adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হালাল ফাইট

flight1444061344আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যভিত্তিক একটি সংস্থা মুসলমান যাত্রীদের জন্য হালাল বিমান সেবা চালু করতে যাচ্ছে। ফারনাস নামের ওই বিমান সংস্থাটি মধ্যপ্রাচ্যসহ বেশ কয়েকটি মুসলমান প্রধান দেশে তাদের কার্যক্রম চালু করতে চাইছে।
 
ফারনাস এয়ারওয়েজের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী হচ্ছেন ব্রিটিশ ব্যবসায়ী বাংলাদেশি বংশোদ্ভূত কাজী সাদেকুর রহমান। সংস্থার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বাংলাদেশ বিমানের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কেভিন স্টিলকে।
 
সংস্থাটি জানিয়েছে, লন্ডন থেকে মধ্যপ্রাচ্য, বাংলাদেশ, পাকিস্তান ও ইরানগামী প্রচুর যাত্রী রয়েছে। এসব রুটে ফাইট চালু করতে চাইছে তারা। আর যেহেতু এসব রুটের যাত্রীরা মুসলমান, তাই তাদেরকে হালাল সেবা দেবে তারা। এই সেবার মধ্যে রয়েছে যাত্রীদের হালাল খাবার ও পানীয় সরবরাহ। এছাড়া বিমানের বসার আসনের মধ্যেও ব্যাপক পরিবর্তন আনতে চাইছে সংস্থাটি। এর মধ্যে রয়েছে প্রশস্ত জায়গা, যেখানে লম্বা করে পা ছড়িয়ে বসা যাবে।
 
বিমান সংস্থাটির যাত্রার জন্য পাঁচ কোটি মার্কিন ডলার প্রয়োজন। আর এই পুরো অর্থটিই মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে সংগ্রহ করতে চাইছে সংস্থাটি। এ অর্থের মাধ্যমে প্রথম তিন বছর সংস্থাটি পরিচালনা ব্যয় নির্বাহ ও  তিনটি বোয়িং ৭৬৭-৩০০ ইআরএস বিমান ভাড়া নেওয়া হবে।
 
আগামী ১৯ থেকে ২১ অক্টোবার আবুধাবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে হালাল পর্যটন সম্মেলন ও প্রদর্শণী। এই সম্মেলনেই মধ্যপ্রাচ্যের বিনিয়োগকারীদের সঙ্গে নিজের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে চাইছেন কাজী সাদেকুর রহমান
 
তিনি বলেন, ‘এই রুটগুলি এখনো কাজে লাগানো হচ্ছে না। ফারনাস এয়ারওয়েজ এই শূন্যস্থানটি পূরণ করবে স্বল্পমূল্যে বিশ্বমানের সেবা দেওয়ার মাধ্যমে।’
 
সাদেকুর জানান, সবকিছু ঠিক থাকলে ২০১৬ সালেই এই রুটে ফারনাসের ফাইট যাত্রা শুরু করতে পারবে।
 সূত্র: ট্রাভেল উইকলি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া