adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তুরস্কে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১শ

TURASKAআন্তর্জাতিক ডেস্ক : আঙ্কারা হামলার ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোগান। শনিবার সকালে কুর্দিদের এক মিছিল লক্ষ্য করে চালানো ওই জোড়া বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৯৭ জনে দাঁড়িয়েছে। ভয়াবহ ওই হামলায় আহত হয়েছেন আরো ২৪৬ জন। এদের মধ্যে ৪৮ জনের অবস্থা ভয়াবহ। হতাহতদের বেশিরভাগই কুর্দি সমর্থিত পিপলস ডেমোক্রেটিক পার্টির(এইচডিপি) সমর্থক।

তাতক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে তুরস্ক সরকার বিস্ফারক দুটিকে আত্মঘাতী বোমা হামলা হিসেবে উল্লেখ করেছে। তবে এই হামলার জন্য সরকারকেই দায়ী করছে এইচডিপি।

হামলার পর শনিবার বিকেলে তড়িঘড়ি এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোগান। সেখানে দেয়া বিবৃতিতে তিনি ওই হামলাকে সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ করে বলেন,‘তুরস্কের ঐক্য, গণতন্ত্র ও স্থিতিশীলতা ধ্বংসের জন্য ওই হামলা চালানো হয়েছিল। কিন্তু আমরা সবাই একসঙ্গে সন্ত্রাসবাদের হাত থেকে দেশকে রক্ষা করব।’ এ সময় তিনি দেশে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। রোববার থেকে শুরু হয়েছে ওই শোক। এছাড়া তিনি তুর্কমেনিস্তানে তার নির্ধারিত সফরও বাতিল করেছেন।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, হামলায় ৯৫ জন নিহত এবং ২৪৬ জন আহত হয়েছে। আহতদের ৪৮ জনকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে রাখা হয়েছে।
তুরস্কে এই ভয়াবহ হামলার ঘটনায় শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি শনিবার রাতে প্রেসিডেন্ট এরদোগানকে ফোন করে সমবেদনা জানিয়ে তুর্কি জনগণের এই দুঃসময়ে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

শনিবার আঙ্কারার এক রেলজংশনের কাছে শান্তিপূর্ণ মিছিলের প্রস্তুতি নেয়ার সময় বোমা দুটি বিস্ফোরিত হয়। তুরস্কে আসন্ন নির্বাচনের আগে কুর্দিপন্থি রাজনৈতিক দল এইচডিপি ‘শান্তি ও গণতন্ত্রের’ জন্য ওই মিছিলের ডাক দিয়েছিল। স্থানীয় সময় বেলা ১২টার দিকে মিছিলটি শুরু হওয়ার কথা ছিল। এর আগেই সকাল ১০টার দিকে প্রথম বোমাটি বিস্ফোরিত হয়। এর কয়েক সেকেন্ড পরেই দ্বিতীয় বোমা হামলার  ঘটনাটি ঘটে।

তুরস্কে ১ নভেম্বর নির্বাচনের আগে এই হামলার ঘটনাটি নিয়ে সোচ্চার হয়ে ওঠেছে কুর্দিপন্থি দল এইচডিপি। তারা এই হামলার জন্য সরকারকে দায়ী করেছে। নির্বাচনের আগে সব ধরনের সভা সমাবেশ বন্ধের ঘোষণা দিয়েছে।

এর আগে গত ২০ জুলাই এইচডিপি’কে লক্ষ্য করে কুর্দি শহর সুরুকে আরো একটি হামলার ঘটায় ৩২ জন নিহত এবং শতাধিক আহত হয়েছিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া