adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তারেকের বিরুদ্ধে রেড নোটিশ বলবত আছে

rjVQZyyI0QBZডেস্ক রিপোর্ট : সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ছেলে তারেক রহমানের সঙ্গে লন্ডনে দেখা করতে যাওয়ার প্রোপটে পুলিশ সদর দপ্তর বলেছে, 'পলাতক' তারেকের বিরুদ্ধে এখনো ইন্টারপোলের রেড নোটিশ বলবৎ আছে।

একুশ আগস্টের গ্রেনেড হামলায় অভিযুক্ত বিএনপি নেতা তারেক রহমান ছাড়াও লন্ডনে আছে বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ফাঁসির আদেশ পাওয়া চৌধুরী মঈনুদ্দীন।

এছাড়া ১৮ জন বুদ্ধিজীবীকে অপহরণের পর হত্যার দায়ে ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত আশরাফুজ্জামান খান যুক্তরাষ্ট্রে পালিয়ে আছে। ইন্টারপোলের 'রেড নোটিশ' মাথায় বঙ্গবন্ধুর কয়েক খুনিও যুক্তরাষ্ট্র, কানাডা, লিবিয়া এবং পাকিস্তানে লুকিয়ে আছে বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

কর্মকর্তারা বলছেন, তারেকসহ এদের বিরুদ্ধে 'রেড নোটিশ' জারির পর আইনের চোখে সবাই পলাতক রয়েছে। ইন্টারপোলের ব্যাখ্যা অনুযায়ী, 'রেড নোটিশে'র মাধ্যমে পলাতকদের অবস্থান জানা এবং গ্রেফতারের চেষ্টা করা হয়।

ইন্টারপোলের 'রেড নোটিশ' মানে তারা শীর্ষ অপরাধী উল্লেখ করে এক পুলিশ কর্মকর্তা বলেন, আইনের চোখে তারেক রহমানও তাই।

তবে, বিএনপি নেতাদের দাবি, তারেকের বিরুদ্ধে সব মামলাই রাজনৈতিক। তার জনপ্রিয়তায় ভীত হয়ে সরকার তাকে দেশে আসতে বাধা দেওয়ার উদ্দেশে বিভিন্ন মামলায় জড়িয়েছে।

 বাংলাদেশ পুলিশ সদর দপ্তরের ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরোর (এনসিবি) দায়িত্বে থাকা সহকারি মহা পুলিশ পরিদর্শক (এআইজি) মাহবুবুর রহমান ভূইয়া চ্যানেল আই অনলাইনকে বলেন, যাদের বিরুদ্ধে ইন্টারপোলের 'রেড নোটিস' জারি করার দায়িত্ব ছিলো আইন অনুযায়ী আমরা সেটা করেছি। অগ্রগতির বিষয়ে বলতে পারবে পররাষ্ট্র মন্ত্রণালয়।

যোগাযোগ করা হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, আপাতত: বড় কোনো অগ্রগতি নেই। থাকলে জানতে পারবেন।

এর আগে ইন্টারপোল তার ওয়ান্টেড তালিকায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ছবিসহ জানিয়েছিলো, তারেক রহমানকে বিচারের মুখোমুখি করার জন্য খুঁজছে বাংলাদেশের বিচার বিভাগ।চ্যানেল আই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া