adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকা চৌধুরী ও মুজাহিদের ফাঁসির পূর্ণাঙ্গ রায় প্রকাশ

shaka_85208নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধে আটক বিএনপি নেতা সালাহ উদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে।
বুধবার বিকালে আপিল বিভাগ তাদের ফাঁসির পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আমিনুল ইসলাম পূর্ণাঙ্গ রায় প্রকাশ হওয়ার কথা জানান।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে সাকা চৌধুরীর ২১৭ পৃষ্ঠা এবং মুজাহিদের ১৯১ পৃষ্ঠার রায় প্রকাশ করেন।

রায়ের কপি আসামি ও তাদের আইনজীবী, অ্যাটর্নি জেনারেল, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল, আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে।

এখন আসামিপক্ষ ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদনের সুযোগ পাবে। রিভিউয়ে রায় বহাল থাকলে চূড়ান্ত ধাপ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন আসামিরা। রাষ্ট্রপতি আবেদন প্রত্যাখ্যান করলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ফাঁসি কার্যকর করবে কারা কর্তৃপক্ষ।


গত ২৯ জুলাই সালাউদ্দিন কাদের চৌধুরীর (সাকা চৌধুরী) মানবতাবিরোধী অপরাধ মামলার আপিলের চূড়ান্ত রায় হয়েছে। এই রায়েও তার মৃত্যুদণ্ড বহাল রাখা হয়।

অন্যদিকে বুদ্ধিজীবী হত্যা ও স্বাধীনতাকামীদের গণহত্যাসহ বিভিন্ন অভিযোগে আলবদর বাহিনীর প্রধান মুজাহিদকে ২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ ফাঁসির আদেশ দেয়। পরবর্তী সময়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ফাঁসির রায় দেয়ার পর সে রায় বহাল রাখে আপিল বিভাগও।

এদিকে, পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর আলী আহসান মোহাম্মদ মোজাহিদের আইনজীবী শিশির মুনির জানিয়েছেন, রায়ের কপি হাতে পেলে তারা ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করবেন। এই আবেদনে মুজাহিদ খালাস পাবেন বলেও আশা প্রকাশ করেন এই আইনজীবী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া