adv
২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরান বলছে নিহত ২০০০, সৌদি আরব বলছে ৭৩০

IRANআন্তর্জাতিক ডেস্ক : মিনায় পদদলিত হয়ে নিহতের সংখ্যা কমপে ২ হাজার দাবি করে সঠিক তালিকা প্রকাশের আহ্বান জানিয়েছে ইরান। তবে সৌদি আরব বলেছে, এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৭৩০ জন, আহত ৮শ’রও বেশি। নিহতদের মধ্যে এখন পর্যন্ত ৭ বাংলাদেশী থাকার কথা নিশ্চিত করেছে স্বজনরা।

প্রথমে ইরানের বার্তা সংস্থা এফএনএ মিনায় নিহত হাজির সংখ্যা ১৩’শ দাবি করলেও পরে ইরান সরকারের প থেকে নিহতের সংখ্যা দুই হাজার দাবি করা হয়। পাশাপাশি নিহতদের পূর্ণাঙ্গ ও সঠিক তালিকা প্রকাশের জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

শুক্রবার এফএনএন জানায়, যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদের বিশাল নিরাপত্তা বহরে সেনা ও পুলিশসহ সাড়ে ৩শ’র বেশি নিরাপত্তাকর্মী ছিলো। যারা শয়তানের দিকে পাথর মারতে যাওয়া হাজিদের সরিয়ে দিয়ে রাস্তা করে যুবরাজকে এগিয়ে নিয়ে যাচ্ছিলো। তাদের ধাক্কাধাক্কিতেই হাজিরা ছত্রভঙ্গ হয়ে গেলে এ দুর্ঘটনাটি ঘটে।
কয়েকজন প্রত্যদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থাটি আরো জানিয়েছে, যুবরাজের সুবিধা ও নিরাপত্তার জন্য পাথর ছুঁড়তে যাওয়ার ৫টি পথের মধ্যে দুটো বন্ধ করে দেওয়া হয়। এতে অন্য পথগুলোতে ভিড় বেড়ে যায়। 

বৃহস্পতিবার মিনায় পাথর নিেেপর সময় পদদলিত হয়ে ৭১৭ জনের মৃত্যুর খবর সৌদি সরকার নিশ্চিত করলেও, পরে মক্কার কিং আব্দুল আজিজ হাসপাতাল, কিং ফয়সাল হাসপাতাল এবং আল নূর হাসপাতালে আহতদের মধ্যে আরও ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া যায়।

বাংলাদেশে নিহতদের পরিবার নতুন করে ৩ বাংলাদেশীর পরিচয় জানিয়েছেন। তারা হলেন, দিনাজপুরের বোঁচাগঞ্জের ছাতৈলের কুরমত আলী, শরীয়তপুরের জাজিরার এমএ রাজ্জাক এবং তার স্ত্রী হাসিনা বেগম।

এর আগ পর্যন্ত জামালপুরের ফিরোজা বেগম, ফেনীর তাহেরা বেগম ও নুরুনবী মিন্টু এবং সুনামগঞ্জের জুলিয়া হুদার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছিলো।

মক্কার বাংলাদেশ হজ মিশনের কন্ট্রোল রুমে নিখোঁজ হজযাত্রীদের খবর জানতে স্বজন ও এজেন্সি প্রতিনিধিরা ভিড় করছেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া