adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সাউথ আফ্রিকায় বাংলাদেশী খুন, খোঁজ নেই প্রশাসনের

xmPNOtKCFEf1ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে জাপানি নাগরিক হোসি কোনিও খুনের একদিন আগে সাউথ আফ্রিকায় মারা যান বাংলাদেশের নাগরিক মীর কাশেম জুনেল। সন্ত্রাসী হামলায় আহত হয়ে হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় মারা যান তিনি।

অথচ জুনেল মারা যাওয়ার দুই দিন পর নিরাপত্তা ঝুঁকির অজুহাত দেখিয়ে বাংলাদেশ সফর স্থগিত করে সাউথ আফ্রিকা নারী ক্রিকেট দল।

কোনিও খুন হওয়ার পর জাপান থেকে তদন্তকারী দল এসেছে, একই ঘটনা ঘটেছে ইতালির নাগরিক টাভেলা সিজার খুন হওয়ার পরও।

এই দুই ঘটনায় হত্যাকারীদের ধরতে নানাভাবে চাপ প্রয়োগ করছে তারা; অথচ সাউথ আফ্রিকায় বাংলাদেশি যুবক খুন হওয়ার খবর জেনেও নিশ্চুপ প্রশাসন। বিচারের জন্য চাপ প্রয়োগ দূরে থাক নিহতের পরিবারের খোঁজ পর্যন্ত নেয় নি কেউ।

দেশের মিডিয়াগুলোতে বিদেশি হত্যার খবর নিয়ে তোলপাড় হলেও বিদেশে বাঙ্গালি খুন হওয়ার খবর প্রকাশ হয় নাই।

সাউথ আফ্রিকায় সন্ত্রাসী হামলায় খুন হওয়া মীর কাশেম জুনেলের বাড়ি সিলেটের টুলটিকরে। ২০০১ সালে জীবিকার সন্ধানে দণি আফ্রিকায় পাড়ি জমান তিনি। ১৪ বছর ধরে সেখানে বসবাস করছেন। দণি আফ্রিকায় ব্যবসা করতেন।

এ বছর তার দেশে ফেরার কথা ছিলো। দেশে ফিরে বিয়ে করে দেশেই স্থায়ী হওয়ার পরিকল্পনা করেছিলেন তিনি।

নিহতের স্বজনরা জানান, মৃত্যুর কয়েকদিন পার হয়ে গেলেও এখনো খোঁজ নেননি সরকারের কেউই। এ অবস্থায় হত্যাকাণ্ডের বিচারের ব্যাপারেও শঙ্কিত তারা।

জুনেলের পরিবারের সদস্যরা জানান, ১২ সেপ্টেম্বর সাউথ আফ্রিকা আফিটন শহরে সন্ত্রাসী হামলার শিকার হন জুনেল। সন্ত্রাসীদের গুলিতে গুরুতর আহত অবস্থায় স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয় তাকে। ২ অক্টোবর হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।
সদর উপজেলার টুলটিকরে জুনেলের বাড়িতে গিয়ে যায়, বাড়ির প্রায় সবাই প্রবাসী। বিভিন্ন দেশে বসবাস করেন তারা। আতœীয়-স্বজনরাই থাকেন বাড়িটিতে। স্বজন হারানোর ব্যথার সাথে প্রবাসে বাংলাদেশীদের নানান দুর্ভোগ নিয়ে তাদের মনে ােভের পাহাড়।

প্রবাসী বাংলাদেশিদের নিরাপত্তা নিশ্চিতে সরকারকে কূটনৈতিকভাবে আরোও উদ্যোগী হওয়ার দাবি স্বজনদের।

কিছুদিন আগে দেশে আসা জুনেলের ভাই প্রবাসী সেলতাজ আহমেদ বলেন, ভাই খুন হওয়ার পর থেকে সরকারের প থেকে এখন পর্যন্ত আমাদের সাথে কেউ যোগাযোগ করেনি। কোনো খোঁজও নেওয়া হয়নি।

তিনি আরো বলেন, আমরা অর্থ সাহায্য চাই না। কিন্তু ভাই হত্যার যাতে বিচার হয় সেই নিশ্চয়তা চাই। এ জন্য সরকারকেই উদ্যোগ নিতে হবে। চাপ প্রয়োগ করতে হবে। নতুবা বিচার হবে না।

সেলতাজ ােভের সঙ্গে বলেন, দেশে কোনো বিদেশি খুন হলে কতো তোড়জোড় হলেও বিদেশে বাংলাদেশি মারা গেলে কেউ খবরও নেয় না।

তিনি জানান, সাউথ আফ্রিকার বিভিন্ন এলাকায় প্রতিবছর সন্ত্রাসী হামলায় এরকম অনেক বাংলাদেশির মৃত্যু হয়। কিন্তু বাংলাদেশ সরকারের প থেকে তেমন কোনো পদপে নেওয়া হয় না।

জুনেলদের প্রতিবেশি আবদুল আলিম বলেন, দু'জন বিদেশি খুন হওয়ায় বাংলাদেশকে তো সন্ত্রাসী রাষ্ট্রই বানিয়ে ফেলা হচ্ছে। অথচ বিদেশে প্রতিবছর কতো বাংলাদেশি খুন হন, সেসবের খবর কেউ রাখে না।

নারী ক্রিকেট দলের বাংলাদেশে না আসার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, তাদের দেশে আমাদের নাগরিক খুন হলো। আমাদের বলা উচিত ছিলো- আমরা সাউথ আফ্রিকায় যাবো না। অথচ উল্টো তারাই নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশে আসছে না।

আলীম জানান, গত এক বছরে মধ্যপ্রাচ্য ও আফ্রিকাসহ বিভিন্ন দেশে প্রবাসী অধ্যূষিত সিলেট অঞ্চলের বেশ ক’জনকে সন্ত্রাসী হামলায় প্রাণ দিতে হয়েছে।

বিদেশে খুন হওয়া এসব নাগরিকের বিষয়ে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের প্রবাসী কল্যাণ সেলে কোনো তথ্য নেই। এই সেলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও অতিরিক্ত নির্বাহি হাকিম মোহাম্মদ আমিনুর রহমান বলেন, দণি আফ্রিকায় সিলেটের একজন যুবক খুন হয়েছে বলে সংবাদ মাধ্যম সূত্রে জেনেছি।

আনুষ্ঠানিকভাবে এখনো তিনি কিছু জানেন না দাবি করে বলেন, মন্ত্রণালয় থেকেও এ ব্যাপারে কোনো নির্দেশনা আসেনি। খুন হওয়া প্রবাসীর পরিবার কোনো সহায়তা চাইলে আমরা সেটা করতে প্রস্তুত আছি।চ্যানেল আই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া