adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সক্রিয় হচ্ছে জামায়াত সমর্থিত ‘আল্লাহর দল’

download12ডেস্ক রিপোর্ট : সাম্প্রতিক সময়ে আল্লাহর দল নামে একটি জঙ্গি সংগঠন দেশের উত্তরাঞ্চলে সংগঠিত হওয়ার চেষ্টা করছে।
স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানিয়েছে, এই দলের কার্যক্রম লালমণিরহাট, কুড়িগ্রাম, রাজশাহী এবং দিনাজপুরের উত্তরাংশে, খুলনার
দক্ষিণ-পশ্চিমাংশে এবং ঝালকাঠি এলাকার দক্ষিণাংশে বিস্তৃত রয়েছে।
তারা আরো বলেছেন, দলটি স্থানীয় জামায়াতে-ইসলামীর সমর্থন, আশ্রয় এবং সাহায্য পেয়ে আসছে।
গত মার্চ মাসের ১৭ তারিখ দলটির ১৩ জন সদস্যকে গ্রেফতার করা হলেও তারা এখন জামিনে আছেন। কিন্তু স্থানীয় পুলিশ জানিয়েছে তাদেরকে গভীর নজরে রাখা হচ্ছে।
লালমনিরহাট জেলার পাটগ্রাম থানায় গ্রেফতার আল্লার দলের সদস্যদের দুই দিনের রিমান্ড শেষে গত ২০ মার্চ কারাগারে পাঠানো হয়েছে। জঙ্গি প্রশিণের চাঞ্চল্যকর তথ্য স্বীকার করে পুলিশের কাছে জবানবন্দী দিয়েছেন জামায়াত নেতা ‘আল্লাহর দল’র উপ-আঞ্চলিক নায়েক আয়নাল হক প্রধানসহ আট সদস্য।
সরকার উতখাতের পরিকল্পনার সঙ্গে জামায়াত-শিবিরের ৪০ নেতাকর্মীর সম্পৃক্ত থাকার কথাও স্বাকীর করেন তারা।
আয়নাল হক স্বীকারোক্তিতে জানিয়েছেন, আর্থিকভাবে অসচ্ছল ও গরীব ঘরের কিশোর ও যুবকদের অর্থের লোভ দেখিয়ে ধর্মের অপব্যাখ্যা দিয়ে ‘আল্লাহর দলে’ টানা হয়। দেশব্যাপী এ দলের অসংখ্য কিশোর ও যুবক তৎপর রয়েছে বলেও স্বীকার করেন তিনি।
স্বীকারোক্তিতে তিনি আরও জানান, আওয়ামী পরিবারগুলো ঘিরে তাদের সদস্য সংগ্রহের তৎপরতা চলছে।
সদস্য সংগ্রহের অংশ হিসেবে ১৭ মার্চ পাটগ্রাম উপজেলার পাটগ্রাম ইউনিয়নের শিফার কামাত এলাকায় গোপন বৈঠক করার সময় ১৩ জনকে আটক করে থানা পুলিশ। পুলিশের আবেদনের পরিপ্রেেিত লালমনিরহাট সিনিয়র জুডিশিয়াল ম্যজিস্ট্রেটের মঞ্জুর করা দুই দিনের রিমান্ডে আটক আট সদস্য জিজ্ঞাসাবাদে ‘আল্লাহর দলের’ সদস্য বলে তারা পরিচয় দেয়।
জামায়াত নিয়ন্ত্রিত একটি প্রভাবশালী অর্থনৈতিক প্রতিষ্ঠান থেকে অর্থ সরবরাহ করার তথ্যও পাওয়া গেছে তাদের জিজ্ঞাসাবাদে।
দুই দিনের রিমান্ডে জঙ্গিনেতা আয়নাল হক অন্যদের দেওয়া গুরুত্বপূর্ণ ও চাঞ্চল্যকর তথ্য অধিকতর পরীা-নিরীা করে দেখছেন ঢাকা থেকে আসা পুলিশের স্পেশাল ব্রাঞ্চের দুই কর্মকর্তা। বিষয়টি মনিটরিং করছেন উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার এক কর্মকর্তা।
ওই ঘটনায় আটক শাকিল হোসেন, মাসুদ রানা ও ফরহাদ হোসেন কিশোর হওয়ায় আদালতের নির্দেশে তাদের যশোর পুলেরহাট কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়েছে।
পুলিশ পরিদর্শক (ওসি, তদন্ত) মাহফুজ আলম দুই দিনের রিমান্ড শেষে সাংবাদিকদের বলেন, ‘দুই দিনের রিমান্ডে জঙ্গিনেতা উপ-আঞ্চলিক নায়েক আয়নাল হক প্রধানসহ আটজনের কাছ থেকে চাঞ্চল্যকর ও গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। তারা জানিয়েছে, হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলায় আরও অনেক সদস্য সক্রিয় রয়েছে। তাদের খোঁজ চলছে। তারা সবাই ‘আল্লাহর দলের’ প্রাথমিক সদস্য। কিছু বিষয় নিশ্চিত হতে আমরা আবারও তাদের বিরুদ্ধে রিমান্ড আবেদন করব।
তিান আরও বলেন, শুক্রবার দুপুরে আল্লাহ দলের আট সদস্যের রিমান্ড শেষে আবারও লালমনিরহাট জেলহাজতে পাঠান হয়েছে।
থানা পুলিশ সূত্রে জানা গেছে, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার পাটগ্রাম ইউনিয়নের জঙ্গি প্রশিণ ক্যাম্প থেকে আটক ১৩ জনের বিরুদ্ধে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আল ইমরান বাদী হয়ে বিশেষ মতা আইনের ১৫ (৩) ধারায় মামলা দয়ের করেন। এ ছাড়া অজ্ঞাত আরও ৩০/৩৫ জনকে আসামি করা হয়। ১৮ মার্চ দুপুরে আটক ১৩ জনকে মামলায় গ্রেফতার দেখিয়ে লালমনিরহাট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর কবির শিপনের আদালতে হাজির করে ১০ দিন করে পুলিশি জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করা হয়। মামলার তদন্তকারী কর্মকর্তা ওসি মাহফুজ আলম এ আবেদন করেন।
আদালত আসামিদের মধ্যে জামায়াত নেতা আল্লাহর দলের উপ-আঞ্চলিক নায়েক আয়নাল হক প্রধানসহ আটজনের বিরুদ্ধে দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন।
তারা হলেন- ‘আল্লাহর দল’র উপ-আঞ্চলি নায়েক আয়নাল হক প্রধান (৩২), সদস্য জিয়াউর রহমান জিবু (২৫), রোকনুজ্জামান (২৫), মোহাম্মদ হাসান (২২), আলতাফ হোসেন (২২), আব্দুর রহিম (২০), জমসের আলী (৩৫) ও মোহাম্মদ রতন মিয়া (২২)। অপ্রাপ্ত বয়স হওয়ায় আসামি শাকিল হোসেন, মাসুদ রানা ও ফরহাদ হোসেনকে যশোর পুলেরহাট কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেওয়া হয়। ১৭ মার্চ পাটগ্রাম উপজেলার পাটগ্রাম ইউনিয়নের শিফাইরকামাত সীমান্ত এলাকার জঙ্গি প্রশিণ ক্যাম্প থেকে তাদের আটক করা হয়।
জানা গেছে দলটি মুঠোফোন ব্যবহারের মাধ্যমে নিজেদের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলেছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া