adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বন্ধু বেশে মুসলিম নিধনের হিড়িক পড়ে গেছে’

B3b2o6xETT0qডেস্ক রিপোর্ট : জঙ্গি সংগঠন আইএস দমনে সিরিয়ায় রাশিয়ার অব্যাহত অভিযানে কৌশলী অবস্থানের কথা জানিয়েছে বাংলাদেশে সক্রিয় বিভিন্ন ইসলামী দল।

তারা বলছে, সিরিয়ায় রাশিয়ার বিমান হামলা মূলতঃ মধ্যেপ্রাচ্যে রাশিয়ার উপস্থিতি এবং নিজেদেরকে পরাশক্তি হিসেবে জানান দেওয়ার কৌশল।

শিয়া বাশার আল আসাদ সংখ্যালঘু হয়েও মতায় টিকে আছে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের মতো এই ইসলামী দলগুলোও বলছে, সেখানে আইএসের বিরুদ্ধে আক্রমণের কথা বলে মূলতঃ আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধ করা গ্রুপগুলোর বিরুদ্ধেই রাশিয়া বোমা হামলা করছে।

তবে ইসলামী দলগুলো বলছে, তারা আইএসের সন্ত্রাসী কাজকেও সমর্থন করে না।

বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহাসচিব মো. জাফরউল্লাহ খান বলেন, আমরা বিষয়টা পর্যবেণ করছি। মুসলিম বিশ্বের স্বার্থের জন্য যেটা অনুকূলে হবে সেটাই গ্রহণ করবো। তবে বর্তমানে মধ্যপ্রাচ্যে আগ্রাসন চলছে দাবি করে তিনি বলেন, সমগ্র বিশ্বে মুসলিম নিধনের একটা হিড়িক পড়েছে। কেউ বন্ধু সেজে আবার কেউ শত্র“ সেজে যে যেভাবে পারছে মুসলমানদের মেরেই চলছে।

সিরিয়ায় রাশিয়ার অভিযানকে সমর্থন করেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা মুসলমানদের মধ্যে ফাটল ধরানোর চেষ্টা করবে আমরা তাদের বিরুদ্ধে। তবে ইসলামী দলগুলোর কেউ কেউ সিরিয়ায় রাশান অভিযানকে মধ্যপ্রাচ্যর রাজনীতির অংশ বলেই মনে করছেন।

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আব্দুল লতিফ নেজামী বলেন, সিরিয়া ভূ রাজনৈতিক দ্বন্দ্বের শিকার। একদিকে আমেরিকা, অন্যদিকে রাশিয়া। এখানে শিয়া সুন্নির দ্বন্দ্বের  কারণেই এমনটা ঘটে চলেছে।

সিরিয়ার আইএস অবস্থান বিষয়ে তিনি বলেন, আইএস বা আল-কায়দা যাই হোক না কেন আমরা বিভক্তি চাই না। আমরা চাই মুসলিম বিশ্বের লোকজন একসাথে ঐক্যবদ্ধভাবে থাকুক। তিনি আশা করেন, আরব দেশগুলোতে শিয়া-সুন্নি দ্বন্দ্বের আবসান হলে এমন পরিস্থিতি সৃষ্টি হতো না। চ্যানেলআই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া