adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাতিসংঘের সাবেক সভাপতির বিরুদ্ধে ঘুষ নেয়ার অভিযোগ

jakia..un_86002আন্তর্জাতিক ডেস্ক : চীনের এক ধনকুবেরের কাছ থেকে  ১৩লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছে জাতিসংঘ সাধারণ পরিষদের সাবেক সভাপতি জন অ্যাশের বিরুদ্ধে।  আরও পাঁচজনের সঙ্গে মঙ্গলবার তাকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্রের পুলিশ।

নিউ ইয়র্কের এক প্রসিকিউটার জানান, চীনের রিয়েল এস্টেট ব্যবসায়ী ল্যাপ সেং কে সরকারি কন্ট্রাক্ট পাইয়ে দিতে জাতিসংঘকে প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করেছিলেন অ্যাশ। সেই সঙ্গে তার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ রয়েছে।

এই ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। জন অ্যাশ অ্যান্টিগা ও বার্বুডার প্রতিনিধি হিসেবে ২০১৩ ও ২০১৪ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতিত্ব করেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জন অ্যাশের বিরুদ্ধে ১৩ লাখ ডলার ঘুষ নেওয়ার অভিযোগ এনেছেন নিউ ইয়র্কের প্রসিকিউটররা। ওই অর্থ তিনি নিয়েছিলেন চীনা আবাসন নির্মাতা কোম্পানি এনজি ল্যাপ সেং-কে সরকারি কাজ ‘পাইয়ে দেওয়ার’ মাধ্যমে।
যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাটর্নি প্রিট ভারারা বলেন, “রোলেক্স ঘড়ি, একটি বাস্কেটবল কোর্ট আর দামি স্যুটের বিনিময়ে জন অ্যাশ নিজেকে এবং যে আন্তর্জাতিক সংস্থার তিনি নেতৃত্ব দিয়েছেন, তাকে বিক্রি করে গেছেন।
২০১১ থেকে ২০১৪ সালের মধ্যে, এসব ঘটনা ঘটেছে বলে প্রতিবেদনে দাবি করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া