adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদার সফর – বিএনপিকে ঢেলে সাজানোর পরিকল্পনা লন্ডনে

Khalada1442234847ডেস্ক রিপোর্ট : প্রায় চার বছর পর দলের চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন সফর সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে বিএনপিতে।
 
এটিকে ব্যক্তিগত সফর বলা হলেও কার্যত দলের ষষ্ঠ কাউন্সিল, ভবিষ্যত আন্দোলনের রূপরেখা, মধ্যবর্তী নির্বাচন ও নির্বাচনকালীন নিরপে সরকার প্রশ্নে আন্তর্জাতিক মহলের সমর্থন এবং সর্বোপরি যুগের সঙ্গে মানানসই করে দলকে ঢেলে সাজানোর মতো গুরুত্বপূর্ন সিদ্ধান্ত আসবে লন্ডন থেকেই। আর দলের নেতাকর্মীরা তাদের নেত্রীর এই সফরকে দেখছেন ‘আধুনিক বিএনপির’যাত্রা হিসেবে। এমনটিই বলছেন দলের একাধিক সূত্র।
 
মঙ্গলবার রাত সাড়ে ৯টায় এমিরেটস এয়ারলাইন্সের (ফাইট নম্বর-৫৮৫) একটি বিমানে লন্ডনের উদ্দেশ্যে রওনা দেবেন খালেদা জিয়া। বিএনপি নেত্রীর সঙ্গে তার একান্ত সচিব আবদুস সাত্তার এবং গৃহকর্মী ফাতেমার যাওয়ার কথা রয়েছে।
 
২০০৬ সালে মতা থেকে সরে যাওয়ার পর লন্ডনে খালেদার এটি দ্বিতীয় সফর। ২০১১ সালে যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফেরার পথে তারেককে দেখতে তিনি লন্ডন গিয়েছিলেন। খালেদা জিয়া গত বছর ওমরাহ করতে সৌদি আরবে গেলে তারেকও লন্ডন থেকে সেখানে গিয়েছিলেন। এরপর আর মা-ছেলের দেখা হয়নি। এর মধ্যে মালয়েশিয়ায় থাকা খালেদার ছোট ছেলে আরাফাত রহমান কোকো মারা যান।
 
দলের একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে, খালেদা জিয়া লন্ডন সফরে তার ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে একান্তে কিছু সিদ্ধান্ত নেবেন। তবে তিনি চেয়েছিলেন দলের বেশ কিছু বিষয়ে পরামর্শ নিতে বিশ্বস্ত কোনো নেতাকে তারেক রহমানের কাছে পাঠাবেন।
 
কিন্তু শেষ পর্যন্ত সেই ভাবনা থেকে সরে এসে নিজেই লন্ডন সফরের সিদ্ধান্ত নেন। দলের এই ক্রান্তিকালে নিজে লন্ডন না গিয়ে অন্য কাউকে পাঠানো যায় কি-না বিএনপির নেত্রীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত একজন নেতা এমন অনুরোধ করলে তা হেসে উড়িয়ে দেন খালেদা জিয়া।
 
সূত্রের দাবি, তারেক রহমানের সঙ্গে যেসব বিষয় নিয়ে আলোচনা হবে তার একটি সারসংপে ঠিক করে ফেলেছেন বিএনপি নেত্রী। এর মধ্যে অন্যতম দলের গঠনতন্ত্র সংশোধন। এর কিছু ধারা, উপধারা পরিবর্তন করে আধুনিকায়ন করার কথা বলছেন দলের বুদ্ধিজীবিরা। বিষয়টি আমলে নিয়েছেন বিএনপি প্রধান।
 
বিগত কাউন্সিলে গঠনতন্ত্রে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ সৃষ্টি, কমিটির পরিধি বৃদ্ধিসহ বেশ কিছু সংশোধনী আনা হয়েছিল। তখন তৃণমূল নেতাদের কাছ থেকে সংগ্রহ করা অর্ধশতাধিক মতামতের অধিকাংশই আমলে নেওয়া হয়নি। এবার বিষয়টিতে গুরুত্ব দিতে চান বিএনপি চেয়ারপারসন। এছাড়া বিএনপি সমর্থিত বুদ্ধিজীবিদের সমন্বয়ে একটি ‘থিঙ্ক ট্যাংক’করার বিষয়টিকে নোটবুকে রাখছেন খালেদা জিয়া।  নিজের উপদেষ্টা পরিষদকে দলের উপদেষ্টা পরিষদ হিসেবে রাখা নিয়েও চিন্তা ভাবনা চলছে।
 
এদিকে লন্ডনে থাকা তারেক রহমানের পে মামলা মাথায় নিয়ে দেশে ফিরে দলের হাল ধরা সম্ভব নয়। শীর্ষ থেকে তৃনমুলের অধিকাংশ নেতাই মামলার জালে। কেউ কারাগারে, গ্রেফতার এড়াতে অনেকে আত্মগোপনে। দল ও জোট ভাঙতেও সরকার নানামুখী ‘ষড়যন্ত্র’ করছে বলে দাবি বিএনপির। এর ওপর আবার ঘুরে দাঁড়াতে দল পুনর্গঠনের মাধ্যমে সাংগঠনিকভাবে শক্তিশালী করার উদ্যোগও হোঁচট খাচ্ছে। বিষয়টি মাথাব্যাথার কারণ হয়ে দেখা দিয়েছে বিএনপির জন্য।
 
তবে খালেদা জিয়ার ঘনিষ্ট হিসেবে পরিচিত এক নেতা রাইজিংবিডিকে জানান, বিএনপি চেয়ারপারসন আগামী ডিসেম্বর-জানুয়ারিতে দলের ষষ্ঠ কাউন্সিল করার চিন্তা ভাবনা করছেন। সেজন্য গত ৯ আগস্ট সারাদেশে বিএনপির ৭৫টি সাংগঠনিক জেলাকে কেন্দ্র থেকে চিঠি দেওয়া হয়েছে।
 
চিঠিতে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা ও উপজেলা পর্যায়ের মেয়াদোত্তীর্ণ সব কমিটি ভেঙে নতুন কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। এই পুনর্গঠন শেষ হলেই কাউন্সিলের জন্য প্রস্তুতি নেওয়া হবে। লন্ডন সফরে কাউন্সিল সময় ও দলের শীর্ষ পর্যায়ে কোন কোন নেতা আসছেন তাও অনেকটা নিশ্চিত হতে পারে।
 
দলের ওই নেতা আরো জানান, তবে বিএনপির ুদ্র একটি অংশ বিরোধিতা করলেও শেষ পর্যন্ত কিন ইমেজের নেতা ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ‘ভারমুক্ত’ করা হচ্ছে এটি অনেকটাই নিশ্চিত। ইতিমধ্যে দলের চেয়ারপারসন খালেদা জিয়া এবং লন্ডনে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এ বিষয়ে ‘গ্রিন সিগন্যাল’ দিয়েছেন।
 
দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপল্েয এক আলোচনায় খালেদা জিয়া স্পষ্ট করে জানিয়ে দেন, ত্যাগী ও দলের জন্য নিবেদিতদের সামনে এনে নিষ্ক্রিয়দের পেছনের কাতারে নেওয়া হবে। শীর্ষ নেতাদের এই বিষয়ে সতর্ক থাকার নির্দেশ দেন তিনি।
 
এর আগে ওয়ান-ইলেভেনে রাজনৈতিক বিপর্যয় কাটাতে ২০০৯ সালের ৮ ডিসেম্বর বিএনপির পঞ্চম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। গঠনতন্ত্রে তিন বছর পর পর দলের জাতীয় কাউন্সিল করার নিয়ম থাকলেও প্রায় ছয় বছরের মাথায় এসে হতে যাচ্ছে ষষ্ঠ জাতীয় কাউন্সিল। অবশ্য ইতিমধ্যে নানা সমস্যার কথা জানিয়ে কয়েক দফা নির্বাচন কমিশনের কাছ থেকে সময়ও চেয়ে নিয়েছে দলটি।
 
দলের একটি সূত্র জানিয়েছে, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট্র দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা দ্রুত চলায় তাকে সাজা দেওয়া হতে পারে বলে আশঙ্কা করছে বিএনপি। একই সঙ্গে তারেক রহমানও হুলিয়া নিয়ে দেশের বাইরে। তাদের নির্বাচনে অযোগ্য করে সরকার একটি মধ্যবর্তী নির্বাচন দিলেও দিতে পারে।
 
এই ধরনের পরিস্থিতি হলে বিএনপির কৌশল কি হবে তা নিয়ে পরিকল্পিত আলোচনা হবে মা-ছেলের। এমন হলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানকে দলের দায়িত্বে আনা যায় কী-না সে সম্পর্কে তারেক রহমানের সিদ্ধান্ত জানবেন বিএনপি নেত্রী।
 
২০১১ সালে যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে ফেরার পথে সর্বশেষ তারেককে দেখতে তিনি লন্ডন গিয়েছিলেন। ওই সময়ে ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন ও বিরোধীদলীয় নেতা এড মিলিব্যান্ডের সঙ্গে সাাৎ করেন খালেদা জিয়া। তখন তিনি ছিলেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা। বর্তমানে তিনি সরকার কিংবা বিরোধী দলের কোনো পদেই নেই।
 
তবে দলটির সূত্র বলছে, বিএনপি নেত্রীর সফরে ব্রিটিশ সরকারের পররাষ্ট্র দপ্তরের পদস্থ কর্মকর্তা ও কয়েকজন রাজনীতিকের সঙ্গে তার বৈঠক হওয়ার কথা রয়েছে। বিশেষ করে ব্রিটিশ পার্লামেন্টের এমপি বাঙালি বংশোদ্ভূত রুশনারা আলীর সঙ্গেও তার সৌজন্য সাাৎ হতে পারে। এসব বৈঠকে মধ্যবর্তী নির্বাচন ও দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরতে পারেন তিনি।
 
এদিকে প্রায় চার বছর পর বিএনপি চেয়ারপারসনের লন্ডন সফরকে অধিক গুরুত্ব দিয়ে দেখছেন দলের নেতাকর্মীরা। দলের এই ক্রান্তিকালে লন্ডন সফরে চমকপ্রদ কিছু নিয়ে ফিরবেন বিএনপি নেত্রী, এমনটাই আশা করছেন নেতা কর্মীরা। সেেেত্র দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে সৎ, মেধাবী, দ, পরিশ্রমী এবং সর্বোপরি দলের জন্য নিবেদিত কর্মীরা টাইমলাইনে আসবেন বলেও প্রত্যাশার মাত্রা ছড়াচ্ছেন নেতাকর্মীরা।
 
খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ম্যাডাম (খালেদা জিয়া) স্বাস্থ্য পরীার জন্য মঙ্গলবার রাতে লন্ডনের উদ্দেশে ঢাকা ছাড়বেন। তিনি তার চোখের চিকিৎসা করাবেন এবং কিছুদিন সেখানে অবস্থানরত বড় ছেলে তারেক রহমানসহ পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাবেন।
 
নজরুল ইসলাম জানান, দলের নেতারা ম্যাডামকে এবার লন্ডনে পরিবারের সঙ্গে ঈদ উদ্যাপনের অনুরোধ করেছেন। মালয়েশিয়া থেকে কোকোর স্ত্রী শামিলা রহমান সিঁথি, তার দুই মেয়ে জাহিয়া রহমান ও জাফিয়া রহমানও লন্ডনে যাবেন বলে দলীয় সূত্রে জানা গেছে।
 
বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, লন্ডন সফরটি বিএনপি নেত্রীর একান্তই ব্যক্তিগত সফর। অনেক দিন ধরেই তিনি এই সফরের কথা বলে আসছিলেন। লন্ডনে তার ছেলে তারেক রহমানের পরিবার আছে। সেখানে তিনি চোখের চিকিৎসার পাশাপাশি স্বাস্থ্যেরও পরীা করাবেন।
 
এছাড়া এই মুহূর্তে অনেকগুলো ইস্যুও আছে। সুতরাং সেখানে রাজনৈতিক ও দল নিয়ে আলোচনা হওয়া নিশ্চয় স্বাভাবিক ঘটনা বলে জানান মাহবুবুর রহমান। সূত্র -আরবি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া