adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ বলেই সহজে না করে দিল অস্ট্রেলিয়া : চ্যাপেল

chappell_110912_86189স্পোর্টস ডেস্ক : গত মাসের শেষ দিকে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু নিরাপত্তার দোহাই দিয়ে ঐ সফর বাতিল করে ক্রিকেট অস্ট্রেলিয়া। যদিও অস্ট্রেলিয়া দলকে রাষ্ট্রপ্রধানের নিরাপত্তা দিতে চেয়েছিল বাংলাদেশ।

বিকেকবান মানুষ পৃথিবীতে এখনও প্রচুর। সাবেক অজি অধিনায়ক ইয়ান চ্যাপেলকে সেই দলে রাখতে হচ্ছে। অস্ট্রেলিয়া দলের সফর বাতিল প্রশ্নে তিনি বাংলাদেশের প্রতি সহানুভুতি দেখিয়েছেন। ক্রিকেট অস্ট্রেলিয়াকে প্রশ্ন রেখেছেন, একই অবস্থা যদি ভারতের বেলায় হতো তাহলে কি সিদ্ধান্ত নিত ক্রিকেট অস্ট্রেলিয়া? সেখানে কি দল না পাঠিয়ে পারা যেত?

ক্রিকেটের সবচেয়ে বড় ওয়েবসাইড ক্রিকইনফোকে চ্যাপেল বললেন,‘ এটা ঠিক সরকারের উপদেশ অগ্রাহ্য করা সহজ কথা নয়। কিন্তু আমার একটা প্রশ্ন করতেই হচ্ছে, এটা যদি ভারত সফর হতো তাহলো কি করত ক্রিকেট অস্ট্রেলিয়া? বাংলাদেশকে না করে দেওয়া খুব সহজ।কিন্তু ভারতকে না করাটা মোটেও সহজ নয়।’


বাংলাদেশের চেয়ে কোনোভাবেই নিরাপদ নয় ভারত।অথচ সেখানকার ঘরোয়া লিগ আইপিএলে প্রচুর অজি ক্রিকেটার খেলে থাকেন। বাংলাদেশ সফর বাতিল করায় প্রশ্ন ওঠেছে অজি ক্রিকেটারদের আইপিএল খেলা নিয়েও। ইয়ান চ্যাপেল দেখার অপোয় সামনের আইপিএলে অজি ক্রিকেটারদের অংশগ্রহণ প্রশ্নে কি সিদ্ধান্ত নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।


চ্যাপেল বলেন,‘ আইপিএলে অজি ক্রিকেটারদের ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়া কোন পথে হাঁটে, আমি সেটা দেখার অপোয় আছি।’


নিরাপত্তার অজুহাত দিখিয়ে অস্ট্রেলিয়ার সফর বাতিলের ঘটনা নতুন নয়। ১৯৯৬ বিশ্বকাপে তারা শ্রীলঙ্কা যেতে অস্বীকার করে। যদিও শ্রীলঙ্কার প থেকে সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া হয়েছিল। এ প্রসঙ্গে ইয়ান চ্যাপেল বলেন,‘‘১৯৯৬ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু অস্ট্রেলিয়া তাতে ভরসা রাখেনি।  ম্যাচের দিন সকালে কলম্বো এসে  সন্ধ্যায় কলম্বো ত্যাগ করার প্রস্তাবেও রাজি হয়নি অস্ট্রেলিয়া।’

নিরাপত্তার অজুহাত দেখিয়ে এভাবে সফর বাতিলকে বড় সমস্যা মনে করছেন স্পষ্টবাদি ইয়ান চ্যাপেল। আইসিসিকে এ বিষয়ে একটি কমিটি গঠন করার পরামর্শ দিয়ে তিনি বলেন,‘আইসিসির উচিত বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের সমন্বয়ে নিরাপত্তা বিষয়ক একটি কমিটি করা। কারণ নিরাপত্তার প্রশ্নে বিভিন্ন বোর্ডের দৃষ্টিভঙ্গি ভিন্ন হওয়ারই কথা। আইসিসির উচিত সফরের নিরাপত্তার বিষয়গুলো নির্দিষ্ট ক্রিকেট বোর্ডের হাত থেকে তুলে নেওয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া