adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

৪ কি.মি লম্বা ও ৩২ কি.মি প্রশস্ত পাথরখণ্ড!

1443027201আন্তর্জাতিক ডেস্ক : ছবিটা দেখে অবাক হচ্ছেন। হওয়ারই কথা। ভাবছেন কোন শহরে পড়ল এতবড় পাথরখণ্ড। এমন কোনও ছবি খবরের কাগজে তো দেখননি। না, সত্যিই দেখেননি।

তবে এই ছবি স্যোশাল মিডিয়ায় খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এতবড় পাথরখণ্ডটি হল বিজ্ঞানজগতে এখন সবচেয়ে আলোচিত  চুরিমফ-গেরাসিমিয়েঙ্কো ধুমকেতু। চার কিলোমিটার লম্বা ও ৩২ কিলোমিটার প্রশস্ত ধুমকেতুটি বাস্তবিক চেহারা কেমন হবে, তারই একটি ছবি টুইটারে প্রকাশ করেছেন এক ব্যক্তি। ২০০৪ ইউরোপিয়ান স্পেস এজেন্সির পাঠানো রোসেটা মহাকাশযান এই ধুমকেতুর সন্ধান পায়।

২০১৪, ৬ অগাস্ট রোসেতা যান চুরিমফ-গেরাসিমিয়েঙ্কো ধুমকেতুর প্রায় একশো কিলোমিটার দূরত্বে পাশাপাশি প্রদণি করছে। পৃথিবী থেকে প্রায় ৫০ কোটি কিলোমিটার দূরের এই ধুমকেতুকে এত কাছে থেকে পর্যবেণ করতে পেরে বিজ্ঞানে একটা নতুন দরজা খুলে গেছে। রোসেটা ও তার রোবোটিক ল্যান্ডার 'ফেলি' ১৭ মাস ধরে গবেষণা চালাবে।

পৃথিবী থেকে ধুমকেতুর দূরত্ব ও গতির কারণে তাদেকরকে নিয়ে গবেষণা কঠিন হয়ে থেকেছে। কিন্তু বিজ্ঞানীরা আশা করছেন রোসেটার পাঠানো তথ্য ধুমকেতু বিষয়ে অনেক কিছু জানা যাবে। অনেক বিজ্ঞানীরা মনে করেন, ধুমকেতুতে থাকা জল, কার্বন ও অন্যান্য উপাদান পৃথিবীতে প্রাণের সঞ্চার করেছে।

ধূমকেতু চুরিমফ-গেরাসিমিয়েঙ্কো যার সংপ্তি নাম ৬৭চর কপথে এক চার পাঁচ মাস ঘুরবে রোসেটা। স্পেনে ইউরোপীয় স্পেস অ্যাস্ট্রনমি সেন্টারের গবেষক অধ্যাপক আলভারো গিমেনেয বলছেন, "সৌরজগতের সৃষ্টি সম্পর্কে , পৃথিবীতে জলের উৎস এবং পৃথিবীর জটিল অণুপরমাণুর উৎস সম্পর্কে আমাদের মনে যেসব প্রশ্ন রয়েছে তার উত্তর আমরা খুঁজতে চাই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া