adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিউনিসিয়ার চার প্রতিষ্ঠান শান্তিতে নোবেল পেল

nobel peace_86278আন্তর্জাতিক ডেস্ক : রাজনৈতিক স্থিতিশীলতা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে তিউনিসিয়ায় জাতীয় সংলাপে মধ্যস্থতাকারী চার প্রতিষ্ঠান। এই চার প্রতিষ্ঠানের জোটের নাম তিউনিসিয়ান ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট। এটি তিউনিশিয়ার নাগরিক সমাজের সংগঠন। 

নরওয়ের নোবেল কমিটি শুক্রবার এক সংবাদ সম্মেলনে চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করে।

তিউনিসিয়ার চার প্রতিষ্ঠান হলো- তিউনিসিয়ান জেনারেল লেবার ইউনিয়ন, তিউনিসিয়ান কনফেডারেশন অব ইন্ডাস্ট্রি ট্রেড অ্যান্ড হেনডিক্রাপ্টস, তিউনিসিয়ান হিউম্যান রাইটস লিগ, দ্যা তিউনিসিয়ান অর্ডার অব লয়ার্স। সবগুলো সংগঠনই তিউনিসিয়ার সিভিল সোসাইটি হিসেবে পরিচিত।

এ বছর নোবেল শান্তি পুরস্কারের মনোনয়নে ২০৫ জন ব্যক্তি ও ৬৮টি প্রতিষ্ঠানের নাম আসে, যাদের মধ্যে জার্মানির চ্যান্সেলার আঙ্গেলা মের্কেল, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, পোপ পোপ ফ্রান্সিস, কঙ্গোর চিকিতসক ডেনিস মাকোয়েজ ও রাশিয়ার সংবাদপত্র নভোয়া গেজেটার নামও ছিল।

ইতোমধ্যে শান্তিসহ, সাহিত্য, চিকিতসা, রসায়ন ও পদার্থে এ বছর নোবেল ঘোষণা করা হয়ে গেছে। ১২ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

সুইডিশ বিজ্ঞানী ও মানবতাবাদী আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকী উপলে আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোম ও নরওয়ের অসলোতে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে নোবেল পদক ও পুরস্কারের অর্থ। বিজয়ীরা পাবেন ৮০ লাখ সুইডিশ ক্রোনার ( প্রায় ৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার)।

আলফ্রেড নোবেলের মৃত্যু দিবস ১০ ডিসেম্বর স্টকহোম এবং অসলোতে একটি অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া