adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৈদেশিক মুদ্রা রাখতে রেজিস্টার বাধ্যতামূলক

news_img (1)ডেস্ক রিপোর্ট : বৈদেশিক মুদ্রা রাখতে রেজিস্টার বাধ্যতামূলক করছে বাংলাদেশ ব্যাংক। অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে দেশে কার্যরত সব মানিচেঞ্জারে রেজিস্টার হিসাবের নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। 
 রোববার কেন্দ্রীয় ব্যাংকের প থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনে নির্দেশনা দেয়া হয়েছে।

এতে বলা হয়, মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ও সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯ এবং এর আওতায় জারিকৃত বিধিমালার সংশ্লিষ্ট বিধানাবলী পরিপালনে মানিচেঞ্জার প্রতিষ্ঠানের জন্য অনুসরণীয় নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুযায়ী প্রত্যেক মানিচেঞ্জার প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ/মালিক/স্বত্বাধিকারী কর্তৃক অনুমোদিত মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক নিজস্ব নীতিমালা ও কর্মসূচি গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

এজন্য প্রত্যেক মানিচেঞ্জার প্রতিষ্ঠান একজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক পরিপালন কর্মকর্তা হিসেবে মনোনীত করবে এবং উক্ত পরিপালন কর্মকর্তার নাম, পদবী, যোগাযোগের ঠিকানা, ই-মেইল, টেলিফোন ও ফ্যাক্স নম্বর বিএফআইইউ বরাবরে সরবরাহ করবে। তিনি মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ে বিদ্যমান আইন, বিধিমালা এবং বিএফআইইউ এর নির্দেশনার পরিপালন নিশ্চিতকরণ করবেন এবং গ্রাহকদের সন্দেহজনক লেনদেন/কার্যাবলী বিষয়ক প্রতিবেদন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে প্রেরণ করবেন।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, মানিচেঞ্জার প্রতিষ্ঠান তার ব্যবসার সাথে সংশ্লিষ্ট সব স্থানীয় মুদ্রা ও বৈদেশিক মুদ্রার স্থিতি দৈনিক ভিত্তিতে নির্দিষ্ট রেজিস্টারে লিপিবদ্ধ রাখবে। উক্ত রেজিস্টারের হিসাবের বাইরে কোনো বৈদেশিক মুদ্রা প্রতিষ্ঠানে সংরণ করবে না।

লেনদেনের উদ্দেশ্যে আগত গ্রাহক ব্যতীত অন্য কোনো ব্যক্তি মানিচেঞ্জার প্রতিষ্ঠানের অভ্যন্তরে বৈদেশিক মুদ্রা সহকারে অবস্থান করবে না। এছাড়া, বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত ব্যবসা কেন্দ্র ব্যতীত অন্য কোথাও মানিচেঞ্জার প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রা ক্রয়-বিক্রয় করা যাবে না। সিটি করপোরেশনে অবস্থিত প্রত্যেক মানিচেঞ্জার প্রতিষ্ঠান তার ব্যবসা কেন্দ্রে কোজ সার্কিট ক্যামেরা স্থাপন করবে এবং রেকর্ডকৃত ভিডিও ন্যূনতম সাত দিন সংরণ করবে।

একইসাথে মানিচেঞ্জার প্রতিষ্ঠান সেবা গ্রহণকারী প্রত্যেক গ্রাহকের পরিচিতির সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য এবং সংশ্লিষ্ট দলিলাদি নির্দিষ্ট ফরমে সংগ্রহ করার নির্দেশ দিয়েছে বিএফআইইউ। উক্ত তথ্য সংগ্রহ ব্যতীত গ্রাহকের সাথে কোন আর্থিক লেনদেন সম্পাদন করা যাবে না এবং প্রতিটি লেনদেনের তথ্য নির্দিষ্ট রেজিস্টার/ডাটাবেইজে সংরণ করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের প থেকে বলা হয়, প্রতিটি মানিচেঞ্জার প্রতিষ্ঠান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিভিন্ন রেজুলুশনের আওতায় সন্ত্রাস, সন্ত্রাসী কার্যে অর্থায়ন ও ব্যাপক ধ্বংসাত্মক অস্ত্র বিস্তারে অর্থায়নে জড়িত সন্দেহে তালিকাভুক্ত কোন ব্যক্তি বা সত্তা এবং বাংলাদেশ সরকার কর্তৃক তালিকাভুক্ত কোন ব্যক্তি বা নিষিদ্ধ ঘোষিত সত্তার সাথে কোন প্রকার লেনদেন করবে না। এরূপ কোন লেনদেন চিহ্নিত হওয়ার সাথে সাথে সংশ্লিষ্ট মানিচেঞ্জার উক্ত লেনদেন ও গ্রাহক সম্পর্কিত বিস্তারিত তথ্য পরবর্তী কর্ম দিবসের মধ্যে বিএফআইইউকে অবহিত করবে।

এছাড়া প্রতিটি মানিচেঞ্জারের কর্মকর্তারা গ্রাহকের সাথে লেনদেনকালে সংগৃহীত তথ্য ও দলিলাদি পর্যালোচনা করবে এবং অস্বাভাবিক/সন্দেহজনক লেনদেন শনাক্তকরণে সতর্ক ও সচেষ্ট থাকবেন। গ্রাহকের কোনো লেনদেন বা আচরণ অস্বাভাবিক/সন্দেহজনক মর্মে প্রতীয়মান হলে তা মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক পরিপালন কর্মকর্তা নির্দিষ্ট ফরমে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও দলিলাদিসহ বিএফআইইউ বরাবর প্রেরণ করবেন। অস্বাভাবিক/সন্দেহজনক লেনদেন বিএফআইইউ বরাবর প্রেরণের বিষয়ে মানিচেঞ্জার প্রতিষ্ঠানের কোন কর্মকর্তা/কর্মচারী কোন পর্যায়েই গ্রাহক বা অন্য কোন ব্যক্তির কাছে প্রকাশ করবেন না এবং এমন কোন আচরণ করবেন না যাতে সংশ্লিষ্ট গ্রাহক হিসাবের লেনদেনের বিষয়ে সতর্ক হতে পারেন।

নির্দেশনায় আরও বলা হয়, প্রতিটি মানিচেঞ্জার প্রতিষ্ঠান কর্মকর্তা/কর্মচারী নিয়োগের পূর্বে/পরে নির্বাচিত প্রার্থীর পরিচিতির তথ্য, সংশ্লিষ্ট েেত্র তার অভিজ্ঞতা ও অন্যান্য সংশ্লিষ্টতা এবং এ সকল তথ্যের সমর্থিত দলিলাদি সংগ্রহ এবং যাচাই করবে যাতে কোন স্তরের কর্মকর্তার মাধ্যমে প্রতিষ্ঠান মানিলন্ডারিং বা সন্ত্রাসী কার্যে অর্থায়নের ঝুঁকির সম্মুখীন না হয়। প্রত্যেক মানিচেঞ্জার তাদের কর্মকর্তা/কর্মচারীদেরকে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক প্রশিণ প্রদান করবে এবং উক্ত প্রশিণের রেকর্ড সংরণ করবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া