adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হবিগঞ্জে এই মুরগিটি প্রতিদিন ১৩টি ডিম পাড়ে

1442943780ডেস্ক রিপোর্ট : একদিনে মুরগিটি ডিম পেড়েছে ১৩টি।  এমন কথা বিশ্বাসযোগ্য মনে না হলে কিন্তু ঘটনা সত্যি।  মুরগিটি দেখতে মোরগের মত হলেও আসলে এটি মুরগি।   

শারীরিক অবয়বে মুরগিটি সাধারণ হলেও একদিনে পর পর ১৩টি ডিম পেড়ে অসম্ভবকে সম্ভব করেছে।  এমন অবাস্তব ঘটনা ঘটেছে হবিগঞ্জে।
আলোড়ন সৃষ্টিকারী মুরগিটির মালিক হবিগঞ্জ সদর উপজেলার পইল গ্রামের সৈয়দ মাইনুল হক আরিফ।  তার বাবা উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমেদুল হক।

মুরগি মালিক আরিফ জানান, গত বছর সেপ্টেম্বরের মাঝামঝি থেকে নভেম্বর পর্যন্ত মুরগিটি প্রতিদিন তিনটি করে ডিম দিতে থাকে।  প্রায় দেড় মাস বন্ধ থাকার পর চলতি বছর ৫ জানুয়ারি থেকে পুনরায় একাধিক ডিম পাড়া শুরু করে।  বুধবার সর্বোচ্চ ১৩টি ডিম পেড়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।

এমবিএ করা আরিফ জানান, নেদারল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়ে প্রাণীবিদ্যায় পিএইচডি করছেন তার নিকটাত্মীয় সৈয়দ সায়েম উদ্দিন। মুরগিটির ছবি ও বৃত্তান্ত জানিয়ে তাকে ই-মেইল করেন তিনি।

জবাবে সায়েম উদ্দিন তাকে জানিয়েছেন, মুরগিটির জেনেটিক কোনো সমস্যা থাকতে পারে।  যে কারণে ডিম ধরে রাখতে পারছে না।  যেকোনো সময় মুরগিটি মারা যেতে পারে বলে জানান তিনি।

আরিফ জানিয়েছেন, তার পোলট্রি ফার্মের জন্য গত বছরের ফেব্রুয়ারি মাসে স্থানীয় অলিপুরের সিপি হ্যাচারি থেকে একদিন বয়সী ব্রাউন লেয়ার প্রজাতির দুই হাজার মুরগির বাচ্চা কেনা হয়।  পাঁচ মাস বয়সে ডিম পাড়ার কথা থাকলেও মুরগিগুলো ছয় মাস বয়সে ডিম দিতে শুরু করে।

তিনি জানান, একদিন তিনি ল্য করলেন, তার খামারে অস্বাভাবিকভাবে বেড়ে উঠা একটি মুরগি ঠিক মোরগের মতো আচরণ করছে।  মাথার ঝুঁটিও মোরগের মতো।  পরে মুরগিটি তিনি অন্য খাঁচায় আলাদা করে রাখেন।

গত বছর সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে নভেম্বর পর্যন্ত মুরগিটি প্রতিদিন তিনটি করে ডিম দিতে থাকে।  প্রায় দেড় মাস বন্ধ থাকার পর চলতি বছরের ৫ জানুয়ারি থেকে পুনরায় একাধিক ডিম দিতে শুরু করে।  মুরগিটি বুধবার সর্বোচ্চ ১৩টি ডিম পেড়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে।  মুরগিটির ওজন ৩ কেজি ৭শ’ গ্রাম বলে জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া