adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ

1205_85225স্পোর্টস ডেস্ক : আগামী ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য আটটি দল চূড়ান্ত করেছে আইসিসি। এই আসরে খেলার জন্য ২০০৬ সালের পর এবার জায়গা পেয়েছে বাংলাদেশ। এই আসরে জায়গা পাওয়া অন্য দলগুলো হচ্ছে, অস্ট্রেলিয়া, ভারত, দণি আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও পাকিস্তান।

র‌্যাঙ্কিংয়ে নবম স্থানে থাকায় এই আসরে অংশ নিতে পারবে না ওয়েস্ট ইন্ডিজ। আইসিসির ঘোষণা অনুযায়ী ৩০ সেপ্টেম্বর তথা আজ ছিলো এই আসরে কোয়ালিফাই করার জন্য কাট-অফ ডেট। আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ের প্রথম আটটি দলই এই আসরে অংশ নিবে। ওডিআই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান এখন সপ্তম।

এই চ্যাম্পিয়ন্স ট্রফিতে মোট ১৫টি ম্যাচ হবে। প্রথম পর্যায়ে দুই গ্রুপে চারটি করে দল খেলবে। সেখান থেকে প্রত্যেক গ্রুপের প্রথম দুটি দল সেমিফাইনালে খেলবে।

চলতি বছর বাংলাদেশ ওডিআইতে ব্যাপক সাফল্য অর্জন করেছে। মাশরাফির নেতৃত্বে এবার বাংলাদেশ বিশ্বকাপে প্রথমবারের মত কোয়ার্টার ফাইনাল খেলেছে ও দেশের মাটিতে পাকিস্তান, ভারত ও দণি আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিতেছে।

একইসাথে আইসিসি আগামী ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের জন্য কাট-অফ ডেট ঘোষণা করেছে। আগামী ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওডিআই র‌্যাঙ্কিংয়ের প্রথম আটটি দল সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। ১০ দলের ওই বিশ্বকাপের অংশগ্রহণের জন্য বাকিদেরও সুযোগ থাকবে। সেটি হলো র‌্যাঙ্কিংয়ে ৯-১২ অবস্থানে থাকা দলগুলোকে অন্য আইসসিরি সহযোগী দেশের সাথে খেলতে হবে।

২০১৭ সালের চ্যাম্পিন্স ট্রফির গ্রুপ

গ্রুপ ‘এ’

১. বাংলাদেশ

২. ভারত

৩. ইংল্যান্ড

৪. দণি আফ্রিকা

গ্রুপ ‘বি’

১. নিউজিল্যান্ড

২. পাকিস্তান

৩. শ্রীলঙ্কা

৪. অস্ট্রেলিয়া

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া