adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এজেন্সি মালিকের প্রতারণায় হজে যেতে পারেননি চকরিয়ার ৩২ জন হজ্বযাত্রী

download জামাল জাহেদ, কক্সবাজার : একটি এজেন্সির নাম দিয়ে সারা বাংলাদেশে নেট,কি যে অদ্ভুত ব্যবসা,প্রশাসনের চোখের সামনেই, ঢাকার ফকিরাপুলস্থ আলতাফ ট্যুরস এন্ড ট্যুরিজম নামক এজেন্সি মালিক ও প্রতিনিধির প্রতারণার খপ্পড়ে পড়ে কক্সবাজারের চকরিয়ার ৩২ জন নারী-পুরুষ (হজ্বযাত্রী) হজ্বব্রত পালন করতে পারছেন না এবার। প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়ে এজেন্সি মালিক নিরুদ্দেশ হয়ে যাওয়ায় হজ্বব্রত পালনের উদ্দেশ্যে গত শুক্রবার বাংলাদেশ ছাড়তে পারেননি বলে অভিযোগ পাওয়া গেছে। 

ইতিমধ্যে হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদিআরব যাওয়ার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করে ফেললেও এজেন্সি মালিকের প্রতারণায় এসব হজ্বযাত্রী পথে বসেছে। অভিযোগে জানা গেছে, ঢাকার ফকিরাপুলস্থ আলতাফ ট্যুরস এন্ড ট্যুরিজম নামক একটি ট্রাভেল এজেন্সি কক্সবাজারের চকরিয়ায় তাদের স্থানীয় প্রতিনিধি নিয়োগ দেয় পৌরসভার সাত নম্বর ওয়ার্ডের পালাকাটা গ্রামের মৌলানা আব্দুছ ছালাম নূরীকে। এজেন্সি প্রতিনিধি নূরী চকরিয়ার বিভিন্ন এলাকার ৩২ জনকে হজ্বব্রত পালন করতে সরকারী ব্যবস্থাপনায় সৌদিআরব নিয়ে যাওয়ার কথা বলে প্রথমদফায় ২ লাখ ৯০ হাজার করে প্রতিজনের কাছ থেকে আদায় করে। পরবর্তীতে নানা জটিলতার অজুহাত দেখিয়ে প্রতিজনের কাছ থেকে আরো ২০ হাজার করে সর্বমোট ৯৯ লাখ ২০ হাজার টাকা হাতিয়ে নেয় প্রতারক চক্র। এজেন্সি মালিক ও প্রতিনিধির প্রতারণার শিকার চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক একেএম শাহাবুদ্দিন বলেন, ‘চলতি বছর বৃদ্ধ ‘মা’কে সাথে নিয়ে হজ্বব্রত পালন করার জন্য অনেক আগে থেকেই মনস্থির করেছিলাম আমি। এজন্য গত ফেব্রুয়ারী মাসে রেজিষ্ট্রেশন সম্পন্নসহ সকল কার্যক্রম গোছানো হয়েছিল। ঢাকার ফকিরাপুলস্থ আলতাফ ট্যুরস এন্ড ট্যুরিজম নামক একটি ট্রাভেল এজেন্সির চকরিয়ার স্থানীয় মোয়াল্লেম (প্রতিনিধি) মৌলানা আব্দুছ ছালামের মাধ্যমে দুই দফায় ৬ ল ২০ হাজার টাকা পরিশোধও করি।’ তিনি আরো বলেন, ‘বাংলাদেশ থেকে সৌদিআরবের উদ্দেশ্যে গত শুক্রবার আমাদের বিমানে উঠার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার দুপুরে খবর আসে নির্দিষ্ট তারিখে আমরা হজ্বব্রত পালন করতে সৌদিআরব যেতে পারব না। এর পর এজেন্সির প্রতিনিধি মৌলানা আব্দুছ ছালামের কাছ থেকে এর কারণ জিজ্ঞেস করলে তিনি কোন সদোত্তর দিতে পারছেন না। 

এখন বলছেন, এজেন্সি মালিক গা ঢাকা দিয়ে আছেন। তবে টাকা ফেরত দেওয়া হবে।’ প্রতারণার শিকার আরেক হজ্বযাত্রী চকরিয়ার কাকারা ইউনিয়নের পূর্ব কাকারা গ্রামের লিয়াকত আলী সওদাগরের পুত্র মিজানুর রহমান দৈনিক কক্সবাজারকে বলেন, ‘বাবা হজ্বব্রত পালনে সৌদি আরব যাবেন। তাই সচরাচর নিয়মে আগে থেকে পরিবার সদস্য, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের কাছ থেকে বিদায়ও নিয়েছেন। কিন্তু সৌদিআরবের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগমুহূর্তে এবার বাবা হ্জব্রত পালন করতে যেতে পারছেন না এজেন্সি মালিক ও মোয়াল্লেমের প্রতারণায়। এ খবরটি আমরা যখন জেনেছি, তখন মনে হয়েছে, যেন আমাদের উপর আকাশ ভেঙে পড়েছে। অবস্থা এমন হয়েছে, যে বিষয়টি এখন কারো কাছে বলতেও পারছি না।’ 

তাই সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরের কাছে তারা দাবি জানান, প্রতারক এজেন্সি মালিক ও মোয়াল্লেমের বিরুদ্ধে যথাযথ প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের। প্রতারণার শিকার আরো কয়েকজন হজ্বযাত্রী বলেন, ‘তাঁরা বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। কিন্তু এজেন্সির মালিক নিরুদ্দেশ হয়ে যাওয়ায় এবং তার ব্যবহৃত মোবাইল ফোন বন্ধ থাকায় কোন হদিস মিলছে না। এই অবস্থায় কিভাবে চকরিয়ার ৩২ জন নারী-পুরুষ তাদের বিপুল পরিমাণ টাকা উদ্ধার করবেন তা নিয়ে চরম হতাশায় ভুগছেন। প্রতারণার শিকার হজ্ব যাত্রীদের মধ্যে আরো কয়েকজনের নাম পাওয়া গেছে, তারা হলেন চকরিয়া পৌরসভার নিজপানখালী গ্রামের শামসুল আলম মেম্বার ও তার স্ত্রী, অধ্যাপক রুহুল আমীন, ছাবের আহমদ সওদাগর ও তার স্ত্রী, মাস্টার মোজাফ্ফর আহমদ, কাকারা ইউনিয়নের পূর্ব কাকারা গ্রামের লিয়াকত আলী সওদাগর ও তার স্ত্রী। এ ব্যাপারে ঢাকার ফকিরাপুলস্থ আলতাফ ট্যুরস এন্ড ট্যুরিজম নামক এজেন্সি মালিকের চকরিয়া প্রতিনিধি  (মোয়াল্লেম) মৌলানা আব্দুছ ছালাম নূরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি বর্তমানে ঢাকায় অবস্থান করছি এবং এজেন্সি অফিসেই রয়েছি। হজ্বব্রত পালনের জন্য চকরিয়ার যে ৩২ জন টাকা জমা দিয়েছেন তাদের টাকা ফেরত দেওয়ার জন্য মালিকের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি। এজেন্সি মালিক অফিসে না এসে আত্মগোপনে থাকায় এখনো টাকা ফেরত দেওয়া হয়নি।’ তবে গতরাতে তার ব্যবহৃত মুঠোফো বন্ধ পাওয়া যায়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া