adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্লোবাল পার্টনারশিপ গড়ে তুলবেন ড. ইউনূস

Eunus1443705049নিজস্ব প্রতিবেদক : একটি গ্লোবাল পার্টনারশিপ গড়ে তুলবেন শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। 

এ ল্েয ড. ইউনূস ও বোস্টন কনসাল্টিং গ্রুপের (বিসিজি) গ্লোবাল হেড অব সোশ্যাল ইমপ্যাক্ট ওয়েন্ডি উডসের মধ্যে সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বারিত হয়েছে। 

বৃহস্পতিবার বিকেলে ইউনূস সেন্টারের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 


সমঝোতা স্মারক স্বার উপলে বিসিজি’র প্রতিবেদনে বলা হয়েছে, ‘মুহাম্মদ ইউনূস ও ইউনূস সামাজিক ব্যবসা বিভিন্ন সামাজিক সমস্যা সমাধানে ব্যবসায়িক দৃষ্টিভঙ্গী প্রয়োগ করে সফলতা লাভ করেছে এমন প্রতিষ্ঠানগুলোর একটি কার্যকর ও উদ্ভাবনশীল নেটওয়ার্ক গড়ে তুলেছে।’

বিসিজি ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত একটি বেসরকারী প্রতিষ্ঠান। পৃথিবীর ৪৬টি দেশে এর ৮২টি শাখা রয়েছে। এই সমঝোতা স্মারকের মধ্য দিয়ে প্রফেসর ইউনূস ও তাঁর প্রতিষ্ঠান ইউনূস সামাজিক ব্যবসা বোস্টন কনসাল্টিং গ্রুপে একটি বিশেষ মর্যাদা পেলেন। ইউনূস সামাজিক ব্যবসা বিসিজি’র ৬ষ্ঠ গ্লোবাল পার্টনারে পরিণত হলো এবং বিশ্বব্যাপী ইউনূস সামাজিক ব্যবসার কর্মকান্ড সম্প্রসারিত করতে বিসিজি’র যাবতীয় সহযোগিতা লাভের সুবিধা পেল। 

প্রসঙ্গত, বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) ম্যানেজমেন্ট কনসাল্টিংয়ে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় ও খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর একটি। ২০১৫ সালে ‘ফরচুন’ সাময়িকীর বিচারে ‘কাজ করার জন্য সর্বোত্তম এমন ১০০ কোম্পানির মধ্যে বিসিজি দ্বিতীয় স্থান অধিকার করেছে। 

এদিকে, ২৬ সেপ্টেম্বর প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল কিনটন হল্ট পুরষ্কার প্রদান অনুষ্ঠানে প্রফেসর ইউনূসকে স্বাগত জানান। প্রফেসর ইউনূস ম্যানহাটনে কিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ কার্যালয়ে হল্ট পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে মূল বক্তব্য প্রদান করেন। 

প্রায় এক হাজার অতিথিকে উদ্দেশ্য করে প্রদত্ত তাঁর বক্তব্যে প্রফেসর ইউনূস হল্ট পূরষ্কারের জন্য মনোনীত সেরা ছয় প্রতিযোগীকে অভিনন্দন জানান এবং সামাজিক ব্যবসা সম্পর্কে বক্তব্য রাখেন। 

অধ্যাপক ইউনূস হল্ট পূরষ্কারের প্রার্থী চূড়ান্ত করার জন্য গঠিত চার সদস্যর বিচারকমন্ডলীর একজন। অধ্যাপক ইউনূস ছাড়াও বিচারকমন্ডলীতে ছিলেন অষ্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড, আফ্রিকার বিলিওনিয়ার-জনহিতৈষী মো. ইব্রাহীম এবং একটি বৈশ্বিক কোম্পানির প্রাক্তন নির্বাহী প্রধান চার্লস কেইনের মতো খ্যাতনামা উদ্যোক্তা ও রাজনৈতিক ব্যক্তিত্বরা। প্রেসিডেন্ট কিনটন বিজয়ীর নাম ঘোষণা ও অতিথিদের উদ্দেশ্যে বক্তব্য দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া