adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় গরু পরীক্ষা ছাড়াই সীমান্ত পার হচ্ছে- হুমকিতে জনস্বাস্থ্য

INDIAডেস্ক রিপোর্ট : পরীক্ষা -নিরীক্ষা ছাড়াই উত্তরাঞ্চলের বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতীয় গরু দেদারছে বাংলাদেশে আসছে। গরু পাচারের সময় উত্তরের বিভিন্ন সীমান্তে ছয় গরু ব্যবসায়ী বিএসএফ হাতে গুলিবিদ্ধ হয়েছে। এসময় আটক হয়েছে অর্ধশত গরু। এসব গরু জনস্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ভারত সরকার বাংলদেশে গরু রপ্তানি নিষিদ্ধ করা সত্ত্বেও ঈদুল আজহাকে সামনে রেখে ভারত থেকে অবৈধ পথে গরু কেনাবেচা শুরু করেছে এপাড় ওপার দুই পাড়ের গরু ব্যবসায়ীরা। জীবনের ঝুঁকি নিয়ে এসব গরু আনতে গিয়ে অনেকেই গুলিবিদ্ধ হচ্ছেন। তারপরেও নগদ লাভের আশায় ভারত থেকে গরু আনছেন তারা।

বিজিবি’র একটি সূত্র জানিয়েছে, গত ৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার ভোররাতে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গি উপজেলার বেউরঝাড়ি সীমান্তে বিএসএফের গুলিতে দুই গরু ব্যবসায়ী আহত হয়েছেন। এর আগের দিন বুধবার কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় গোরকমন্ডপ সীমান্তে দুই গরু ব্যবসায়ী বিএসএফের গুলিতে আহত হন। এসময় তারা ২৫টি গরু বাংলাদেশে নিয়ে আসছিলেন বলে স্থানীয় সূত্র দাবি করছে।

গত ২৯ আগস্ট দিনাজপুরের হিলি সীমান্তে বিজিবি’র হাতে দুই গরু ব্যবসায়ীকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে ১২টি গরু উদ্ধার করা হয়। ২১ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে বিএসএফ দুই গরু ব্যবসায়ীকে পিটিয়ে জখম করেছে। দেখা গেছে, প্রায় প্রতিদিনই বিএসএফের গুলি উপো করে ভারত থেকে বাংলাদেশের অভ্যন্তরে সীমিত আকারে হলেও গরু আসছে।


গরু ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার গোরক মন্ডপ, ভুরুঙ্গামারী, নাগেশ্বরী, লালমনিরহাট জেলার পাটগ্রামে  রসূলগঞ্জ, নীলফামারীর চিলাহাটি, দিনাজপুরের হিলি, জয়পুরহাটের টেপরা, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, রাজশাহীসহ বিভিন্ন সীমান্ত দিয়ে কোরবানি উপলে গরু এনে জড়ো করা হচ্ছে। প্রতিদিন গড়ে এক থেকে দেড়শ গরু আমদানি করা হচ্ছে। চলতি সপ্তাহে আমদানির সংখ্যা তিন থেকে চার গুণ বাড়বে বলে ব্যবসায়ীদের ধারণা। 
একজন গরু ব্যবসায়ী নাম প্রকাশ না করা শর্তে জানান,  প্রতি হাটে পুলিশ, বিজিবিকে গরুপ্রতি ৩০০ থেকে ৪০০ টাকা দিতে হয়। তারা জানান, গত এক সপ্তাহে উত্তরাঞ্চলের বিভিন্ন সীমান্ত দিয়ে তিন হাজারের বেশি গরু বাংলাদেশে প্রবেশ করেছে।


সূত্র জানায়, স্থানীয় ইউপি চেয়ারম্যানের সার্টিফিকেট দিয়ে গরুগুলো বৈধ করে বাজারে বিক্রি করা হচ্ছে। অন্য দিকে ভারতীয় গরুগুলো পরীা না করে অবাধে দেশের বিভিন্ন বাজারে বিক্রি করলে তা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হিসেবে দেখা দিতে পারে।


রংপুর সিভিল সার্জন ডা. মোজাম্মেল হক বলেন, এসব গরু রোগাক্রান্ত কিনা তা পরীা করা প্রয়োজন। তা না হলে বড় ধরনের তির সম্মুখীন হবে মানুষ। কোনবানির আগেই এসব গরু পরীা করা প্রয়োজন।

কুড়িগ্রাম ৪৫ বিজিবি’র সেক্টর কমান্ডার লে. কর্নেল জাকির হোসেন সীমান্ত দিতে দুই থেকে তিনটি করে সীমিত আকারে গরু আসার বিষয়টি স্বীকার করে জানান, ফুলবাড়ি সীমান্তে যে গরু ব্যবসায়ী বিএসএফ দ্বারা রাবার বুলেট বিদ্ধ হয়েছে তিনি ভারতীয় গরু ব্যবসায়ী। তিনি আরও জানান, সীমান্তে বিজিবি’র কঠোর নজরদারি রয়েছে। অবৈধ কোনো ব্যবসায়ীকে ছাড়া দেয়া হবে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া