adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্দা উঠলো এসডিজিস সম্মেলনের

NEWYORKডেস্ক রিপোর্ট : জাতিসংঘে পর্দা উঠল টেকসই উন্নয়ন ল্য বা এসডিজিস সম্মেলনের। উদ্বোধনী সেশনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩ দিনের এই সম্মেলনে সব পর্যায়ের দারিদ্র বিমোচন,ক্ষুুধা নিরসন, স্বাস্থ্য সেবা, মানসম্মত শিক্ষা, লিঙ্গ সমতা এবং নারীর মতায়নসহ ১৭টি কর্ম পরিকল্পনা চূড়ান্ত করবে বিশ্ব নেতারা।

বাস্তবায়নে সম্মিলিত রাজনৈতিক সদিচ্ছার ওপর গুরুত্ব আরোপ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। জাতিসংঘের গুডইউল এম্বসেডর সাকিরা এবং এঞ্জেলিক কিৎজোর গান দিয়ে শুরু হয় এসডিজিস সম্মেলন। 

জাতিসংঘের ২০১৫ পরবর্তী উন্নয়ন লমাত্রা বিষয়ক শীর্ষ সম্মেলন। শুরুতেই সারা বিশ্বের নির্যাতিত শিশুদের কথা তুলে ধরে বিশ্ব নেতাদের এসব শিশুদের পাশে দাঁড়ানোর আহবান জানান নোবেল লরিয়েট মালালা ইউসুফ জাই। সস্ত্রাসবাদ ও চরমপন্থার বিরুদ্ধেও সোচ্চার হওয়ার আহবান জানান তিনি। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান অংশ নেন অধিবেশনে। বাংলাদেশর প্রধানমন্ত্রী শেখ হাসিনা একমাত্র নির্বাচিত সরকার প্রধান যিনি ২০০০ সালে এমডিজি এবং ২০১৫ তে এসডিজি শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছেন।

এই সম্মেলনের কো-চেয়ার ডেনমার্কের প্রধানমন্ত্রী লার্স লেকি রাসমুসেন বলেন, এমডিজি অর্জনে যে ল্য দিয়েছে তার পথ ধরে নুতন ল্য নির্ধারণ করা হচ্ছে। এখন থেকে আগামী ১৫ বছরের জন্য ল্য নির্ধারণ করলে পৃথিবীকে এগিয়ে যাবে। 

অনুষ্ঠানের অন্য কো-চেয়ার উগান্ডার প্রেসিডেন্ট জুয়েরি মুসেভিনি  বলেন, মানুষের জীবনমান উন্নয়নের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

সন্ত্রাসবাদ, চরমপন্থা বন্ধ করতে হবে বলে সব দেশের প্রতি আহবান জানান জাতিসংঘের মহাসচিব বান কি মুন। এজেন্ডো শান্তি ও সহযোগীতার জন্য সবার অধিকারের প্রতি সম্মান প্রদর্শনের জানাতে বলেন বান কি মুন। 

আগামী ৩ দিনে এসডিজি বাস্তবায়নের নানা দিক নিয়ে বিভিন্ন প্ল্যানারী সেশনে আলোচনা হবে। উদ্বোধনী দিনে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধান বক্তৃতা করেন। চ্যানেল আই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া