adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়ায় হামলার জন্য রাশিয়াকে মূল্য দিতে হবে: আমেরিকা

USAআন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় ততপর সন্ত্রাসীদের বিরুদ্ধে বিমান হামলা চালানোর জন্য রাশিয়াকে অচিরেই মূল্য দিতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিরামন্ত্রী অ্যাশ্টন কার্টার। তিনি বলেছেন, সন্ত্রাসীদের পাল্টা হামলায় রাশিয়ার ব্যাপক য়তি হবে।
 
বৃহস্পতিবার ব্রাসেলসে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটোর প্রতিরামন্ত্রীদের এক সম্মেলনে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন কার্টার। রাশিয়া কাস্পিয়ান সাগরে মোতায়েন যুদ্ধজাহাজ থেকে সিরিয়ায় তাকফিরি জঙ্গি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের অবস্থানে দূরপাল্লার ক্রুজ পেণাস্ত্র নিপে করার একদিন পর কার্টার এ হুঁশিয়ারি দিলেন।
 
সিরিয়ায় ততপর বিদেশি মদদপুষ্ট সন্ত্রাসীদের উপর গত ৩০ সেপ্টেম্বর থেকে বিমান ও পেণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া।
 
কার্টার ব্রাসেলসে আরো বলেছেন, আইএসআইএল বিরোধী হামলার জন্য রাশিয়াকেই মূল্য দিতে হবে। আগামী কযেক দিনের মধ্যে পাল্টা হামলায় রাশিয়ার প্রচুর য়তি হবে।
 
সিরিয়ায় রাশিয়া ‘বেপরোয়া’ হামলা চালাচ্ছে বলে উল্লেখ করে মার্কিন প্রতিরামন্ত্রী বলেন, এ ধরনের হামলার কারণে সিরিয়ায় মার্কিন বিমানের সঙ্গে রুশ জঙ্গিবিমানের সংঘাতের আশঙ্কা তৈরি হয়েছে। কার্টার অভিযোগ করেন, আগে থেকে কোনো সতর্কবার্তা না পাঠিয়েই কাস্পিয়ান সাগর থেকে ক্রুজ পেণাস্ত্র নিপে করেছে রাশিয়া।
 
গত প্রায় এক বছর ধরে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি জোট সিরিয়ায় আইএসআইএলের অবস্থানে বিমান হামলা চালাচ্ছে। নিজের সৃষ্ট এই জঙ্গি গোষ্ঠীর উপর মার্কিন বিমান হামলায় সন্ত্রাসীদের তেমন কোনো য়তির খবর পাওয়া যায়নি। কিন্তু আমেরিকা যে জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে হামলার ভান করছে, তাদেরই উপর রাশিয়া বিমান হামলা শুরু করার পর ওয়াশিংটনের গাত্রদাহ শুরু হয়েছে। কারণ, রাশিয়া তাকফিরি সন্ত্রাসীদের উপর ‘হামলা হামলা’ খেলা খেলবে না বরং সত্যিকার হামলা চালাবে যাতে অল্পদিনের মধ্যেই এই জঙ্গি গোষ্ঠীর নির্মূল হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া