adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রতিদিন শত শত ভারতীয় গরু ঢুকছে কুড়িগ্রামে – খামারিরা হতাশ

news_img (4)ডেস্ক রিপোর্ট : ঈদকে সামনে রেখে কুড়িগ্রামের বিভিন্ন সীমান্ত দিয়ে আসছে বিপুল সংখ্যক ভারতীয় গরু। হাট-বাজারগুলোতে দেশী গরুর চাহিদা থাকলেও ভারতীয় গরুর দাম কিছুটা কম হওয়ায় ক্রেতারা ছুটছে ভারতীয় গরুর দিকে। এতে করে হুমকির মুখে পড়েছে দেশীয় খামারগুলো।

কুড়িগ্রামের ভুরুঙ্গামারী, নাগেশ্বরী ও সদর উপজেলার কয়েকটি পয়েন্ট দিয়ে প্রতিদিন সহস্রধিক ভারতীয় গরু আসছে। পরবর্তীতে করিডোর হয়ে এসব গরু ট্রাকযোগে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। গত এক সপ্তাহে সহস্রধিক গরু করিডোর করা হয়েছে এতে সরকারের রাজস্ব খাতে জমা হয়েছে প্রায় অর্ধকোটি টাকা। চড়া দামে গো-খাদ্য কিনে গরু মোটাতাজা করলেও প্রকৃত দাম পাওয়া নিয়ে শঙ্কায় পড়েছে দেশীয় খামারিরা।

কুড়িগ্রামের সবচেয়ে বড় হাট ব্রহ্মপুত্র পাড়ের যাত্রাপুর হাট। এ হাটে সারা বছরই প্রচুর ভারতীয় গরু-মহিষ বেচাকেনা হয়। ভারতীয় গরু আমদানি না হলে গো-মংসের দাম দ্বিগুণ হতো বলে জানান ব্যবসায়ীরা। কোরবানির হাট উপলে হাটে উঠেছে প্রচুর ভারতীয় গরু।

যাত্রাপুর হাটের গরু ব্যবসায়ী শামীম জানান, একই সাইজের দেশী গরুর চেয়ে ভারতীয় গরুর দাম অনেক কম। ক্রেতারা ৪০ হাজার টাকা মূল্যের দেশী গরুর পরিবর্তে একই মাপের ভারতীয় গরু কিনতে পারছেন মাত্র ৩০ থেকে ৩৫ হাজার টাকায়। ভারতীয় গরু আমদানি বন্ধ করা হলে মাংসের দাম দ্বিগুণ হবে। 

কুড়িগ্রাম সদর উপজেলার গরুর খামারি জাহাঙ্গীর আলম জানান, ‘দেশী গরুর সাথে ভারতীয় গরু বাজারে উঠায় গরুর দাম একদম কমে গেছে। উচ্চ মূল্যে খাদ্য সামগ্রী কিনে কমদামে গরু বিক্রি করলে এ বছর খামারিদের প্রচুর তি গুনতে হবে। আমরা দেশী গরুর মালিকরা সরকারের নিকট ভারতীয় গরু আমদানি বন্ধের দাবি জানাচ্ছি।’

কুড়িগ্রাম সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হাবিবুর রহমান জানান, বাইরের দেশ থেকে গরু আমদানি বন্ধ করতে ও দেশে গো-মাংসের চাহিদা মেটাতে খামারিদের উতসাহ দেয়া হচ্ছে। দেশে গরুর উতপাদন বৃদ্ধি পেলে আর দেশের বাইরে থেকে গরু আমদানি করতে হবে না। তখন উতপাদিত গরু দিয়ে ঈদসহ গো-মাংসের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি সম্ভব হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া