adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

১ তোলা আতরের দাম লাখ টাকা!

2015_09_23_16_04_06_gM2chY1u4JMufXdoxfUTbypikfPVOw_800xautoডেস্ক রিপোর্ট : আতরের নাম ‘আগোরাত’। সিলেটে তৈরি এই আতরটি বিক্রি হচ্ছে বায়তুল মোকারমের নূরানী আতর হাউসসহ বেশ কয়েকটি আতরের দোকানে। বিশ্ববিখ্যাত এ ‘আগোরাত’ আতরটির সবচেয়ে বেশি চাহিদা মধ্যপ্রাচ্যে। সেখানকার রাজা, বাদশা ও শেখরা এই সুগন্ধি আতরটি খুবই পছন্দ করেন। আমাদের দেশে প্রতি তোলা ‘আগোরাত’ আতর ৩০ হাজার টাকা দামে বিক্রি হলেও সৌদিআরবে ৮০ হাজার থেকে লাখ টাকাও বিক্রি হচ্ছে এক তোলা আগোরাত আতর।
 
রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটের ব্যবসায়ীরা জানান, বাংলাদেশে তৈরি বিভিন্ন নামী-দামী সুগন্ধি আতর শুধু মধ্যপ্রাচ্যের ধনকুবের ব্যক্তিরাই নন, বাংলাদেশের সৌখিন ও উচ্চবিত্ত শ্রেণীর মানুষেরাও ব্যবহার করেন।
 
রাজধানী ঢাকার অভিজাত বিপণিবিতান থেকে শুরু করে, বিভিন্ন  দোকান এমনকি ফুটপাতেও বিভিন্ন মানের ও দামের আতর বিক্রি হচ্ছে। বায়তুল মোকাররম, কাকরাইল মসজিদ, হাইকোর্ট মাজার এলাকা, বসুন্ধরা সিটি, মালিবাগ, মিরপুর, কাওরান বাজার, নিউমার্কেটসহ বিভিন্ন এলাকায় ধর্মপ্রাণ মুসল্লিদের ঈদকে কেন্দ্র করে আতর কিনতে দেখা গেছে।
 
বায়তুল মোকাররমে আল রিহাব আতর অ্যান্ড ক্যাপ হাউসের স্বত্বাধিকারী মো. ফয়সাল বলেন, ‘বিখ্যাত  ‘আগোরাত ’ আতরটি আগর নামক গাছ দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয়। বাংলাদেশে সবচেয়ে উন্নত মানের আতর এটি। এ আতরের কদর সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশেই রয়েছে।’
 
তিনি আরো বলেন, ‘আমাদের দোকানে বিভিন্ন ধরনের আতর বিক্রি হচ্ছে। তার মধ্যে পয়েজুত তোলা ১০ হাজার টাকা করে এবং আল নাইম তোলা ১ হাজার, আল হারামাইন তোলা ৪৪০ টাকা, সুরতি তোলা ১২ হাজার, আল রিহাব তোলা ১০০ টাকা করে।  
 
এছাড়াও বাজার ঘুরে  যেসব আতর বিক্রি হতে দেখা গেছে সেগুলো হলো, আল থোরাইয়া, আসিম , আতিফা, বাখুরখজ, জিজিয়ান, জান্নাতুল ফেরদৌস, জান্নাতুল নাঈম, মোখাল্লাত মালকি, মাইনুস মোখাল্লাত, উদ মালিক আতিক, উদ আমিরি, খালতাত আল মুলুক, খালতাত আল জাওয়াহের, খালতাত আল থানি, খালতাত আল মাহা, আতর আল কসুর, আলমাস, মাতার আল হাব, নাইট ড্রিম, তোফা আতর, বোরাক, টুইন ফ্লাওয়ারসহ বিভিন্ন মানের আতর। মান ও ওজনভেদে এসব আতরের দাম পড়ছে সর্বনিম্ন ১০ টাকা থেকে ৬০ হাজার টাকা পযর্ন্ত।
 
ঈদুল আযহাকে কেন্দ্র করে জায়নামাজ ও টুপির দোকানগুলোতে ক্রেতাদের ভিড় খুব একটা চোখে পড়ার মত নয়। তবে হাজিরা হজ্জ করতে যাওয়ার আগে এসব দোকানেও বেশ বেচা-বিক্রি ছিল বলে জানান বিক্রেতারা। তারা জানান, মানুষ এখন গরু কেনা নিয়ে খুব ব্যস্ত তাই মার্কেটে খুব একটা আসছে না। তবে ঈদের আগেরদিন ক্রেতা সংখ্যা বেড়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন বিক্রেতারা।

একই মার্কেটের জায়নামাজ  ও সুরমা বিক্রেতা মো. ওমর ফারুক জানান, দেশ-বিদেশের বিভিন্ন ধরনের জায়নামাজ পাওয়া যায় এই মার্কেটে। বাংলাদেশি জায়নামাজ ছাড়াও তুর্কি, পাকিস্তানি, ইরানি, গুজরাটি ও আফগানি জায়নামাজ এখানে পাওয়া যায়। পাট-কাপড় ও ভেলভেটের তৈরি এসব ছোট-বড় জায়নামাজের দাম পড়বে ২শ’ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত।

কারুকাজ, নকশা ও গুণগত মানের দিক থেকে দেখা গেছে পাকিস্তানি, চায়না, ইরানি টুপির চাইতে বাংলাদেশের টুপির চাহিদাই বেশি। সোনালি সুতার কিংবা পুঁতি ও চুমকির কাজ করা এসব টুপি ৭০ থেকে ৫০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। তাছাড়া কমদামে টুপি কিনতে চাইলে ফুটপাতে পাওয়া যাচ্ছে কিস্তি (লম্বা) টুপি ৩০ টাকা এবং গোল টুপি ৩০ থেকে ১০০ টাকা দামে।

বায়তুল মোকাররম দক্ষিণ গেটের টুপি বিক্রেতা মো. আবুল খায়ের ৪০ বছর ধরে ব্যবসা করছেন এখানে। তিনি জানান, টুপি আগের চেয়ে অনেক কম বিক্রি হচ্ছে। এরকম বিক্রিতে ব্যবসায় টিকে থাকাটাই কষ্টকর। ঈদ উপলক্ষেও তেমন বেচা বিক্রি হচ্ছে না।

 

তিনি বলেন, ‘মধ্যবিত্ত শ্রেণীই এসব টুপির কাস্টমার। তাদের হাতে এখন টাকা নেই। তাই আমাদের বিক্রিও হচ্ছে না।’

বাজার ঘুরে সাদা, কালো ও লাল এ তিনধরনের সুরমা বিক্রি করতে দেখা গেছে। আমাদের দেশের ধর্মপ্রাণ মুসলমানরা সুরমা ব্যবহার করাকে খুব পূণ্যের কাজ বলে মনে করেন। দোকানিরা জানালেন, সুরমা যারা ব্যবহার করেন তারা সবসময়েই ক্রয় করেন। তবে ঈদ এলে এর ব্যবহার কিছুটা বেড়ে যায় আর রোজার মাসে সুরমার ব্যবহার বাড়ে কয়েকগুণ।

রাজধানীর নামী দামি বিপণিবিতানগুলোতে পাওয়া যাচ্ছে ক্রিস্টাল, কাঠের ও পাথরের তৈরি বাহারি  বিভিন্ন ধরনের তসবি। এ তসবিগুলো পাওয়া যায় ৫০০ থেকে ২ হাজার টাকা দামে। তবে বায়তুল মোকারম মার্কেটের  বিভিন্ন মানের তসবিহর দাম ৫০ থেকে ৩০০ টাকা। এছাড়া ১০ থেকে ১০০ টাকা দামের তসবিহও আছে ফুটপাতের দোকানগুলোতে। বাংলামেইল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া