adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাপ বেটার জন্মদিন আজ

Masrafi1444024505ক্রীড়া প্রতিবেদক: যার সন্তান ও নিজের জন্মদিন একই দিন হয়, সেই ব্যাক্তি নিঃসন্দেহে ব্যতিক্রম ভাগ্যবান। সাত শতাধিক কোটি মানুষের এই পৃথিবীতে তাদের সংখ্যাটা গণনা করা সম্ভব। এমন ব্যতিক্রম ভাগ্যবান একজন যোদ্ধার নাম মাশরাফি বিন মর্তুজা। 

অসম্ভব ভালো মনের এই মানুষটি download১৯৮৩ সালের ৫ অক্টোবর যশোর জেলার নড়াইলে জন্মগ্রহণ করেছিলেন। তার জন্মের ঠিক ৩১ বছর পর ২০১৪ সালের ৫ অক্টোবর ঘর আলো করে জন্ম নেন মাশরাফির দ্বিতীয় সন্তান সাহেল। আজ বাপ-বেটার জন্মদিন। ‘জয়পরাজয়’ এর প থেকে উভয়ের জন্য রইল অনেক অভিনন্দন ও শুভকামনা।

মাশরাফি বিন মর্তুজার অনেক জন্মদিন কেটেছে মাঠে। প্রতিপরে বিপে লড়াই করে। তবে এবার তার জন্মদিনটা অন্যরকমই বটে। কারণ, খেলা নেই। তার উপর লঙ্গার ভার্সন ‘ওয়ালটন ১৭তম জাতীয় ক্রিকেট লিগেও’ খেলছেন না। তার ছেলের প্রথম জন্মদিন আজ। যেটা কিনা একই দিনে। তাই বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কের এই জন্মদিনটা আর দশটা জন্মদিনের চেয়ে ভিন্নই হবে।

তবে ছেলের প্রথম জন্মদিন হওয়ার কারণে হয়তো তার জন্মদিনটা ম্লান হয়ে যাবে। কিন্তু একই দিনে বাপ-বেটার জন্মদিন, বিষয়টা ভাবতেই ভালো লাগবে তার। 

১৯৮৩ সালে নড়াইলে জন্ম নেওয়া মাশরাফির ছেলেবেলা কেটেছে চিত্রা নদীর তীরে দস্যিপণা করে। তার ডাক নাম কৌশিক। ছেলেবেলায় অবশ্য তার প্রিয় খেলা ছিল ফুটবল ও ব্যাডমিন্টন। ছোটবেলা থেকেই তিনি বাঁধাধরা পড়াশোনার পরিবর্তে ফুটবল আর ব্যাডমিন্টন খেলতেই বেশি পছন্দ করতেন, আর মাঝে মধ্যে চিত্রা নদীতে সাঁতার কাটা। তারুণ্যের শুরুতে ক্রিকেটের প্রতি তার আগ্রহ জন্মে, বিশেষত ব্যাটিংয়ে। যদিও এখন বোলার হিসেবেই তিনি বেশি খ্যাতি অর্জন করেছেন। 

বাইক প্রিয় মর্তুজাকে সবাই খুব হাসিখুশি আর উদারচেতা মানুষ হিসেবেই জানে। প্রায়শঃই তিনি বাইক নিয়ে স্থানীয় ব্রিজের এপার-ওপার চক্কর মেরে আসতেন। নিজের শহরে তিনি প্রচ- রকমের জনপ্রিয়। এখানে তাকে ‘প্রিন্স অব হার্টস’ বলা হয়। এ শহরেরই সরকারি ভিক্টোরিয়া কলেজে পড়ার সময় সুমনা হক সুমির সঙ্গে তার পরিচয় হয়। সেই সূত্রেই পরিণয়। দু’জনে ২০০৬ সালে বিবাহসূত্রে আবদ্ধ হন। তাদের ঘরে এক মেয়ে ও এক ছেলে আলো ছড়িয়েছে। বড় মেয়ে হুমায়রা। আর ছোট ছেলের নাম সাহেল।

আক্রমণাত্মক, গতিময় বোলিং দিয়ে অনূর্ধ-১৯ দলে থাকতেই তিনি ওয়েস্ট ইন্ডিজ সাবেক ফাস্ট বোলার অ্যান্ডি রবার্টসের নজর কেড়েছিলেন। অ্যান্ডি রবার্টস তখন দলটির অস্থায়ী বোলিং কোচের দায়িত্বে ছিলেন। রবার্টসের পরামর্শে মাশরাফিকে বাংলাদেশ এ-দলে নেওয়া হয়।

বাংলাদেশ এ-দলের হয়ে একটি মাত্র ম্যাচ খেলেই মাশরাফি জাতীয় দলে প্রতিনিধিত্ব করার সুযোগ পান। ৮ নভেম্বর, ২০০১ এ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে তার অভিষেক ঘটে। একই ম্যাচে খালেদ মাহমুদেরও অভিষেক হয়। বৃষ্টির বাগড়ায় ম্যাচটি অমীমাংসিত থেকে যায়। মাশরাফি অবশ্য অভিষেকেই তার জাত চিনিয়েছেন। অভিষেকে ১০৬ রানে ৪টি উইকেট নেন তিনি।
তথ্যসূত্র : উইকিপিডিয়া

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া