adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘সামাজিকভাবে প্রভাবশালী ব্যক্তিদের আস্থায় এনে বাঘ রা করতে হবে’

monju-1418903474মশিউর রহমান সুমন : সুন্দরবনের আশপাশে থাকা সামাজিকভাবে প্রভাবশালী ব্যক্তিদের আস্থায় এনে বাঘ রা করতে হবে। এটি না হলে বন বিভাগের কর্মকর্তাদের পে সেখানে কাজ করা কঠিন। গতকাল মঙ্গলবার ‘সুন্দরবনের বাঘ রা, শিকারী প্রাণী ও আবাসস্থল পরিবীণ’ শীর্ষক আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মজ্ঞু এই মন্তব্য করেন। আগারগাঁও বন ভবনের সম্মেলন কে আয়োজন করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা এবং প্রকৃতি সংরণ বিভাগ।
আনোয়ার হোসেন মঞ্জু বলেন, নানা সীমাবদ্ধতা সত্ত্বেও বন বিভাগ বাঘ রায় কাজ করে যাচ্ছে। সরকারের আইন শৃংখলা রাকারী বাহিনীও এ কাজে বন বিভাগকে সহায়তা করছে। কিন্তু আমাদেরকে আগে ল্য নির্ধারণ করে কাজ শুরু করতে হবে। তিনি বলেন, অনেক আগে থেকে বাঘ রায় কাজ চলছে। নানা উদ্যোগও আছে এ কাজে। কিন্তু সামাজিকভাবে প্রভাবশালী ব্যক্তিদের কারণে অনেক সময় সেখানে কাজ করা যায় না। এজন্য তাদেরকে আস্থায় আনতে হবে। পরিবেশ রায় দাতাদের সহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশীয় সম্পদের পাশাপাশি দাতাদের অর্থ দিয়ে আমরা বন্যপ্রাণী এবং পরিবেশ রায় কাজ করে যাচ্ছি। আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বন্যপ্রাণী রার বিষয়টি বৈশ্বিক সমস্যা। কোন দেশ বা সংস্থার পে এককভাবে এ কাজটি করা সম্ভব নয়। এজন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এ কাজ করতে হবে। তিনি বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং তাপমাত্রা বৃদ্ধির কারণে বন্যপ্রাণী নানা সমস্যায় রয়েছে। আমাদের এ বিষয়টিও বিবেচনায় আনতে হবে।
অনুষ্ঠানে পরিবেশ ও বন মন্ত্রনালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহ্মেদ বলেন, বাঘ কেন কমে যাচ্ছে এর কারণ আমাদের খুঁজে বের করতে হবে। বাঘ রায় তিনি স্থানীয় জনসাধারণকে সম্পৃক্ত করার তাগিদ দেন। প্রধান বন সংরক মো. ইউনুছ আলী বলেন, সুন্দরবনের উপর নির্ভরশীল মানুষের বিকল্প জীবিকার ব্যবস্থা করতে নানা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এতে সুন্দরবনের ওপর সাধারণ মানুষের নির্ভরশীলতা কমে যাচ্ছে।
আইইউসিএন এর কান্ট্রি ডিরেক্টর ইশতিয়াক উদ্দিন আহমেদ বলেন, সংখ্যায় কমে গেলেও একক ঘনত্বের দিক থেকে সুন্দরবনে বাঘের সংখ্যা অনেক বেশি। এটি রায় আমাদের সুনির্দিষ্ট উদ্যোগ নিতে হবে। আমাদের মনে রাখতে হবে, বর্তমানে যে পরিমাণ বাঘ রয়েছে তা যেন আর না কমে যায়। ওয়াইল্ডলাইফ ইন্সটিটিউট অব ইন্ডিয়ার সিনিয়র প্রফেসর ড. ওয়াই. ভি. ঝালা বলেন, অন্য প্রজাতির বাঘ বাড়ানো গেলেও সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার বাইরে থেকে আনা সম্ভব নয়। এজন্য এখনই সতর্ক থাকতে হবে, যাতে এখানে বাঘের সংখ্যা আর না কমে। তিনি বলেন, বাংলাদেশ এবং ভারত যৌথভাবে যে জরিপ কাজ পরিচালনা করেছে তাতে সুন্দরবনের ৬০ শতাংশ এলাকা কাভার করা হয়েছে। তিনি বলেন, বাঘের সংখ্যা বৃদ্ধির জন্য এর চলাচল অবাধ করতে হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-প্রধান বন সংরক আকবর হোসেন, ইউএসএইড বাংলাদেশ এর উপপ্রধান ক্যাথি ডি ওয়াসেলা, বন সংরক ড. তপন কুমার দে প্রমুখ। অনুষ্ঠানের এক পর্যায়ে পরিবেশ ও বন মন্ত্রী বাঘ শুমারি রিপোর্টের মোড়ক উম্মোচন করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া