adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ শিক্ষাক্ষেত্রে সুইডেন-ফিনল্যান্ডের সহযোগিতা নেবে

education-ministerডেস্ক রিপোর্ট : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সুইডেন-ফিনল্যান্ড সফরে বাংলাদেশের শিক্ষাব্যবস্থার উন্নতিতে দেশ দুটির সহযোগিতা পাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। উত্তর ইউরোপের দেশ দুটির শিক্ষামন্ত্রীও বাংলাদেশের সাথে একত্রে কাজ করা ও সহযোগিতা করার ব্যাপারে আশ্বস্ত করেছেন মন্ত্রীকে। শিক্ষাক্ষেত্রে তুলনামূলক পিছিয়ে থাকা বাংলাদেশ এক্ষেত্রে শিক্ষকদের প্রশিক্ষণ ও মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপের সহায়তার আশা করছে।
বিষয়টি নিয়ে দুই মন্ত্রীর সাথে কথা হলেও আরও বিশ্লেষণ ও আলোচনার প্রয়োজন বলে জানান মন্ত্রী।
১০ দিনের সফরে মন্ত্রী সুইডেনের স্টকহোমে তথ্যপ্রযুক্তি ও শিক্ষাদান পদ্ধতিগত উন্নয়ন শীর্ষক সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি দেশটির উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ক মন্ত্রী হেলেন হ্যালমার্ক নটসনের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া কার্লস্ট্যাড বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন। পরে ফিনল্যান্ডে গিয়ে দেশটির শিক্ষা ও সংস্কৃতিমন্ত্রী সান্নি গ্রাহন লেসোনেনের সঙ্গে বৈঠক করেন এবং জাইভাসকাইলা বিশ্ববিদ্যালয় পরিদর্শন করেন।
শিক্ষাক্ষেত্রে বিশ্বে সমাদৃত উত্তর ইউরোপের ছোট দেশ ফিনল্যান্ড ‘এডুকেশন সুপার পাওয়ার’ হিসেবে আমেরিকাকেও ছাড়িয়ে গেছে। ২০০০ সালে প্যারিসভিত্তিক গ্লোবাল অর্থনৈতিক সংস্থা ওইসিডি (ঙঊঈউ) এর ১৫ বছর বয়সী শিক্ষার্থীদের ওপর পরিচালিত প্রথম পিসা টেস্টের (চওঝঅ ঃবংঃ) তিনটি ক্যাটাগরিতেই (রিডিং, সাইন্স এবং ম্যাথ) ৪৩টি দেশের মধ্যে প্রথম সারিতে অবস্থান করে ফিনল্যান্ড। অন্যদিকে এ তালিকায় সুইডেনের অবস্থানও শীর্ষ পর্যায়ে, যেখানে ২০১৪ সালের পরিসংখ্যান অনুযায়ী ৮০টি দেশের শিক্ষার্থীরা পিএইচডি গবেষণারত।
শিক্ষামন্ত্রীর পর্যবেক্ষণেও তা উঠে এসেছে। তিনি বলেন, দুই দেশের শিক্ষা ব্যবস্থা খুবই উন্নত। তারা অন্য পর্যায়ে চলে গেছে। তাদের সাথে তো আমাদের তুলনা চলে না। তবে আমরা চেষ্টা করছি।

দেশ দুটির তুলনায় বাংলাদেশের শিক্ষা পিছিয়ে থাকার কয়েকটি কারণও ব্যাখ্যা করেছেন মন্ত্রী। তিনি বলেন, তাদের সম্পদ অনেক, কিন্তু জনসংখ্যা কম। আর আমাদের জনসংখ্যা অনেক বেশি। তবে এতো বৃহৎ পরিসরকে কীভাবে আমরা নিয়ন্ত্রণ করছি তা শুনে আশ্চর্য হয়েছেন দু’দেশের শিক্ষামন্ত্রী।
এদিকে ফিনল্যান্ডে মর্যাদার কারণে তরুণদের প্রথম পছন্দের পেশা শিক্ষকতা। এ পেশায় প্রতিযোগিতা এত তীব্র যে প্রতি বছর দেশটিতে জমা পড়া আবেদনের মাত্র ১০ শতাংশ গৃহীত হয়। দেশটিতে কিন্ডারগার্টেন স্কুল পর্যায়ে শিক্ষকতা করতেও দেশটিতে অবস্থিত গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করতে হয়, তবে শিক্ষার ব্যয়ভার সরকারই সম্পূর্ণ বহন করে।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ওদের দেশে শিক্ষকরা খুবই মর্যাদাতুল্য। ওরা শিক্ষক হিসেবে গর্ববোধ করে। কিন্তু আমাদের দেশে অনেক সমস্যা রয়েছে। শিক্ষকদের যথাযথ মর্যাদা আমরা ওভাবে নিশ্চিত করতে পারিনি।
শিক্ষাক্ষেত্রে এগিয়ে থাকা এ দুই দেশের কাছ থেকে তাই শিক্ষকদের প্রশিক্ষণসহ দুটি বিষয়ে সহযোগিতা পাওয়ার আশা করছেন শিক্ষামন্ত্রী। দুই দেশের শিক্ষামন্ত্রীও বাংলাদেশের সাথে শিক্ষাক্ষেত্রে অভিজ্ঞতা ও সহযোগিতা বিনিময়ে তাকে আশ্বস্ত করেছেন এবং তারা বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছেন।
সুইডেনের উচ্চশিক্ষা ও গবেষণা বিষয়ক মন্ত্রী হেলেন হ্যালমার্ক নটসনের সরকারী ওয়েবসাইটেও শিক্ষায় দুই দেশের একত্রে কাজ করার ইচ্ছাপোষণের বিষয়টি তুলে ধরা হয়েছে।
এ বিষয়ে শিক্ষামন্ত্রী দ্য রিপোর্টকে বলেন, ‘আমরা ওদেরকে আমাদের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া ও মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপের সুযোগ দিতে অনুরোধ করেছি। তারা তাতে সায় দিয়েছে। তবে বিষয়টি নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে।’
এদিকে বাংলাদেশে বিনামূল্যে বই প্রদান, বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া, শিক্ষায় তথ্য-প্রযুক্তির সংযোজন, অধিক সংখ্যক শিক্ষার্থী ও প্রতিষ্ঠান ব্যবস্থাপনা- দুই দেশের শিক্ষামন্ত্রীকে মুগ্ধ করেছে বলে জানিয়েছেন তিনি।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ওরা বিষয়গুলো খুব ভালভাবে নিচ্ছে। পাশাপাশি সহযোগিতা করবে বলে জানিয়েছে। বলতে পারেন, আমাদের কিছু বিষয়ে ওরা খুবই মুগ্ধ। বিশেষ করে সময় মতো বই প্রদানের বিষয়টি তারা ধারণাই করতে পারেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া