adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইজিপি বলছে আইএস নেই- গ্রেফতার ২৪

ISডেস্ক রিপোর্ট : বাংলাদেশে জঙ্গি সংগঠন আইএসের কোন অস্তিত্ব নেই বলে পুলিশ মহাপরিচালক (আইজিপি) দাবি করলেও এ পর্যন্ত প্রায় ২ ডজন আইএস সদস্যকে গ্রেফতারের দাবি করেছে পুলিশ।
মঙ্গলবার পুলিশের আইজিপি শহিদুল হক দাবি করেন, বাংলাদেশে আইএসের কোন সাংগঠনিক কার্যক্রম নেই। তিনি আরও বলেন, ‘কেউ ব্যক্তিগতভাবে আইএসের আদর্শে বিশ্বাস করতে পারে। তবে আমরা আমাদের দেশকে একটি জঙ্গি রাষ্ট্রে পরিণত হতে দিতে পারি না।’
তবে গণমাধ্যমগুলোর প্রতিবেদনে দেখা যায়, গত বছর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ২৪ আইএস সদস্যকে গ্রেফতার করার দাবি করেছে পুলিশ।
এর আগে বাংলাদেশে দুই বিদেশি নাগরিক হত্যার ঘটনা আইএস ঘটিয়েছে বলে দাবি করেছিল সংগঠনটির কার্যক্রম মনিটর করে এমন একটি সংস্থা।
তবে বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বক্তব্যের সাথে একমত পোষণ করে আইজিপি বলেন, বিদেশি হত্যাকাণ্ডের এসব ঘটনা ঘটাচ্ছে জামায়াতে ইসলামি।
এর আগে সর্বপ্রথম ২০১৪ সালের ৬ সেপ্টেম্বর বাংলাদেশে আইএস থাকার দাবি করেছিল টাইমস অব ইন্ডিয়া। গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছিল, আইএসের বাংলাদেশ শাখায় যোগদানের উদ্দেশ্যে ভারতের চার তরুণ সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করছিল।
প্রতিবেদনে আরও বলা হয়, ওই চার তরুণের স্বীকারোক্তির উপর ভিত্তি করে হায়দারাবাদ থেকে আরও ১১ জনকে গ্রেফতার করে পুলিশ।
১৯ সেপ্টেম্বর ইরাক এবং সিরিয়ায় আইএসের সাথে যোগদানের উদ্দেশ্যে জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সাথে যোগাযোগ করছিল এমন আরও ৭ জনকে গ্রেফতার করে পুলিশ।
এর ঠিক এক সপ্তাহ পরে আসিফ আদনান (২৬) এবং ফজলে এলাহি তানজিল (২৪) নামক আরও দুইজনকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের দাবি তারা দুইজন বাংলাদেশি বংশোদ্ভত এক ব্রিটিশ নাগরিকের সহায়তায় আইএসে যোগ দেওয়ার চেষ্টা করছিল।
দুইদিন পরে সাইমুন রহমান ওরফে ইবনে হামদান নামক ওই ব্রিটিশ নাগরিককে গ্রেফতার করে পুলিশ।
গ্রেফতারের পর ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মুখপাত্র মনিরুল ইসলাম সাংবাদিকদের জানান, সাইমুন বাংলাদেশ থেকে আইএস, আল-কায়েদা এবং আল নুসরাসহ বিভিন্ন জঙ্গি সংগঠনে লোক যোগ দেওয়ানোর কাজ করছিল।
তিনি বলেন, ‘তার (সাইমুন) পাসপোর্ট থেকে জানা যায়, সে গত বছরের সেপ্টেম্বরে সিরিয়া গিয়েছিল এবং সেখানে বাশার আল আসাদ বিরোধী আন্দোলনে যোগ দিয়েছিল।
এরপর সেপ্টেম্বরের ২৬ তারিখে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হারকাতুল জিহাদের (হুজি) আরও তিন সদস্যকে রামপুরা থেকে গ্রেফতারের দাবি করে পুলিশ। এরা সবাই আইএসের সাথে জড়িত বলেও জানায় পুলিশ।
২৭ সেপ্টেম্বর হাফিজুর রহমান নামক বাংলাদেশে আইএসের এক প্রধান নেতাকে গ্রেফতারের দাবি করে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
চলতি বছরের ২০ জানুয়ারী রাজধানীর যাত্রাবাড়ি এলাকা থেকে আইএসের বাংলাদেশ শাখার সমন্বয়কসহ আরও ৪ সন্দেহভাজন সদস্যকে গ্রেফতারের দাবি করে গোয়েন্দারা।
এরপর ৩১ মে আইএসের সন্দেহভাজন প্রশিক্ষক আবদুল্লাহ আল গালিব নামক একজনকে গ্রেফতার করে পুলিশ।
৯ জুন ফিদা মুনতাসির আল শাকের নামক একজনকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সে অনলাইনের মাধ্যমে আইএসে লোক ভিড়ানো এবং তাদের প্রশিক্ষণ দিচ্ছিল বলে স্বীকার করেছে বলে পুলিশ জানায়।
সূত্র: দ্য ডেইলি স্টার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া