adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মক্কা দুর্ঘটনা : নিহতের পরিবার পাচ্ছে ৬২ লাখ টাকা করে

mekkah_83531আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি সৌদি আরবের মক্কা নগরীর মসজিদ আল হারামে ভয়াবহ ক্রেন দুর্ঘটনায় নিহত ১০৭ জনের পরিবারকে ৩২ মিলিয়ন সউদি রিয়াল তিপূরণ দেওয়া হবে বলে জানা গেছে। সংশ্লিষ্ট বিমা কোম্পানি এই তিপূরণ দিবে। এতে নিহতদের প্রতিটি পরিবার প্রায় ৩ লাখ সৌদি রিয়াল করে তিপূরণ পাবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬২ লাখ টাকা।

মঙ্গলবার সৌদি আরবের আল-হায়াত পত্রিকার উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে সৌদি গেজেট। সৌদি গেজেটা জানায়, মসজিদ আল হারাম এর সম্প্রসারণ প্রকল্পের ইন্স্যুরেন্স কোম্পানি এ অর্থ পরিশোধ করবে। একজন বিমা বিশেষজ্ঞ জানান, তিগ্রস্তদের জন্য তিপূরণের অর্থের মোট পরিমাণ হতে পারে ৩২ মিলিয়ন সউদি রিয়াল। সেই হিসেবে প্রত্যেক তিগ্রস্ত পাবেন ৩ লাখ সৌদি রিয়াল করে।

ইন্স্যুরেন্স বিশেষজ্ঞ আদহাম জাদ আল হায়াত পত্রিকাকে বলেন, সৌদি আরবে ভ্রমণকারীদের জন্য ন্যূনতম ১ লাখ রিয়াল পর্যন্ত বিমা ঝুঁকি গ্রহণ করা হয়। কিন্তু ত্রে বিশেষে এর পরিমাণ বৃদ্ধি পেতে পারে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য বড় ধরনের আপদকালীন সময়ে তা বাড়ানো হয়।
বাদশা আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বিমা বিষয়ের অধ্যাপক আব্দুলিল্লাহ আল সাতি বলেন, বিমা কোম্পানিগুলো প্রাকৃতিক দুর্যোগের সম্পূর্ণ ঝুঁকি বহন করতে বাধ্য। সেই মোতাবেক এই দুর্যোগে নিহতের আর্থিক তিপূরণ ও আহতদের যাবতীয় ব্যয়ভার তাদের বহন করতে হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত শুক্রবার ঝড়ো হাওয়া ও প্রবল বৃষ্টিপাতের কারণে মক্কার মসজিদ আল হারামের সম্প্রসারণ কাজে নিয়োজিত একটি ক্রেন ভেঙ্গে মসজিদটির ছাদের উপর পড়লে ছাদ ধসে ১০৭ জন নিহত হন। আহত হন প্রায় ২০০ জন। এ ঘটনায় একজন বাংলাদেশী নিহত ও ৪০ জন আহত হওয়ার খবরও পাওয়া গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া