adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেনদেন বাড়লেও কমেছে সূচক

weekly-trade-thereport24নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের ব্যবধানে শেয়ারবাজারে লেনদেন বাড়লেও কমেছে সূচক। আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সেচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৮.২৮ শতাংশ। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৪৯ কোটি ৮১ লাখ টাকা। গত সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৮৯৪ কোটি ৭৩ লাখ টাকা। সে হিসাবে গত সপ্তাহে লেনদেন বাড়লেও গড় লেনেদেন কমেছে ১৩.৩৭ শতাংশ। আগের সপ্তাহে ৪ কার্যদিবসে দৈনিক গড় লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৪৫ লাখ টাকা। গত সপ্তাহে ৫ কার্যদিবসে তা হয়েছে ৩৭৮ কোটি ৯৪ লাখ টাকা।
গত সপ্তাহের (৪ অক্টোবর থেকে ৮ অক্টোবর) মোট লেনদেনের ৯২.১৩ শতাংশ হয়েছে ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে। এছাড়া ‘বি’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৩.০৯ শতাংশ, ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ৩.৭০ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিগুলোর মধ্যে ০.৮৯ শতাংশ লেনদেন হয়েছে।
এদিকে আগের সপ্তাহের ধারবাহিকতায় গত সপ্তাহেও ডিএসইর সূচকগুলোর পতন হয়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ৭৫.৬০ পয়েন্ট। আর এ পতনের ফলে ডিএসইর এ সূচকটি ফের ৪৮০০ পয়েন্টের নিচে নেমে এসেছে। ৪৮৫৬.৯৭ পয়েন্ট দিয়ে সপ্তাহের লেনদেনে শুরু হলেও সপ্তাহ শেষে তা ৪৭৮১.৩৬ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছ। এছাড়া ডিএসই৩০ সূচকের ৩৫.২৭ পয়েন্ট ও শরিয়াহ সূচকের ৩২.৪১ পয়েন্টের পতন হয়েছে।
তথ্য পর্যালোচনায় দেখা যাচ্ছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৩২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ২২১টির ও অপরিবর্তিত ছিল ১৫টির দর।
এদিকে গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ ছিল ৩ লাখ ৩৫ হাজার ৯১৭ কোটি টাকা। সপ্তাহ শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ১৪৭ কোটি টাকায়। সপ্তাহ শেষে বাজার মূলধন কমার হার ২.৩১ শতাংশ।
সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মা। কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০২ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার টাকার। সপ্তাহের মোট লেনদেনের ৫.৪২ শতাংশই লেনদেন হয়েছে এ কোম্পানির। আগের সপ্তাহের তুলনায় কোম্পানির লেনদেন বেড়েছে ৩.৪৩ শতাংশ। আগের সপ্তাহের তুলনায় ১৬.২৬ শতাংশ লেনদেন কমে দ্বিতীয় স্থানে নেমে গেছে ফার কেমিক্যাল। ৫৯ কোটি ৭৬ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এ কোম্পানির। যা সপ্তাহের মোট লেনদেনের ৩.১৫ শতাংশ। লেনদেনের তৃতীয় স্থানে থাকা সাইফ পাওয়ারটেকের সপ্তাহজুড়ে ৫৬ কোটি ৬৬ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।
এছাড়া লেনদেনের শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- গ্রামীণফোন, লাফার্জ সুরমা সিমেন্ট, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক, বিএসআরএম স্টিল মিলস, আইডিএলসি ফাইন্যান্স, আমান ফিড।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া