adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মা নাকি প্রেমিকা, বিপদে বাঁচাবেন কাকে?

1443642270আন্তর্জাতিক ডেস্ক : “তোমার মা না আমি, ফার্স্ট প্রায়রিটি কে ? প্রেমিকার এই প্রশ্ন শুনে নো ম্যানস ল্যান্ডে দাঁড়িয়ে থাকা প্রেমিক কী জবাব দেবে, ভেবে আকুল হয়ে যায়। জবাব যাই হোক, তাতে একপরে রুষ্ট হওয়ার সম্ভাবনা প্রবল। এমন পরিস্থিতিতে বেরিয়ে আসারও কোনও পথ নেই।

কারণ, প্রেমিকা যতণ না প্রশ্নের জবাব পাচ্ছে, ততণ নিস্তার নেই। উত্তর যদি মা হয়, তবে সম্পর্ক চুকে যাওয়ার সম্ভাবনা প্রবল। প্রেমিকার নাম নিলেও সমস্যা। তাকে বোঝাতে হবে, কেন মা’র বদলে প্রেমিকাই প্রায়রিটি। সেই কিংকর্তব্যবিমূঢ় পরিস্থিতি এবার পরীার হলেও।

পরীায় প্রশ্ন এসেছে, আগুনের মধ্যে আটকে পড়েছেন মা এবং প্রেমিকা। আপনি কাকে বাঁচাবেন ? চিনের ন্যাশনাল জুডিশিয়াল এগজ়ামের এই প্রশ্ন এখন ইন্টারনেটে ভাইরাল। চিনে ট্রেনি আইনজীবী ও বিচারক নিয়োগের পরীায় এসেছে এমনই প্রশ্ন।

পরীার প্রশ্নটির বাংলা তর্জমা করলে দাঁড়াচ্ছে, “একটি বিল্ডিংয়ে আগুন লেগেছে। আপনি মা’কে বাঁচাতে পারতেন, কিন্তু, বাঁচালেন প্রেমিকাকে। আপনি কি নিষ্ক্রিয় থেকে অপরাধ করলেন ?” স্বাভাবিকভাবেই এই প্রশ্নে ভাবী বিচারক ও আইনজীবীরা উভয়সংকটে পড়ে যান। সে দেশের সরকার অবশ্য সঠিক উত্তর জানিয়েও দিয়েছে। আইন অনুযায়ী, যদি কোনও ব্যক্তি মা’কে না বাঁচিয়ে প্রেমিকাকে বাঁচায়, তবে সে অপরাধ করবে। কারণ, চিনের আইন অনুযায়ী, সন্তান তার মা’কে রা করতে বাধ্য।

শুধু এই প্রশ্ন নয়। এমন ধরনের আরও বেশ কিছু প্রশ্ন এসেছিল ওই পরীায়। এর মধ্যে উল্লেখযোগ্য, ডুবন্ত শিশুকে রা করতে পারেনি বিপর্যয় মোকাবিলা দলের সদস্য, বিবাহবিচ্ছেদের মামলা চলাকালীন স্বামী তার স্ত্রীকে রা করেনি, কেউ তার বন্ধুদের বিষ মেশানো কফি খেতে দিয়েছে।

এদিকে, আইন পরীায় এমন প্রশ্ন আসার পর, পে ও বিপে উভয় মতই এসেছে নেট দুনিয়ায়।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া