adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যামেরনের পার্টিতে ‘মৃত শূকরের মাথা’

David-Cameronআন্তর্জাতিক ডেস্ক : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় বেপরোয়া জীবনযাপন করতেন বর্তমান ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ছাত্রাবস্থায় মদ পান ও গাঁজা সেবনের পাশাপাশি মৃত শূকরের মাথা দিয়ে বিশেষ ধরনের পার্টির আয়োজন করতেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধানমন্ত্রী। সম্প্রতি তাকে নিয়ে প্রকাশিত একটি বইয়ে এমন দাবি করা হয়েছে।
‘দ্য পিয়ের্স গ্যাভেস্টন সোসাইটি’ নামে ডায়নিং ক্লাবের সদস্য ছিলেন ক্যামেরন। অক্সফোর্ড পড়ুয়া ১২ জন আন্ডারগ্রাজুয়েট (পুরুষ) নিয়ে গঠিত হয় ‘দ্য পিয়ের্স গ্যাভেস্টন সোসাইটি’। সোইসাইটির সদস্য হিসেবে ক্যামেরন পার্টির আইন অনুযায়ী ‘মৃত শূকরের মাথা’ দিয়ে আয়োজিত পার্টিতে অংশগ্রহণ করতেন বলে বইয়ে লেখা হয়েছে। পার্টিতে সদস্যরা নিজেদের কোলের ওপর ‘মৃত শূকরের মাথা’ রাখত বলে বইটিতে উল্লেখ করা হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর জীবনী নিয়ে ‘কল মি ডেভ’ নামের বইটি লিখেছেন টরি পির লর্ড আশক্রোফট ও সাংবাদিক ইসাবেল ওয়াকেশোট।
ক্যামেরনবিরোধী হিসেবে খ্যাত বইয়ের লেখক আশক্রোফট। ঘনিষ্ঠ হলেও ক্যামেরনের মন্ত্রিসভায় পদ পাননি তিনি। এরপর থেকে ক্যামেরনের সমালোচনায় নিজেকে সঁপে দিয়েছেন আশক্রোফট। তা না হলে নির্বাচনকালীন কনজারভেটিভ পার্টিতে অনুদান হিসেবে ৮ মিলিয়ন পাউন্ড দেওয়া আশক্রোফট এমন পথে কেন হাঁটবেন! না, তাকে পুরোপুরি বিমুখ করেননি ক্যামেরন। ফরেন অফিসে জুনিয়র হুইপ হিসেবে তাকে দায়িত্ব নেওয়ার প্রস্তাব করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।
শুধু শূকরের মাথা দিয়ে পার্টি নয়, ‘ডোপ স্মোকিং গ্রুপ’ যেটা পরিচিত ছিল ফ্ল্যাম ক্লাব। তারও সদস্য ছিলেন ক্যামেরন। এমনই দাবি করা হয়েছে বইয়ে। এ ব্যাপারে ক্যামেরনের সহপাঠী জেমস ডেলিঙ্গোপোল ডেইলি মেইলকে বলেন, ‘রক শোনার সময় আমরা একসঙ্গে গাঁজা সেবন করতাম। গাঁজাই বেশি পছন্দ ছিল আমার। ক্যামেরনের সঙ্গে ওটা খেয়েছি আমি।’ অক্সফোর্ডের ব্রাসেনোজ কলেজে ১৯৮৫ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়ালেখা করেছেন ডেভিড ক্যামেরন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া