adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাসবাদ মোকাবেলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান : প্রধানমন্ত্রী

84_85270_0ডেস্ক রিপোর্ট : টেকসই উন্নয়নে আঞ্চলিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বুধবার যুক্তরাষ্ট্রে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে বাংলায় ভাষণ দেন প্রধানমন্ত্রী। এই ভাষণে তিনি শান্তিপূর্ণ ও নিরাপদ বিশ্ব গড়ে তোলার জন্য বিশ্ব নেতৃত্বের প্রতি আহ্বান জানান। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন।

শেখ হাসিনা বলেন, এই বিশ্বকে আরও সবুজ আরও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে সফল উদ্যোগ নিতে হবে। আর টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সেই েেত্র নেতৃত্বাস্থানীয় ভূমিকা পালন করে আসছে।

তিনি বলেন, বর্তমান বিশ্বে মানবপাচার এবং অভিবাসন নতুন এক সংকট। এই সংকট মোকাবেলায় সম্মিলিত উদ্যোগ নেয়া জরুরি। শেখ হাসিনা বলেন, সন্ত্রাসবাদ আর জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় সাহস এবং প্রজ্ঞা কাজে লাগাতে হবে।   

সহস্রাব্দ উন্নয়ন ল্যমাত্রা অর্জনে বাংলাদেশ অনেক এগিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে ১৯৯১ সালে দারিদ্রের হার ছিল ৫৭ শতাংশ। আর এখন সেই হার ২২ শতাংশ। এভাবে অনেক সূচকে বাংলাদেশ এগিয়েছে। দেশের বৈদেশিক মুদ্রা সাড়ে সাত গুণ বৃদ্ধি পেয়েছে। শিায় প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরে ৩৩৭.৩৫ মিলিয়ন পাঠ্যবই বিতরণ করা হয়েছে। যা বিশ্বের ইতিহাসে প্রথম। তিনি বলেন, ‘আসুন আমরা সামষ্টিক অঙ্গিকারে সুন্দর, নিরাপদ ও শান্তিপূর্ণ বিশ্ব গড়ে তুলি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া