adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮৫ ভাগ বিসিএস নারী কর্মকর্তা দাপ্তরিক পোশাক সালোয়ার ও কামিজ চান

secretariate_0ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) নারী কর্মবর্তারা তাদের দাপ্তরিক পোশাক হিসেবে সালোয়ার ও কামিজ পরতে মত দিয়েছেন।

সম্প্রতি সংস্থাপন মন্ত্রণালয় একটি ফরম পাঠিয়ে পোশাক নির্ধারণের জন্য বিসিএস নারী কর্মকর্তাদের কাছে মতামত জানতে চায়। এই সমীায় সাড়া দিয়ে ৮৫ ভাগ কর্মকর্তা সালোয়ার ও কামিজ পরার পে মত দিয়েছেন।

জানা গেছে, বিসিএস নারী কর্মকর্তাদের পোশাক নির্ধারণে সংস্থাপন মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আকতারী মমতাজ এই কমিটির আহ্বায়ক।

এর আগে বিসিএস পুরুষ অফিসারদের পোশাক নির্ধারণ করা হয়। ফুলসার্ট ইন করে প্যান্ট ও জুতোমোজা দাপ্তরিক কাজের নির্ধারিত পোশাক। দুবছর আগে প্রধানমন্ত্রী গ্রীষ্মে ফুলসার্টের পরিবর্তে হাফসার্ট পরার পরামর্শ দেন।

সূত্র জানায়, দিনে দিনে বিসিএস নারী অফিসারদের সংখ্যা বাড়লেও রাষ্ট্রীয়, সরকারী অনুষ্ঠান, প্রত্যেক কর্মদিবসে দাপ্তরিক পোশাকের বিষয়ে নারী কর্মকর্তাদের জন্য কোন নির্দেশনা নেই। যে কারণে নারী অফিসারগণ কর্মেেত্র এবং বিভিন্ন সময়ে কোন অনুষ্ঠানে কি পোশাক পরবেন এ নিয়ে অনেক সময় দ্বিধার মধ্যে পড়েন।

এ পরিস্থিতি বিবেচনায় তিন মাস আগে সংস্থাপন মন্ত্রণালয় দেশজুড়ে মতামত জরিপের উদ্যোগ নেয়। এজন্য প্রশ্নমালা তৈরি করে মতামতের জন্য পাঠানো হয়। উল্লেখযোগ্য প্রশ্নের মধ্যে ছিল, কর্মেেত্র নারী কর্মকর্তাদের পেশাদারিত্ব ও ব্যক্তিত্ব প্রকাশে পোশাকের ভূমিকা আছে কি না? এমন প্রশ্নে বেশিরভাগই ইতিবাচক (হ্যাঁ সূচক) উত্তর দিয়েছেন। একই উত্তর দিয়েছেন পোশাক নির্ধারণে। অর্থাৎ নির্দিষ্ট পোশাক থাকা দরকার। পোশাক নির্ধারণে অন্তত ৮৫ শতাংশের উত্তর ছিল সালোয়ার কামিজ। যুক্তি ছিল স্বচ্ছন্দে চলাফেরা করা যায়। শাড়ি পছন্দ করেছেন অনেকে। তবে আনুষ্ঠানিক নয় এমন েেত্র সালোয়ার কামিজ ও শাড়ি দুই পরিধান করতে পারেন। পোশাকের রঙ কি এবং কেমন হতে পারে বা কেমন হওয়া উচিত এমন প্রশ্নে বেশিরভাগ উত্তর মিলেছে, মার্জিত রঙ। যা পরিধানে বেমানান ঠেকবে না। ঝলমলে উৎকট এমন রঙকে নেতি বাচক (না সূচক) উত্তর দিয়েছেন। এসব রঙে চোখে অমার্জিতের ছাপ পড়ে। পোশাকের সঙ্গে অলঙ্কার ব্যবহার যতটুকু প্রয়োজন ততটুকুতেই মতামত দিয়েছেন।

জনপ্রশাসনের বিসিএস নারী কর্মকর্তাদের মতামত ঐচ্ছিক ভিত্তিতে চাওয়া হয়। তবে গুরুত্বের সঙ্গে বিবেচনার কথাও বলা হয়। বিসিএস নারী কর্মকর্তাদের পোশাক নির্ধারণ করা হলে তা হবে দেশে এই প্রথম।

কয়েকজন নারী অফিসারের সঙ্গে কথা বললে তারা মন্তব্য দেন, পোশাক নির্ধারণের বিষয়টিতে তারা ভাল চোখেই দেখছেন। পোশাক নির্ধারণ থাকলে খুবই ভাল হয়। অনেক সময় কোন অনুষ্ঠানে যেতে কি ধরনের পোশাক পরে যাবেন এ নিয়ে ভাবতে হয়। ফলে এটা করা হলে সেই দ্বিধা আর থাকবে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া