডলফিন। সমুদ্রে জেলেদের জালে আটকা পড়েই মূলত ডলফিনের মৃত্যু হচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। সচেতনতা সৃষ্টি করা না হলে ডলফিনের মৃত্যুর হার আশঙ্কাজনকহারে বাড়বে বলে মনে করেন তারা।
বিরল প্রজাতির ইরাবতি ডলফিন মারা পরছে গভীর সমুদ্রে। মরে পঁচে যাওয়া এসব ডলফিন সৈকতে ভেসে এসে নষ্ট করছে সৈকত এলাকার পরিবেশ। পঁচে যাওয়া এসব ডলফিন পরিবেশের পাশাপাশি ক্ষতি করছে মানুষসহ অন্যান্য প্রাণীর।
কক্সবাজার পরিবেশ অধিদপ্তর এর সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম বলেন, সমুদ্রের স্বাভাবিক পরিবেশ ব্যবস্থা সেটা ধংস হয়ে যাচ্ছে। এটা সমুদ্রের জন্য খুব ক্ষতিকর। সমুদ্রের স্বাভাবিক পরিবেশ নষ্ট হয়ে যাওয়ার ফলে সমুদ্রের অনেক প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাবে। আবার অনাকাঙ্খিত অনেক মাছ যেগুলো আমরা চাইনা সেগুলো বেড়ে যেতে পারে। কোন এক প্রজাতির মাছ অধিক হারে বাড়তে পারে।
মৎস গবেষণা ইনস্টিটিউট এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ইনামুল হক বলেন, আমাদের দেশের জেলেরা জালটাকে নষ্ট না করে ডলফিনটাকে মেরে ফেলে। অনেক ক্ষেত্রে ডলফিনকে মেরে বাজার দর হিসাবে বিক্রির জন্য নিয়ে আসে। অনেক সময় দেখা যায় মাছের চাপ বা অন্য কোন কারণে তীরে আসার আগেই ডলফিন ফেলে দেয় সমুদ্রে।
১২০ কিলোমিটার দীর্ঘ সমুদ্র সৈকত থেকে গত দুই বছরে উদ্ধার করা হয়েছে ২০টির বেশি মরা ডলফিন। এই মরা ডলফিনের বেশিরভাগ মাটি চাপা দিলেও দু-একটি ডলফিন সংরক্ষণ করা হয়েছে গবেষণাগারে।
সূত্র: ইনডিপেনডেন্ট টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া