adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএস’র ৫ মোস্ট ওয়ান্টেড নেতা

sbvT0yaTsCgGআন্তর্জাতিক ডেস্ক : জঙ্গি সংগঠন আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে চিনতেন না এমন কেউ নেই। প্রতিনিয়ত বিভিন্ন অডিও এবং ভিডিও বার্তা ইন্টারনেটসহ বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে দেওয়া হতো। ভিডিওগুলোতে প্রায়ই দেখা যেতো লাদেনকে। এর মাধ্যমে ওসামা বিন লাদেনের চেহারা গেঁথে গিয়েছিলো প্রতিটি মানুষের মনে।

বর্তমানে সবচেয়ে শক্তিশালী জঙ্গি সংগঠন হিসেবে আলোচিত ইসলামিক স্টেট বা ‘আইএস’। তবে লাদেনের মতো এই দলটির শীর্ষ নেতারা নিজের প্রচারে ততোটা আগ্রহী নন। এরা মোটামুটি লোকচুর আড়ালে থাকতেই ভালোবাসেন। মানুষের সামনে প্রকাশ পায় শুধু তাদের ঘোষণা এবং তার বাস্তবায়ন।

এই নেতাদের শুধু বিতর্কিত নাম, কিছু ঘোষণা এবং ছবি জনসমে প্রকাশিত হয়েছে। এদের চিহ্নিত করা এবং ধরা দিন দিন কঠিন হয়ে পড়ে। মার্কিন সরকার তাই উপায় না দেখে আইএস’র ৫ শীর্ষ নেতার একটি হিটলিস্ট প্রকাশ করে এবং তাদের মাথার দাম ঘোষণা করে মোট ৩ কোটি মার্কিন ডলার।

আবু বকর আল-বাগদাদি –

পুরস্কারের সবচেয়ে বড় ভাগটা পাওয়া যাবে তাকে ধরিয়ে দিলে, জীবিত বা মৃত। আবু বকর আল-বাগদাদির জন্য ১০ মিলিয়ন বা ১ কোটি মার্কিন ডলারের ঘোষণা দেয় মার্কিন পররাষ্ট্র বিভাগ। আইএস ঘরে ঘরে পরিচিত একটি নাম হয়ে ওঠার আগে ২০১১ সাল থেকেই আল-বাগদাদি যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড তালিকাভুক্ত ছিলেন।

৪৩ বছর বয়সী আল-বাগদাদি আবু দু’আ নামেও পরিচিত। আইএস’র সার্বিক তত্ত্বাবধানের দায়িত্ব তার। আল-বাগদাদির মূল ঘাঁটি সিরিয়ায় হলেও তার সঠিক অবস্থান সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

মার্কিন সরকারের বক্তব্য অনুযায়ী, ২০১১ সাল থেকে ইরাকে ঘটা বেশ কিছু ভয়াবহ হামলার দায় আবু বকর আল-বাগদাদি নিজে স্বীকার করেছেন। যার মধ্যে রয়েছে ২০১৩’র মার্চে আইন মন্ত্রণালয়ে বোমা হামলাসহ একই বছর জুনে আবু গারিব জেলে হামলা।

আব্দ আল-রহমান মুস্তফা আল-ক্বাদুলি –

আব্দ আল-রহমান মুস্তফা আল-ক্বাদুলি আইএস’র সিনিয়র নেতাদের একজন। ২০০৪ সালে তিনি প্রথম আল-কায়দার ইরাক শাখায় যোগ দেন। আল-ক্বাদুলি ইরাকে আল-কায়দার তৎকালীন নেতা আবু মুসাব আল-জারকাউই’র অধীনে তার দ্বিতীয় প্রধান হিসেবে কাজ করেন এবং ইরাকের উত্তরাঞ্চলে দলটির মসুলের আমীর হিসেবে দায়িত্ব নেন।

আল-ক্বাদুলিকে ধরিয়ে দেওয়ার পুরস্কার হলো ৭ মিলিয়ন বা ৭০ লাখ মার্কিন ডলার।

আবু মোহাম্মদ আল-আদনানি –

সিরিয়ায় জন্ম নেওয়া তাহা সোবহি ফালাহা পরবর্তীতে আইএস-এ যোগ দিয়ে আবু মোহাম্মদ আল-আদনানি নাম ধারণ করেন। বর্তমানে তিনি একজন আইএস শীর্ষ নেতার মুখপাত্র হিসেবে কাজ করছেন। আল-আদনানি’র প্রধান দায়িত্ব হলো দলের প থেকে আনুষ্ঠানিক সব বক্তব্য প্রচার করা। আইএস ইসলামিক খেলাফত প্রতিষ্ঠা করেছে- এই ঘোষণাও আল-আদনানিই প্রচার করেছিলেন।

আইএস’র এই মুখপাত্রের জন্য ঘোষণা করা হয় ৫ মিলিয়ন বা ৫০ লাখ মার্কিন ডলার।

তারখান বাতিরাশভিলি –

পুরস্কারের অংকের দিক থেকে আল-আদনানির সঙ্গে একই অবস্থানে রয়েছেন আইএস’র সিরিয়া ভিত্তিক সিনিয়র নেতা তারখান তায়ুমুরায়োভিচ বাতিরাশভিলি। ‘ওমর দ্যা চেচেন’ নামেও পরিচিত জর্জিয়ার নাগরিক এই নেতা। বিভিন্ন সময়ে আইএস’র অনেক পদে আসীন ছিলো বাতিরাশভিলি। তার নামেও মার্কিন সরকার ঘোষণা করেছে ৫ মিলিয়ন বা ৫০ লাখ টাকার পুরস্কার।

২০১৪ সাল থেকে বাতিরাশভিলি আইএস’র শীর্ষ নেতার পাশাপাশি সিরিয়ার আল-রাক্বাহ ভিত্তিক শূরা কাউন্সিল সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। ওই বছরের জুনের শেষ দিকে প্রকাশিত একটি ভিডিওচিত্রে তাকে আইএস’র সামরিক অধিনায়ক হিসেবে সনাক্ত করা হয়।

বাতিরাশভিলি আল-রাক্কাহর কাছে আল-তাবকা এলাকায় অবস্থিত আইএস’র একটি বন্দিশালা তদারক করতেন। ধারণা করা হয়, ওই বন্দিশালায় বিদেশি বন্দিদের আটকে রাখা হতো।

সামরিক বিষয়াদি ছাড়াও বাতিরাশভিলি দলটির অর্থনৈতিক দিকগুলো দেখতেন। সিরিয়ার মিনবিজ এলাকায় আইএস’র কার্যাবলি পরিচালনার জন্য তার নিজস্ব একটি ঘাঁটিও ছিলো বলে মার্কিন সরকারের তথ্য থেকে জানা যায়।

তারিক বিন আল-তাহার বিন আল-ফালিহ আল-আওনি আল-হারজি –

মোস্ট ওয়ান্টেড অবস্থায়ই তারিক বিন আল-তাহার বিন আল-ফালিহ আল-আওনি আল-হারজি চলতি বছরের ১৬ জুন মার্কিন বিমান হামলায় নিহত হন বলে জানিয়েছে পেন্টাগন। ২০১৪ সালের মাঝামাঝি থেকে তিনি আইএস’র হয়ে সিরিয়ায় কাজ করছিলেন। 

তারিকের দায়িত্ব ছিলো জঙ্গি সংগঠনটির জন্য দাতাদের কাছ থেকে তহবিল জোগাড়, নতুন সদস্য গ্রহণ, অস্ত্রশস্ত্র ও গোলাবারুদের সংস্থান এবং যোদ্ধাদের লড়াইয়ের জন্য প্রস্তুত করা। দলের আত্মঘাতী হামলাকারীদের প্রশিণের দায়িত্বও ছিলো তার ওপর। ভাইয়ের সঙ্গে মিলে তারিক লিবিয়া এবং সিরিয়ায় অস্ত্র ও প্রয়োজনীয় সরঞ্জামাদি আনা-নেওয়া করতেন।

তারিকের জন্য ঘোষিত পুরস্কারের পরিমাণ ছিলো ৫ জনের মধ্যে সবচেয়ে কম, ৩ মিলিয়ন বা ৩০ লাখ মার্কিন ডলার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া