adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের নজরদারিতে খালেদা জিয়ার লন্ডন সফর

1442612660ডেস্ক রিপোর্ট : বিএনপি চেয়ারপার্সনের লন্ডন সফরকে কড়া নজরদারিতে রাখছে সরকার। বিএনপির প থেকে এ সফরকে নিছক পারিবারিক সফর বলা হলেও বিএনপির দলীয় রাজনীতি এবং ভবিষ্যত কৌশল নির্ধারণে এ সফরকে ‘সন্দেহ ও ষড়যন্ত্রের’ চোখে দেখছে মতাসীনরা। জাতিসংঘ সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী ২৩ সেপ্টেম্বর থেকে দেশের বাইরে থাকবেন, তারপরও সৈয়দ আশরাফ রোববার লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়ছেন। ওইদিন সকাল ১০টায় তার ফাইট। সাধারণত আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক একসঙ্গে দেশের বাইরে অবস্থানের নজির খুব কম। নিউইয়র্কে ৭০তম অধিবেশনে যোগ দিয়ে ১ অক্টোবর প্রধানমন্ত্রীরও পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে লন্ডন যাওয়ার কথা রয়েছে।

আওয়ামী লীগ ও সরকারের গুরুত্বপূর্ণ কয়েক ব্যক্তি প্রতিবেদককে জানান, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া তথা বিএনপির কর্মকাণ্ড পর্যবেণ করতে এ মুহূর্তে লন্ডন যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। পাশাপাশি কোনো ‘ষড়যন্ত্র’ হলে সেটাও যেন তাতণিকভাবে মোকাবিলা করা যায় সে উদ্দেশ্যও রয়েছে।

সরকার ও আওয়ামী লীগের অভ্যন্তরে খোঁজ নিয়ে জানা যায়, শুধু সৈয়দ আশরাফুল ইসলামই নন, খালেদা জিয়ার লন্ডন সফরের সময়ে সরকারের অন্তত ১৫ প্রভাবশালী মন্ত্রী ও আওয়ামী লীগ নেতা বিভিন্ন সরকারি ও বেসরকারি কাজে দেশের বাইরে অবস্থান করবেন। সরকারি কাজে বিভিন্ন সেমিনারে অংশ নেয়ার পাশাপাশি বাংলাদেশের রাজনীতি নিয়ে তারা সেসব দেশের প্রতিনিধিদের অবহিত করবেন। সূত্র জানায়, খালেদা জিয়া লন্ডনে বিভিন্ন বৈঠকে সরকারের বিরুদ্ধাচরণ করলে, সঙ্গে সঙ্গে তার জবাব দেয়ার প্রস্তুতিও থাকবে এসব নেতাদের। এমন নির্দেশনাও দল ও সরকারের হাইকমান্ড থেকে তাদের দেয়া হয়েছে।

লন্ডনে খালেদা জিয়াকে চাপে রাখতেই হিথ্রো বিমানবন্দরে পৌঁছার আগেই আওয়ামী লীগের বিপুলসংখ্যক নেতাকর্মী সেখানে অবস্থান গ্রহণ করেন। অনেক প্রবাসীও যোগ দেন তাদের সঙ্গে। হিথ্রো বিমানবন্দরে আওয়ামী লীগ নেতাকর্মীদের হাতে ‘গণহত্যাকারী খালেদা জিয়ার বিচার চাই’ লেখা পোস্টার ছিল। বিএনপির সরকারবিরোধী আন্দোলনের সময়কার বিভিন্ন নাশকতামূলক ছবি সংবলিত পোস্টার হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যায় নেতাকর্মীদের। ‘সন্ত্রাসীদের না বলুন’ হ্যাশট্যাগ সংবলিত পোস্টার বহন করেন তারা।

বড় দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিএনপি চেয়ারপার্সনের লন্ডন সফর হলেও একই সময়ে লন্ডন যাওয়া ও সেখানে অবস্থান করার খবরে রাজনৈতিক অঙ্গনে ইতিমধ্যে নানা গুঞ্জনও শুরু হয়েছে। সৈয়দ আশরাফের স্ত্রী ও একমাত্র মেয়ে লন্ডনে থাকেন। তাই ঈদুল আজহা পালনে সৈয়দ আশরাফ লন্ডনে যাচ্ছেন রোববার। আওয়ামী লীগ নেতাদের অনেকে ধারণা করছেন, খালেদা জিয়া ও বিএনপি নেতাদের পর্যবেণে রাখতেই আশরাফ লন্ডনে যাচ্ছেন। আবার কিছু নেতা ধারণা করছেন, বিএনপি নেতাদের সঙ্গে আশরাফের বৈঠকও হতে পারে।

সূত্রগুলো মনে করে, আগে থেকেই দুই শীর্ষ দল আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ পর্যায়ের নেতার লন্ডনে বৈঠকের বিষয়টি ঠিক করা। আর তাই লন্ডন যাওয়ার জন্য দু’জন দুই কারণ তুলে ধরে এ সময়টাকে বেছে নিয়েছেন। আওয়ামী লীগ ও বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের মধ্যে বোঝা-পড়া করেই উভয় দলের দুই শীর্ষ নেতা লন্ডন সফর ঠিক করেছেন। ইতিমধ্যে খালেদা জিয়া লন্ডন রয়েছেন। নেতারা বলছেন, দেশে উভয় দলের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক নানা আলোচনা সমালোচনার জন্ম দিতে পারে।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া চোখের ডাক্তার দেখাতে লন্ডন গেলেও তার এ সফরের রাজনৈতিক গুরুত্ব আছে বলে মনে করেন আওয়ামী লীগ নেতারা। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ এই প্রতিবেদককে বলেন, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া তার পরিবার, ছেলে-নাতনিদের সঙ্গে ঈদ উদযাপন করতে গেছেন লন্ডনে। চিকিৎসাও করাবেন বলে গণমাধ্যমে খবর বেরিয়েছে। তবে সাবেক প্রধানমন্ত্রীর এ সফরের একটা রাজনৈতিক গুরুত্বও রয়েছে।

কাগজ-কলমে এ সফর পারিবারিক বা চিকিতসার কথা থাকলেও রাজনৈতিক মহলের দাবি হলো, তার এ সফর আগাগোড়া রাজনৈতিক। এ কারণেই বিশ্বের নানা প্রান্ত থেকে দলের নেতারা সেখানে জড়ো হচ্ছেন তড়িঘড়ি করে। লন্ডন থেকে ইউরোপের আরো কয়েকটি দেশেও যেতে পারেন খালেদা জিয়া।

আওয়ামী লীগ নেতারা বলছেন, দীর্ঘ আট বছর মতার বাইরে থাকা বিএনপি এখন সংকট ও দুরবস্থার শেষ প্রান্তে দাঁড়িয়ে। আবার বিএনপিতে এই মুহূর্তে যারা প্রভাবশালী বা খালেদা জিয়া এখন যাদের কথায় চলেন তাদের বেশিরভাগই লন্ডনে। তাই দলের অস্তিত্ব টিকিয়ে রাখার পাশাপাশি মতায় যেতে হলে অনেক ইস্যুই এখন লন্ডনে বসে নিষ্পত্তি করতে হবে খালেদা জিয়াকে।

খালেদা জিয়া ও তারেক রহমানের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে লন্ডনে এসে যোগ হচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, ভাইস-চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, বিএনপির অর্থ বিষয়ক সম্পাদক আবদুস সালাম ও বিএনপি নেতা এহসানুল হক মিলন।

ঢাকা থেকে খালেদা জিয়ার সঙ্গে একই ফাইটে লন্ডনে গেছেন উপদেষ্টা আমীর খসরু মাহমুদ চৌধুরী ও তাবিথ আউয়াল। তাবিথের বাবা চেয়ারপার্সনের আরেক উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু তিনদিন আগেই ব্যাংকক থেকে লন্ডনে পৌঁছেছেন। ঢাকা থেকে গত মঙ্গলবার অর্থনীতি বিষয়ক একটি সেমিনারে যোগ দিতে দিল্লি গেছেন চেয়ারপার্সনের আরেক উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু। সূত্রের দাবি, সেমিনার শেষে তিনিও লন্ডন যাবেন।

লন্ডন সফরের দীর্ঘ এ তালিকায় কূটনৈতিক অঙ্গনে কিংবা বহির্বিশ্বেও ঘনিষ্ঠ যোগাযোগ রাকারী অন্তত চার নেতা সাম্প্রতিককালে খুবই প্রভাবশালী বলে পরিচিতি লাভ করেছেন। এরা হলেন, ড. মঈন খান, ড. ওসমান ফারুক, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আবদুল আউয়াল মিন্টু। মিন্টুর ছেলে তাবিথও এখন কূটনৈতিক অঙ্গনে বেশ তৎপর বলে জানা যায়। জানা যায়, আন্তর্জাতিক মহলের সমর্থন আদায়ই বিএনপির এখন অন্যতম এজেন্ডা।

এেেত্র পাশের দেশ ভারতের অবস্থান এবং সমর্থন পাওয়া সবচেয়ে জরুরি বলে দলটি মনে করে। ফলে ওই দেশটি কী চায় বা তাদের কী শর্ত তা বিবেচনায় নিয়েই বিএনপিকে এগুতে হবে। কিন্তু তারেকের অনুমতি বা তাকে রাজি না করিয়ে এসব প্রশ্নে সিদ্ধান্ত নেয়া কঠিন। কারণ বিএনপির মতায় গেলে তারেক কী করবে বা তার ভূমিকা নিয়ে ভারতের সংশ্লিষ্ট মহলে প্রশ্ন আছে। সূত্রের দাবি কয়েকটি দেশ ও সেসব দেশের বিভিন্ন সংস্থার প্রতিনিধিও লন্ডনে খালেদা-তারেকের সঙ্গে বৈঠকে থাকতে পারেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী প্রতিবেদককে বলেন, খালেদা জিয়া লন্ডন গেছেন দেশের এবং দেশের জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে। কারণ তিনি দেশের জনগণের কাছে ইতিমধ্যেই প্রত্যাখ্যাত ও পরিত্যক্ত হয়েছেন। তাই বিদেশে ধরনা দিতে গেছেন। দেশের জনগণকে সঙ্গে নিয়ে দেশবিরোধী সকল ষড়যন্ত্র মোকাবিলা করা হবে।-মানবকণ্ঠ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া