adv
২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

রানা প্লাজার উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার

rana_plaza_83714নিজস্ব প্রতিবেদক : অবশেষে জট খুললো ‘রানা প্লাজা’ সিনেমায়। সিনেমাটি প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে হাইকোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার ‘রানা প্লাজা’চলচ্চিত্র নিয়ে আপিল বিভাগের রায় পর্যালোচনার আবেদন খারিজ করে দেয়া হয়। প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়।
গত ১১ সেপ্টেম্বর ‘রানা প্লাজা’ মুক্তির কথা ছিলো। অথচ এর একদিন আহে ১০ সেপ্টেম্বর ‘রানা প্লাজা’ প্রদর্শন ও সম্প্রচারের ওপর ১৪ সেপ্টেম্বর পর্যন্ত স্থিতাবস্থা জারি করে সুপ্রিম কোর্টের চেম্বার জজ আদালত।
সেদিন আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এই আদেশ দেন। রিটকারী ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতির পক্ষে আদালতে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

ভয়াল এক ট্র্যাজেডির জš§ দেওয়া সাভারের রানা প্লাজা ধসের ১৭ দিন পর ধ্বংসস্তুপ থেকে পোশাককর্মী রেশমার উদ্ধারের কাহিনি অবলম্বনে নির্মাণ হয়েছে সিনেমা ‘রানা প্লাজা’। দীর্ঘদিন আটকে থাকলেও শেষ পর্যন্ত গত ১৬ জুলাই ‘রানা প্লাজা’র সনদপত্র দেয় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। গত ৪ সেপ্টেম্বর শামীমা আকতার প্রযোজিত চলচ্চিত্রটি দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা ছিল।
গার্মেন্টস শ্রমিকদের সংগঠনটির গত ২০ আগস্ট করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ২৪ আগস্ট ‘রানা প্লাজা’প্রদর্শন ও সম্প্রচারের ওপর ছয়মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে সেন্সর বোর্ডের দেওয়া সনদের কার্যকারিতাও ওই সময়ের জন্য স্থগিত করা হয়। পাশাপাশি একটি রুলও জারি করেন আদালত।
চার সপ্তাহের মধ্যে তথ্য সচিব, চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান ও চলচ্চিত্রটির প্রযোজক শামীমা আকতারকে রুলের জবাব দিতে বলা হয়। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেন প্রযোজক শামীমা আকতার।

এ আপিলের শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ গত ৬ সেপ্টেম্বর হাইকোর্টের আদেশ ছয়মাসের জন্য স্থগিত করেন। পরে আপিল বিভাগের স্থগিতাদেশের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন প্রযোজক শামীমা আকতার।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া