adv
২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরিয়াকে অব্যাহত সামরিক সহায়তা দিবে রাশিয়া

lavrove1442161072আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়াকে অব্যাহত সামরিক রসদ ও অন্যান্য সহায়তা দিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। রোববার রাশিয়ার এক সংবাদ মাধ্যমে এ কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভ।

সম্প্রতি সিরিয়ায় সামরিক সহায়তা বাড়ানোর পরিপ্রেেিত ওয়াশিংটন ও উপসাগরীয় দেশগুলো গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এ নিয়ে ক্রেমলিনের প্রতি আন্তর্জাতিক চাপও বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যেই রাশিয়ার এ ঘোষণা এলো। 

লাভরভ বলেছেন, সিরিয়াকে আগে থেকেই সামরিক রসদ সরবরাহ করা হচ্ছে। এ প্রক্রিয়া সামনেও অব্যাহত থাকবে। সরঞ্জামের সঙ্গে দেশটিতে কিছু সামরিক বিশেষজ্ঞকেও পাঠানো হচ্ছে। তারা সিরিয়ার সরকারি বাহিনীকে অস্ত্র চালানোসহ নানা ধরনের প্রশিণ দেবে।

লাভরভ আরো বলেন, এ মাসের শেষে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন নিউয়র্ক যাচ্ছেন। সেখানে তিনি বর্তমান সিরিয়া ও ইউক্রেন সংকট এবং রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের বিষয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরবেন।

মার্কিন যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বাশার আল আসাদতে সড়াতে চায়। সে ল্েয তারা ইসলামী উগ্রবাদী গোষ্ঠীগুলো অস্ত্র সরবরাহ ও প্রশিণ দিয়ে যাচ্ছে। বাশার সুন্নি উগ্রবাদী ও ইসলামী স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

মস্কো বলেছে, আন্তর্জাতিক আইন মেনেই সিরিয়াকে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে রাশিয়া। গৃহযুদ্ধ শুরুর অনেক আগে থেকেই রাশিয়ার সামরিক বিশেষজ্ঞ ও বিভিন্ন পেশার কর্মকর্তারা দেশটিতে কাজ করে যাচ্ছে। 

সিরিয়ার গৃহযুদ্ধে এ পর্যন্ত আড়াই লাখ মানুষ নিহত হয়েছে। তুরস্ক ও ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে লাখ লাখ শরণার্থী। এখনো ইউরোপের অভিমুখে সিরিয়ার শরণার্থী স্রোত অব্যাহত আছে। তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া