adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়তু জননেত্রী

pm_84907মো. হুমায়ুন কবির : ২৮ সেপ্টেম্বর। বাংলাদেশের প্রধানমন্ত্রী, দেশরতœ, জয়তু জননেত্রী  শেখ হাসিনার ৬৯তম জন্মদিন। ১৯৪৭ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের কোল আলো করে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেয়া কন্যা-ই আজকের সফল প্রধানমন্ত্রী, সফল রাজনীতিক। তাঁর নেতৃত্ব বিশ্ব দরবারে প্রসংশিত। তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানানোর পাশাপাশি পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করছি।


বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে উজ্জ্বল এক নত্রের নাম শেখ হাসিনা। তিনি অত্যন্ত ধার্মিক, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, আপসহীন, দৃঢ়চেতা, মমতাময়ী  ও  দূরদৃষ্টিসম্পন্ন প্রধানমন্ত্রী। সব ষড়যন্ত্র মোকাবেলা করেই আজ চৌকস এক রাষ্ট্রনায়কে পরিণত হয়েছেন তিনি। দেশ পরিচালনা করছেন দৃঢ়তা ও সাহসের সঙ্গে। দুইবার সফলতা ও দতার সাথে প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্র পরিচালনা করে বর্তমানে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। অন্তর্র্বতীকালীন সরকারেরও প্রধান ছিলেন তিনি। ইতোমধ্যেই নানা বাধা-বিপত্তি মোকাবেলা করতে সম হয়েছেন। পরিণত হয়েছেন বিশ্বনেতায়। তাঁর জন্মদিনে কিছু কথা উপস্থাপন করছি।


দুই.

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃসংসভাবে হত্যার মধ্য দিয়ে ঘাতকদল মনে করেছিল বাংলাদেশ আওয়ামী লীগকে নিশ্চিহ্ন করা হয়ে গেছে। কিন্তু রাখে আল্লাহ্ মারে কে? আল্লাহর ইশারায় সেদিন বিদেশে থাকায় ঘাতকদের হাত থেকে রেহাই পান শেখ হাসিনা ও শেখ রেহানা। বঙ্গবন্ধু নেই। তাঁর পরিবারে নেতৃত্ব দেয়ার কেউ নেই। জাতীয় চার নেতা নেই। চক্রান্তের রাজা, মহারাজা সামরিক শাসক ও পাকিস্তানের জেনারেল আইয়ুব খানের অনুসারী জেনারেল জিয়াউর রহমান তার প্রথম রাজনৈতিক দল “জাগদল” গঠনের আগে তিনি আওয়ামী লীগের কয়েকজন নীতিভ্রষ্ট নেতার দ্বারা একটি নকল আওয়ামী লীগ গঠন করে সেটিকে মতার সিঁড়ি করতে চেয়েছিলেন। আইয়ুব খানের তথাকথিত হ্যাঁ-না ভোট, মুসলিম লীগ গঠন ইত্যাদি প্রতিটি কাজের অনুকরণ বাংলাদেশে করেছেন জিয়াউর রহমান। কারণ আইয়ুব খান ছিলেন জে. জিয়ার রোল মডেল। তারই আদলে জিয়াউর রহমান বাংলাদেশ আওয়ামী লীগে ভাঙন ধরিয়ে সোহরাওয়ার্দী আওয়ামী লীগ গঠনের চেষ্টার মধ্য দিয়ে আওয়ামী লীগ থেকে বঙ্গবন্ধুর স্মৃতি ও আদর্শ মুছে ফেলার অপচেষ্টা করেছিলেন। কিন্তু তিনি সফল হতে পারেননি।

৭৫-এর ১৫ আগস্টের ট্র্যাজেডির পর আওয়ামী  লীগের প্রবীণ ও নবীন যেসব নেতার দলের হাল ধরার কথা, তাদের অধিকাংশের মধ্যে সাহস এবং রাজনৈতিক দূরদর্শিতার অভাব, স্বার্থপরতা, সুবিধাবাদিতা এবং অনৈক্যের সুর বেজে উঠেছিল। দলের ভেতরেও ছিল বিপর্যয়ের সুর। এমন পরিস্থিতি মোকাবেলা করার জন্য বাধ্য হয়েই ঐক্যের প্রতীক হিসেবে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে দলের সভানেত্রীর পদ গ্রহণে তাঁকে রাজি করানো হয়। দলের সভানেত্রীর পদ গ্রহণের প্রাক্কালে তাঁর পিতা বঙ্গবন্ধু কর্তৃক রাজনৈতিক তালিম না থাকলেও বঙ্গবন্ধুর রক্ত, পিতার রাজনৈতিক ক্যারিশমা অনুসরণ, ছাত্ররাজনীতির অভিজ্ঞতা, সাহস ও রাজনৈতিক প্রজ্ঞাই ছিল প্রধান অনুপ্রেরণা; যা তাঁকে নেতৃত্ব গ্রহণে শক্তি যুগিয়েছিল। 
১৯৮০ সালে তিনি দিল্লি থেকে লন্ডনে আসেন। জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা হিসেবে পূর্ব লন্ডনের ইয়র্ক হলে তাকে বিশাল গণসংবর্ধনা দেয়া হয়। বিশাল ওই সংবর্ধনা অনুষ্ঠানে শেখ হাসিনা কান্নাজড়িত কণ্ঠে শপথ উচ্চারণ করে বলেছিলেন, তিনি বঙ্গবন্ধুর আদর্শ ধুলায় লুটাতে দেবেন না। নিজের জীবন দিয়ে হলেও সে আদর্শ রা এবং দেশের গণতন্ত্র উদ্ধারের জন্য কাজ করবেন। সে ল্য অর্জনের জন্য দেশে ফিরবেন।


শেখ হাসিনা দেশে ফেরার আগেই আওয়ামী  লীগের কাউন্সিল সভায় সর্বসম্মতভাবে তিনি দলের সভানেত্রী নির্বাচিত হন। সেনাশাসক জেনারেল জিয়াউর রহমানের শাসনামলে ১৯৮১ সালের ১৭ মে শেখ হাসিনার দেশে ফেরার দিন আকাশ যেন অঝোরে কাঁদছিলো। ঢাকা বিমানবন্দরে দেশের লাখো জনতার উপস্থিতি পরিণত হলো জনসমুদ্রে। সেখানে সংবর্ধনা দেয়া হলো শেখ হাসিনাকে। উত্তাল জনসমুদ্রে শেখ হাসিনার সেদিনকার ভাষণ প্রমাণ করেছে তিনি গৃহবধূ নন; তিনি বঙ্গবন্ধু কন্যা, জননেত্রী শেখ হাসিনা। লন্ডনের একটি দৈনিকে সিঙ্গেল কলামে খবরটি ছাপা হয়েছিল এভাবে দঅ খবধফবৎ রং নড়ৎহ (একজন নেতার জন্ম)। আর সেদিনই জিয়াউর রহমানের অবৈধ সামরিক শাসনের ভিত নড়ে উঠেছিল।


তিন.

আওয়ামী  লীগের ভবিষ্যৎ নেতৃত্ব প্রসঙ্গে বঙ্গবন্ধুর কিছু কথা পাঠকদের জ্ঞাতার্থে তুলে ধরছি। বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী আলাপচারিতার এক পর্যায়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিকট আওয়ামী লীগের ভবিষ্যৎ নেতৃত্বের বিষয়ে জানার আগ্রহ প্রকাশ করলে বঙ্গবন্ধু বলেন, “আমার পরে কে তা নিয়ে আমি চিন্তাভাবনা করি না। এই দায়িত্ব পালন করবে ইতিহাস। আমার প্রবীণ ও নবীন সহকর্মীদের মধ্যে কে নিজের যোগ্যতা ও দতা দেখিয়ে দেশ এবং দলের হাল ধরবে তা আমি নিজেও জানি না। এমন হতে পারে, আমার প্রবীণ ও নবীন সহকর্মীরা যোগ্যতা এবং সাহসের পরীায় অনেকেই হেরে গেল; সেখানে ইতিহাস এমন একজনকে নেতার পদে তুলে এনেছে, যার কথা আমি কোনোদিন ভাবিনি; তোমরাও ভাবছ না। বাংলাদেশে ইতিহাস এই চমক সৃষ্টি করতে পারে।” শান্তির অগ্রদূত শেখ হাসিনা আওয়ামী লীগের দায়িত্বভার গ্রহণের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর একথা প্রমাণ করলেন।


চার.
জননেত্রী শেখ হাসিনা তাঁর জন্মদিনটি ঘটা করে পালন করতে অভ্যস্ত নন। জন্মদিনের কেক কেটে নয়, বরং তাহাজ্জুদের নামাজসহ ফজরের নামাজ আদায় করে শাহাদৎবরণকারী বাবা, মা, তিন ভাই ও নিকটাত্মীয়-স্বজনসহ প্রয়াত সবার জন্য দোয়া করতেই তিনি অভ্যস্ত। তাঁর ধ্যান শুধু দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করার। জন্মদিনেও তিনি থাকেন দায়িত্ব পালনে তৎপর।

আজ ২৮ সেপ্টেম্বর ২০১৫ আমাদের প্রিয় নেত্রী, প্রাণের নেত্রী, জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে দেশের সাড়ে ষোল কোটি মানুষের প্রতিনিধিত্ব করার জন্য বিশ্বনেতাদের সাথে জাতিসংঘের ৭০তম অধিবেশনে যোগ দিয়ে সেখানে অত্যন্ত ব্যস্ত সময় কাটাচ্ছেন। যেখানে তিনি তুলে ধরছেন বাংলাদেশের মাটি ও মানুষের হ্নদয়ের কথা। বাংলাদেশের বিষয়ে দৃষ্টি আকৃষ্ট করতে সমর্থ হচ্ছেন বিশ্ব নেতাদের। রচনা করছেন সুদৃঢ় ভ্রাতৃত্বের বন্ধন।

এদিকে জাতিসংঘের সদর দপ্তরে আইটিইউর প থেকে টেকসই উন্নয়নে তথ্য-প্রযুক্তির ব্যবহারে দতার জন্য বাংলাদেশের জনগণের প থেকে জননেত্রী শেখ হাসিনাকে আইসিটি অ্যাওয়ার্ড প্রদান করা হয়।


১/১১’র সময় প্রিয় নেত্রী শেখ হাসিনা কারাঅন্তরীণ। ২৮ সেপ্টেম্বর তাঁর জন্মদিন। দিনটি ছিল শুক্রবার। সারাদেশে মিছিল-মিটিং নিষিদ্ধ। আর রাজনৈতিক কর্মকাণ্ড-তো নির্বাসনে। ঘরোয়া পরিবেশেও অনুষ্ঠান করার সুযোগ নেই। আওয়ামী লীগের অনেক নেতানেত্রী প্রকাশ্যে নেই। কিন্তু তারপরও প্রিয় নেত্রীর জন্মদিনে শুভেচ্ছা জানানোর প্রবল ইচ্ছা জাগে মনে। নির্ভীকের মতো সকালে সাবজেলের সামনে গিয়ে আমার নেতৃত্বাধীন সংগঠন “আমরা মুক্তিযোদ্ধার সন্তান” কয়েকজন জড়ো হই। এরই মধ্যে আওয়ামী লীগের নারী নেত্রীরাও প্রিয় নেত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য ফুল হাতে সাবজেলের সামনে গিয়ে হাজির হন। পুলিশের বাধার মুখে তারা সবাই ফুটপাতে বসে পড়লেন। আমরাও সেদিন তপ্ত রোদে পুড়ে, ভেজা শরীরে চোখের জল ফেলে ফুটপাতেই বসে পড়লাম। স্লোগানে, স্লোগানে জানালাম- “শুভ, শুভ, শুভ দিন; শেখ হাসিনার জন্মদিন। শেখ হাসিনা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই।”  প্রিয় নেত্রীকে এক পলক দেখতে পারিনি; পারিনি জন্মদিনে সরাসরি শুভেচ্ছা জানাতে। বিকালে সাবজেলে গিয়ে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের (বর্তমান সংসদ সদস্য) নেতৃতে কয়েকজন নিকটাত্মীয় কোরআন শরিফ, ইফতারসহ উপহার সামগ্রী নিয়ে তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানান। এ সময় কয়েকজন শিশুও তাঁকে শুভেচ্ছা জানান। নেত্রী সেদিন আবেঘন পরিবেশে বলেছিলেন, “ন্যায়বিচার পেলে আমি খুব শিগগির মুক্তি পাবো।” বিকালে ধানমন্ডির কার্যালয়ে আয়োজন করা হয় মিলাদ-মাহফিলের। সেখানে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে জননেতা জিল্লুর রহমান (পরবর্তী সময়ে রাষ্ট্রপতি, বর্তমানে প্রয়াত) ঈদের আগেই নেত্রীর মুক্তি দাবি করে তাঁর জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।

মুক্তিযোদ্ধার সন্তানদের প থেকে আমার নেতৃত্বাধীন সংগঠন “আমরা মুক্তিযোদ্ধার সন্তান” এবং বাংলাদেশ ছাত্রলীগ  প্রিয় নেত্রী, জননেত্রী শেখ হাসিনাকে মুক্তি দেয়ার জন্য সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারকে সাত দিনের আল্টিমেটাম দিই। পরবর্তী সময়ে “আমরা মুক্তিযোদ্ধার সন্তান” এর প থেকে আমার নেতৃত্বে সংগঠনের প্রতিনিধিদল আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জননেতা জিল্লুর রহমানের বাসভবনে গিয়ে নেত্রীর মুক্তির আন্দোলন ত্বরান্বিত করার জন্য স্মারকলিপি প্রদান করি। আর দেশ-বিদেশের প্রচণ্ড চাপের মুখে তত্ত্বাবধায়ক সরকারের হুঁশ ফিরলো। নেত্রীকে মুক্তি দিয়ে নির্বাচন দিতে বাধ্য হলো। আজ নেত্রীর জন্মদিন। এ দিনে বলতে চাই – কারাঅন্তরীণ অবস্থায় আর কোনো দিন আমরা নেত্রীকে জন্মদিনে শুভেচ্ছা জানাতে চাই না।

পরিশেষে বলতে চাই- প্রিয় নেত্রী, আপনি দীর্ঘ হায়াত লাভ করুন এবং সুস্থ থাকুন। যাতে করে যুগ যুগ ধরে বাংলাদেশের উন্নতি ও অগ্রগতির পথ মসৃণ থাকে, শত্রুমুক্ত থাকে। “৭১-এর পরাজিত শক্তি” ৭৫-এর খুনিচক্র ও ২০০৪-এ গ্রেনেড হামলা চালিয়ে যারা বাংলাদেশকে নেতৃত্ব শূন্য করতে চেয়েছিল সেই সব শকুনের দল আর যাতে কোনো ষড়যন্ত্র করতে না পারে। ১/১১’র দানবেরা যেন মতা কুগিত করতে না পারে। পরাজিত শত্রুর দল আর যাতে কোনোদিন মতায় আসতে না পারে সে প্রার্থনাই এই দিনে করছি। আপনি বেঁচে থাকুন দীর্ঘ দিন। মহান আল্লাহ আপনার ও আপনার পরিবারের সব সদস্যকে সব রকমের বিপদমুক্ত রাখুন। সুস্থ রাখুন। 

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।     
লেখক: সভাপতি-আমরা মুক্তিযোদ্ধার সন্তান ও সহ-মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক,

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ

ঢাকাটাইমস 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া