adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এখন থেকে ট্রাইব্যুনাল একটি

traibunal_83492নিজস্ব প্রতিবেদক : ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত দুইটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন করেছে সরকার। এখন থেকে একটি ট্রাইবুনাল সক্রিয় থাকবে। অপরটি সরকার সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত “অগঠিত” অবস্থায় থাকবে।
মঙ্গলবার বিকালে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক স্বারিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ ও ২ এর বিচারাধীন মামলার সংখ্যা বিবেচনায় উক্ত ট্রাইবুনাল দুইটিকে একীভূত করে একটি ট্রাইবুনাল গঠন আবশ্যক। সে ল্েয আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ এ কর্মরত সদস্য বিচারপতি জনাব মোহাম্মদ আনায়ারুল হককে চেয়ারম্যান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-২ এ কর্মরত সদস্য বিচারপতি জনাব শাহিনুর ইসলামকে সদস্য এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীকে সদস্য করে একটি ট্রাইবুনাল গঠন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি জনাব এম ইনায়েতুর রহিম, অপরাধ ট্রাইবুনাল-১ এর সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন, অপরাধ ট্রাইবুনাল-২ এর সদস্য বিচারপতি জনাব মুজিবুর রহমান মিয়া সুপ্রিম কোর্টে প্রত্যাবর্তন করবেন।

একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজাকার, আলবদরদের বিচারের ল্েয ২০১০ সালের ২৫ মার্চ যাত্রা শুরু আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের। বিচার ত্বরান্বিত করতে পরের বছর যাত্রা শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ পর্যন্ত উভয় ট্রাইব্যুনাল ২১ রায়ে ২৪ জনকে ফাঁসিসহ বিভিন্ন মেয়াদে দণ্ড দিয়েছেন। এদের মধ্যে দুজনের ফাঁসি কার্যকর হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া