adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিনায় নিহতদের মধ্যে ৪১ বাংলাদেশি শনাক্ত

saudiডেস্ক রিপোর্ট : সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহতদের মধ্যে এ পর্যন্ত ৪১ জন বাংলাদেশিকে শনাক্ত করার কথা জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, জেদ্দায় বাংলাদেশ কনসুলেট এ পর্যন্ত যে ৪১ জনের তথ্য দিয়েছে, তার মধ্যে ১৮ জনের পরিচয় জানা গেছে। আরও ১২ জনের নাম জানা গেলেও বিস্তারিত পরিচয় জানা যায়নি। এছাড়া আরও ৬১ জন বাংলাদেশি মক্কা ও জেদ্দার বিভিন্ন হাসপাতালে চিকিতসা নিচ্ছেন বলে বিবৃতিতে জানানো হয়।
মন্ত্রণালয় বলছে, নিহতদের মধ্যে বাকিদের পরিচয় জানতে জেদ্দার বাংলাদেশ কনসুলেট ও মক্কার বাংলাদেশ হজ মিশনের কর্মকর্তারা কাজ করছেন।
বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এখনও যাদের খোঁজ পাওয়া যায়নি, তাদের আত্মীয়-স্বজন, সহগামী হজযাত্রী ও হজ এজেন্টদের মক্কায় হজ মিশনের সঙ্গে (কক্ষ-১০৭, ফোন: ০০৯৬৬-(০)১২৫৪১৩৯৮০, ই মেইল:সরংংরড়হযধলল্বমসধরষ.পড়স) যোগাযোগ রাখতে অনুরোধ করা হয়েছে।
হজের আনুষ্ঠানিকতার মধ্যে গত ২৪ সেপ্টেম্বর মিনায় ‘শয়তানের স্তম্ভে’ পাথর ছুড়তে যাওয়ার পথে পদদলনের ওই ঘটনায় এ পর্যন্ত ৭৬৯ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও ৯৩৪ জন।
সৌদি কর্তৃপক্ষ লাশ উদ্ধারের পর ছবি ও আঙ্গুলের ছাপ সংগ্রহ করেছে এবং তাদের শনাক্ত করার জন্য ছবি প্রকাশ করেছে।

ওই ছবির সঙ্গে মিলিয়েই বাংলাদেশিদের শনাক্ত করার কাজ করছেন হজ কর্মকর্তা ও এজেন্সিগুলো। এই প্রক্রিয়ায় এর আগে গত ২৯ সেপ্টেম্বর ২৬ জন বাংলাদেশির মৃত্যুর খবর নিশ্চিত করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

পদদলনের ঘটনার দুই দিন পর সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী খালিদ আল-ফালিহ ৭৬৯ জনের মৃত্যুর খবর দেন। এরপর হতাহতের তথ্য আর হালনাগাদ করা হয়নি।

তবে ইরানের দাবি, নিহতের সংখ্যা চার হাজারের বেশি; সৌদি আরবে অবস্থানরতরাও একই ধরনের কথা বলেছেন।

মক্কা থেকে একজন বাংলাদেশি বলেছেন, বিভিন্ন হাসপাতালে ঘুরে তার ধারণা হয়েছে, নিহতের সংখ্যা সরকারি তথ্যের চেয়ে কয়েক গুণ বেশি। 

শনাক্ত না হওয়া বহু লাশ এখনও হাসপাতালগুলোতে পড়ে আছে। কোথাও কোথাও বিকৃত ক্ষতবিক্ষত লাশে পচন ধরেছে, গন্ধ পাওয়া যাচ্ছে রাস্তা থেকে।
ওই বাংলাদেশি জানান, মক্কায় দুদিন নেট পাওয়া যায়নি। সৌদি কর্তৃপক্ষ যেসব ছবি শনাক্ত করার জন্য দিয়েছে তার মধ্যে বহু কৃষ্ণাঙ্গও রয়েছেন।    

নাইজেরিয়ার একজন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, জেদ্দার মর্গে ১ হাজার ৭৫ জনের লাশ নিয়ে যাওয়া হয়েছে। এই সংখ্যাটি সৌদি কর্তৃপক্ষের ঘোষিত নিহতের সংখ্যা ৭৬৯ জন থেকে অনেক বেশি। 

অন্যান্য দেশগুলোও তাদের কাছে ১ হাজার ৯০টি লাশের ছবি পাঠানো হয়েছে বলে দাবি করেছে।

কিন্তু সৌদি কর্তৃপক্ষের দাবি, যাদের ছবি পাঠানো হয়েছে তাদের সবার মৃত্যু পদদলনের ঘটনায় হয়নি, অন্যান্য কারণে মৃত্যু হয়েছে কিন্তু পরিচয় শনাক্ত হয়নি, এমন লাশেরও ছবি পাঠানো হয়েছে।

সৌদি মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল তুর্কি জানিয়েছেন, সৌদি আরবে বসবাস করা অনেক বিদেশি প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াই হজ পালন করেছেন।

এছাড়া ১১ সেপ্টেম্বর মক্কার মসজিদুল হারামে ক্রেইন উল্টে নিহত ১০৯ জনের ছবিও পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি। 

রোববার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ  ট্যুইটারে জানিয়েছেন, সৌদি কর্তৃপক্ষ মৃত ১ হাজার ৯০ হাজির ছবি প্রকাশ করেছে।

সুষমার এই ট্যুইটের সূত্র ধরে মিনার পদদলনে কত মানুষের মৃত্যু হয়েছে তা নিয়ে ধোঁয়াশা বেড়ে যায়।

পাকিস্তান ও ইন্দোনেশীয় কর্মকর্তারাও ইঙ্গিত দেন, তাদের কাছেও এক হাজারেরও বেশি এ ধরনের ছবি পাঠানো হয়েছে।

দুর্ঘটনার পরের বিষয়গুলো সৌদি কর্তৃপক্ষ যেভাবে সামাল দেওয়ার চেষ্টা করেছে তার কঠোর সমালোচনা করেছে বেশ কয়েকটি দেশ। এসব দেশের মধ্যে সবচেয়ে বেশি নাগরিক হারানো সৌদির প্রতিবেশী দেশ ইরান সবচেয়ে কঠোর সমালোচনা করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া