adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাধ্যতামূলক হলেও সরকারি প্রতিষ্ঠানে মানা হচ্ছে না

full_1028732767_1444273063ডেস্ক রিপোর্ট : সেবাগ্রহণের েেত্র ই-টিআইএন সনদপত্র গ্রহণ ও যাচাই বাধ্যতামূলক হলেও সরকারি কোন প্রতিষ্ঠান তা মানছে না বলে অভিযোগ উঠেছে।
 
যদিও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রায় ২৪টি সরকারি সেবা গ্রহণের েেত্র ই-টিআইএন সনদপত্র গ্রহণ ও যাচাই বাধ্যতামূলক করেছে।
 
ই-টিআইএন সনদপত্র সঠিক কিনা তা যাচাই করতে জাতীয় রাজস্ব বোর্ড চলতি বছরের ৫ জুলাই একটি এসআরও জারি করে।
 
করদাতা বৃদ্ধি ও রাজস্ব ফাঁকি রোধে বোর্ড ই-টিআইএন সনদপত্র গ্রহণের পদপে নিলেও তাতে সাড়া নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
 
নোয়াখালী চৌমুহনী পৌরসভা এলাকায় ৩ বছর আগে ট্রেড লাইন্সেস নিয়ে কুলিং কর্নার ব্যবসা করছেন মমিনুল ইসলাম নামে একজন কুয়েত ফেরত প্রবাসী।
 
এবছর ১শ’ টাকা উৎকোচ দিয়ে নবায়ন করে নিলেন ট্রেড লাইন্সেস।
 
নবায়নে ই-টিআইএন চাওয়া হয়েছে কিনা এমন প্রশ্নে মমিনুল বলেন, শুধু জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, নবায়ন ফি আর অতিরিক্ত ১শ’ টাকায় হয়ে গেছে।
 
পৌরসভার ট্রেড লাইন্সেস বিভাগের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, নির্দেশনা আছে ই-টিআইএন সনদপত্র নেওয়ার। কিন্তু পুরনো অভ্যাস বলে মানুষ দিতে চায় না।
 
পৌরসভাসহ সরকারি প্রায় ২৪টি সেবা গ্রহণের েেত্র ই-টিআইএন সনদ গ্রহণ বাধ্যতামূলক করা আছে।
 
এসব সেবার মধ্যে রয়েছে- এলসি খোলা, আমদানি নিবন্ধন সনদ গ্রহণ, সিটি বা পৌরসভার ট্রেড লাইন্সেস নবায়ন, ড্রাগ লাইন্সেস ইস্যু, ট্রেড বডির সদস্য লাভ ও নবায়ন, পণ্য সরবরাহ, ঠিকাদারি চুক্তি, নিবন্ধিত কাবের সদস্য পদ পাওয়া, পৌর ও সিটি এলাকায় জমি, অ্যাপার্টমেন্ট নিবন্ধন, গাড়ি রেজিস্ট্রেশন, মালিকানা পরিবর্তন, ফিটনেস নবায়ন।
 
বাণিজ্যিক ব্যাংক বা লিজিং কোম্পানি থেকে ঋণ গ্রহণ, ক্রেডিট কার্ড ইস্যু, চিকিৎসক, চার্টার্ড একাউনটেন্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউনটেন্ট প্র্যাকটিসিং লাইন্সেস গ্রহণ।
 
কোম্পানির পরিচালক হিসেবে বা স্পন্সর শেয়ার হোল্ডার গ্রহণ, নিকাহ রেজিস্টার সনদপত্র গ্রহণ, রাজউক, সিডিএ, আরডিএ, কেডিএ থেকে দালানের নকশা অনুমোদন।
 
পৌর ও সিটি কর্পোরেশন এলাকায় বিদ্যুত, গ্যাস, পানি সংযোগে, ভাড়ায় চালিত গাড়ি, লঞ্চ, স্টিমার, কার্গো, ফিশিং ট্রলার রেজিস্ট্রেশন, নবায়ন ও মালিকানা পরিবর্তন।
 
ইস্যুরেন্স কোম্পানির এজেন্ট রেজিস্ট্রেশন বা নবায়নে, ইট উৎপাদনে পরিবেশ অধিদফতর থেকে ছাড়পত্র নিতে, ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি হতে এই সনদ লাগে।
 
উপজেলা, পৌরসভা, সিটি কর্পোরেশন ও জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র জমাদানের সময় ই-টিআইএন সনদপত্র গ্রহণ বাধ্যতামূলক।
 
এরমধ্যে কিছু প্রতিষ্ঠানে সেবা পেতে ভুয়া বা জাল ই-টিআইএন সনদ ব্যবহারের গুরুতর অভিযোগও পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
 
ফলে সনদপত্র গ্রহণের পাশাপাশি জাল বা ভুয়া সনদপত্র শনাক্তে এনবিআর’র ওয়েবসাইটে ই-টিআইএন নম্বর দিয়ে যাচাই করারও নির্দেশনা দেওয়া হয়েছে।
 
কোন সেবাপ্রার্থীর দাখিলকৃত ই-টিআইএন জাল বা ভুয়া প্রমাণিত হলে সেবা প্রদান না করে বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডকে অবহিত করারও নির্দেশনা দেওয়া হয়।
 
সেেেত্র বোর্ড জাল বা ভুয়া ই-টিআইএন ব্যবহারকারির বিরুদ্ধে ব্যবস্থা নেবে। কিন্তু নির্দেশনার পরও তেমন সাড়া পাওয়া যাচ্ছে না বলে বোর্ড সূত্র জানিয়েছে।
 
আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১৬৫এ অনুযায়ী, কোন ব্যক্তি ভুল বা মিথ্যা তথ্য দিয়ে ই-টিআইএন সনদ নিলে একজন সহকারী কর কমিশনার তা তদন্ত করবেন।
 
কমিশনার তাৎণিকভাবে ওই ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা ও তদন্তে প্রমাণ পেলে ৩ বছরের কারাদণ্ড বা ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দিতে পারবেন।
 
জাতীয় রাজস্ব বোর্ড’র হিসেবে, ২০১৩ সাল নাগাদ টিন সনদপত্র (হাতে লেখা কর শনাক্তকরণ নম্বর সনদপত্র) নিয়েছেন প্রায় ৩০ লাখ করদাতা।
 
বোর্ড ২০১৪ সালের ১ জুলাই অনলাইনে ই-টিআইএন রেজিস্ট্রেশন শুরু করে প্রায় ১০ লাখ ভুয়া বা জাল টিন নম্বর শনাক্ত করতে পারলেও কোন ব্যবস্থা নিতে পারেনি।
 
গাড়ি ও ভূমি রেজিস্ট্রেশন, ব্যাংক একাউন্ট, ব্যবসায়িক লাইন্সেস গ্রহণের মত বড় কয়েকটি েেত্র বেশি ভুয়া ঠিকানায় সনদপত্র নিয়েছে বলে প্রমাণ পেয়েছে বোর্ড।
 
করদাতা বৃদ্ধি করতে এ নির্দেশনা দেওয়া হলেও মানা হচ্ছে না বলে স্বীকার করেন আয়কর বিভাগের একজন সচিব।
 
তিনি জানান, সেবা গ্রহণের সময় ভুল তথ্য দিয়ে যারা ই-টিআইএন সনদপত্র নিয়েছেন, জরিপে তারা শনাক্ত হবেন। শাস্তি ও জরিমানা দু’টোই গুণতে হবে তাদের।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া